২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এএফসি কাপের ‘ডি’ গ্রুপে বসুন্ধরা কিংস

এএফসি কাপের ‘ডি’ গ্রুপে বসুন্ধরা কিংস - ছবি : সংগৃহীত

চলতি বছরের এএফসি কাপের গ্রুপিং ও ফিকশ্চার চূড়ান্ত করেছে এএফসি। বুধবার অনুষ্ঠিত ড্রতে ‘ডি’ গ্রুপে পড়েছে বসুন্ধরা কিংস। ২০১৮-১৯-এর বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন দল হিসেবে এই বছরের এএফসি কাপে খেলছে বসুন্ধরা।

এ দিকে রানার্সআপ ঢাকা আবাহনী খেলবে প্রিলিমিনারী রাউন্ডে। প্রথমে প্রিলিমিনারী পরে প্লে অফের বাধা টপকাতে পারলে ‘ডি’ গ্রুপেই বাছাই পর্ব সম্পন্ন করতে হবে আকাশী-নীল শিবিরকে। ৭, ৮ ও ১৪ এপ্রিল অনুষ্ঠিত হবে প্রিলিমিনারী রাউন্ড। প্লে-অফ ২০-২১ মে।

অন্য দিকে গ্রুপ পর্বের নির্ধারিত সময় ১৪-২০ মে। গ্রুপ চ্যাম্পিয়ন দল ইন্টারজোন সেমিফাইনালে কোয়ালিফাই করবে। এই খেলা ১৪-১৪ সেপ্টেম্বর ও ২৭-২৮ সেপ্টেম্বর। প্রিলিমিনারী রাউন্ড এবং প্লে-অফ হবে একটি ভেন্যুতে। এক পর্বের এই ম্যাচে র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা দলই হতে পারবে স্বাগতিক। গ্রুপ পর্ব হবে সেন্ট্রাল ভেন্যুতে। তবে সেমিফাইনাল থেকে নক আউট পর্বের ম্যাচ হোম অ্যান্ড অ্যাওয়েতে।

আগে বাংলাদেশী ক্লাবগুলো গ্রুপ পর্বে ‘ই’ গ্রুপে পড়তো। এবার সেন্ট্রাল জোন থেকে একটি গ্রুপ বাড়ায় সাফ অঞ্চলের দলগুলো ‘ডি’ গ্রুপে পড়েছে। গ্রুপে বসুন্ধরা কিংস পেয়েছে ভারতের মোহনবাহান ও মালদ্বীপের মাজিয়াকে। এই গ্রুপের অপর দল আসবে প্রিলিমিনারী ও প্লে-অফ থেকে।

১৪ এপ্রিল প্রিলিমিনারী রাউন্ডে ঢাকা আবাহনী পাবে মালদ্বীপের ক্লাব ঈগলস ও থিম্পু সিটি এফসির মধ্যকার জয়ী দলকে। ঈগলস ও থিম্পু সিটির ম্যাচ ৭ এপ্রিল। প্রিলিমিনারী রাউন্ডের অপর তিন দল নেপালের ত্রিভূবন আর্মি, শ্রীলংকা পুলিশ ও ভারতের ব্যাঙ্গালুরু এফসি। ৭ এপ্রিল ত্রিভূবন আর্মি ও শ্রীলংকা পুলিশের মধ্যকার ম্যাচের জয়ী দল ১৪ এপ্রিল ম্যাচ খেলবে ব্যাঙ্গালুরু সাথে। ১৪ এপ্রিলের জয়ী দল ২১ এপ্রিল প্লে অফ খেলবে গ্রুপ পর্বের টিকিট পেতে।

র‌্যাংকিং অনুযায়ী আবাহনী ৭ এপ্রিলের ম্যাচের স্বাগতিক। তবে তারা প্লে-অফে ব্যাঙ্গালুরুকে পেলে ২১ এপ্রিল ব্যাঙ্গালুরু ও আবাহনীর ম্যাচ হবে ভারতের মাটিতে। বাংলাদেশী ক্লাবটি প্লে-অফে নেপাল বা শ্রীলংকার ক্লাবকে পেলে ঢাকাতেই হবে খেলা।

তবে এখন পর্যন্ত গ্রুপ পর্বের ভেন্যু চূড়ান্ত হয়নি। এবারের আসরে তিনটি দল বেড়ে ৩৯টি হয়েছে। প্রথমবারের মতো টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল খেলার সুযোগ পাবে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে।

২০১৯ সালের এএফসি কাপের গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন হয়েছিল ঢাকা আবাহনী। পরে তারা ইন্টারজোন প্লে-অফ সেমিফাইনালে হোম ম্যাচে ৪-২ গোলে জিতে অ্যাওয়েতে উত্তর কোরিয়ার এপ্রিল ২৫ ক্লাবের কাছে ০-২ গোলে হেরে বিদায় নেয়। গত বছর অবশ্য মাঝ পথে বাতিল হওয়া আসরে আবাহনী প্রিলিমিনারী রাউন্ডেই বিদায় নেয়। মালদ্বীপের মাজিয়ার সাথে হোমে ২-২ এ ড্র করার পর অ্যাওয়েতে গোলশূন্যতে ড্র করে। আর বসুন্ধরা কিংস গ্রুপ পর্বের প্রথম ম্যাচে টিসি স্পোর্টসকে ৫-১ গোলে হারায়। এরপরই করোনায় বাতিল আসর।


আরো সংবাদ



premium cement
কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র!

সকল