১৪ এপ্রিল ২০২১
`

বাংলাদেশের অলিম্পিক গোলদাতারা

বাংলাদেশের অলিম্পিক গোলদাতারা - ছবি : নয়া দিগন্ত

অলিম্পিক গোল। কর্নার কিক থেকে সরাসরি বল জালে গেলে সেটাই অলিম্পিক গোল। বাংলাদেশের ফুটবলে ১ মার্চ এই অলিম্পিক গোলের নজীরবিহীন রেকর্ড গড়লেন ব্রাদার্স ইউনিয়নের ফয়সাল মাহমুদ। অন্যরা এক ম্যাচে একবারই কর্নার থেকে গোল পেলেও ফয়সাল এক ম্যাচে করেছেন দুই গোল। এই মিডফিল্ডার প্রিমিয়ার লিগের ম্যাচে আরামবাগের বিপক্ষে কর্নার থেকে দুই অর্ধে দু’বার বল জালে পাঠান। যা দলের প্রথম জয়ও নিশ্চিত করেছে এবারের লিগে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ফুটবলে এই অলিম্পিক গোল আরো আছে। তা ঘরোয়া এবং আন্তর্জাতিক ফুটবলে।

এই দৌড়ে এগিয়ে মামুনুল ইসলাম মামুন। ঘরোয়া ও আন্তর্জাতিক আসর মিলে তার অলিম্পিক গোলের সংখ্যা পাঁচটি। কর্নার থেকে তার দুটি গোল আছে আন্তর্জাতিক ম্যাচে। একটি ২০০৮ সালের কলম্বো-মালে সাফে আফগানিস্তানে বিপক্ষে। অপরটি ২০১৫ সালের এএফসি কাপের প্লে-অফ কোয়ালিফাইং রাউন্ডে। ম্যাকাও বেনফিকা ক্লাবের বিপক্ষে তার এই গোল। আর ঘরোয়া ফুটবলে করেছেন তিনবার কর্নার নামের স্পটকিক থেকে গোল। ২০১২ সালে শেখ রাসেলের হয়ে ঢাকা আবাহনীর বিপক্ষে সুপার কাপে, ২০১৬ সালের লিগে চট্টগ্রাম আবাহনীর জার্সী গায়ে মুক্তিযোদ্ধার বিপক্ষে এবং ২০১৮-১৯-এর লিগে ঢাকা আবাহনীর হয়ে সাইফ স্পোর্টিংয়ের বিপক্ষে লিগের দ্বিতীয় পর্বে।

বাংলাদেশের মহিলা ফুটবলেও আছে অলিম্পিক গোল করার কৃতিত্ব। তিনি মনিকা চাকমা। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে তার অলিম্পিক গোল মিয়ানমারের বিপক্ষে তাদের মাটিতে। মনিকার কর্নার থেকে সরাসরি করা সেই গোলেই ১-০ তে জয় বাংলাদেশের। সাথে নিশ্চিত এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলের চূড়ান্ত পর্বও।

বাংলাদেশের ঘরোয়া ফুটবলে আরো আছে অলিম্পিক গোল। প্রতাপ শংকর হাজরার এ রকম অলিম্পিক গোল আছে পাঁচ থেকে ছয়টি। ১৯৬৪ সালের আগা খান গোল্ডকাপের ফাইনালে মোহামেডানের হয়ে তার গোল পাকিস্তানের করাচী পোর্ট দলের বিপক্ষে। এ ছাড়া ঢাকা লিগে গোল করেছেন ওয়ারী, ভিক্টোরিয়াসহ অন্য ক্লাবের বিপক্ষে। সব ক্লাবের নাম মনে করতে পারলেন না তিনি। এমন গোলদাতা আরো আছেন। যাদের নাম জানা সম্ভব হয়নি।



আরো সংবাদ


করোনায় মৃত্যুতে নতুন রেকর্ডে কঠোর লকডাউন শুরু গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জনসহ নিহত ৪ অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কাজের অভিযোগে কালিয়াকৈরে যুবক আটক দুর্নীতির অভিযোগে ৮ বছরের জন্য নিষিদ্ধ ক্রিকেটার হিথ স্ট্রিক ব্যাপক বিক্ষোভের পর পাকিস্তানে ‘নিষিদ্ধ’ হচ্ছে উগ্র ডানপন্থী দল টিএলপি এবার হেফাজতের সহকারী মহাসচিব গ্রেফতার ওয়াশিংটন-তেহরান আলোচনায় পরমাণু কেন্দ্রে নাশকতার ঘটনার কালো ছায়া যুক্তরাষ্ট্রকে চীন : প্লিজ আগুন নিয়ে খেলবেন না স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায়ের সুযোগ দিতে জামায়াত আমিরের আহ্বান রমজানের প্রথম দিন যেভাবে কাটলো খালেদা জিয়ার করোনা সংক্রমণের নতুন রেকর্ড, তবু লকডাউনে যাবে না ভারত

সকল