০৩ মার্চ ২০২১
`

এএফসি কাপের ‘ডি’ গ্রুপে বসুন্ধরা কিংস

এএফসি কাপের ‘ডি’ গ্রুপে বসুন্ধরা কিংস - ছবি : সংগৃহীত

চলতি বছরের এএফসি কাপের গ্রুপিং ও ফিকশ্চার চূড়ান্ত করেছে এএফসি। বুধবার অনুষ্ঠিত ড্রতে ‘ডি’ গ্রুপে পড়েছে বসুন্ধরা কিংস। ২০১৮-১৯-এর বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন দল হিসেবে এই বছরের এএফসি কাপে খেলছে বসুন্ধরা।

এ দিকে রানার্সআপ ঢাকা আবাহনী খেলবে প্রিলিমিনারী রাউন্ডে। প্রথমে প্রিলিমিনারী পরে প্লে অফের বাধা টপকাতে পারলে ‘ডি’ গ্রুপেই বাছাই পর্ব সম্পন্ন করতে হবে আকাশী-নীল শিবিরকে। ৭, ৮ ও ১৪ এপ্রিল অনুষ্ঠিত হবে প্রিলিমিনারী রাউন্ড। প্লে-অফ ২০-২১ মে।

অন্য দিকে গ্রুপ পর্বের নির্ধারিত সময় ১৪-২০ মে। গ্রুপ চ্যাম্পিয়ন দল ইন্টারজোন সেমিফাইনালে কোয়ালিফাই করবে। এই খেলা ১৪-১৪ সেপ্টেম্বর ও ২৭-২৮ সেপ্টেম্বর। প্রিলিমিনারী রাউন্ড এবং প্লে-অফ হবে একটি ভেন্যুতে। এক পর্বের এই ম্যাচে র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা দলই হতে পারবে স্বাগতিক। গ্রুপ পর্ব হবে সেন্ট্রাল ভেন্যুতে। তবে সেমিফাইনাল থেকে নক আউট পর্বের ম্যাচ হোম অ্যান্ড অ্যাওয়েতে।

আগে বাংলাদেশী ক্লাবগুলো গ্রুপ পর্বে ‘ই’ গ্রুপে পড়তো। এবার সেন্ট্রাল জোন থেকে একটি গ্রুপ বাড়ায় সাফ অঞ্চলের দলগুলো ‘ডি’ গ্রুপে পড়েছে। গ্রুপে বসুন্ধরা কিংস পেয়েছে ভারতের মোহনবাহান ও মালদ্বীপের মাজিয়াকে। এই গ্রুপের অপর দল আসবে প্রিলিমিনারী ও প্লে-অফ থেকে।

১৪ এপ্রিল প্রিলিমিনারী রাউন্ডে ঢাকা আবাহনী পাবে মালদ্বীপের ক্লাব ঈগলস ও থিম্পু সিটি এফসির মধ্যকার জয়ী দলকে। ঈগলস ও থিম্পু সিটির ম্যাচ ৭ এপ্রিল। প্রিলিমিনারী রাউন্ডের অপর তিন দল নেপালের ত্রিভূবন আর্মি, শ্রীলংকা পুলিশ ও ভারতের ব্যাঙ্গালুরু এফসি। ৭ এপ্রিল ত্রিভূবন আর্মি ও শ্রীলংকা পুলিশের মধ্যকার ম্যাচের জয়ী দল ১৪ এপ্রিল ম্যাচ খেলবে ব্যাঙ্গালুরু সাথে। ১৪ এপ্রিলের জয়ী দল ২১ এপ্রিল প্লে অফ খেলবে গ্রুপ পর্বের টিকিট পেতে।

র‌্যাংকিং অনুযায়ী আবাহনী ৭ এপ্রিলের ম্যাচের স্বাগতিক। তবে তারা প্লে-অফে ব্যাঙ্গালুরুকে পেলে ২১ এপ্রিল ব্যাঙ্গালুরু ও আবাহনীর ম্যাচ হবে ভারতের মাটিতে। বাংলাদেশী ক্লাবটি প্লে-অফে নেপাল বা শ্রীলংকার ক্লাবকে পেলে ঢাকাতেই হবে খেলা।

তবে এখন পর্যন্ত গ্রুপ পর্বের ভেন্যু চূড়ান্ত হয়নি। এবারের আসরে তিনটি দল বেড়ে ৩৯টি হয়েছে। প্রথমবারের মতো টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল খেলার সুযোগ পাবে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে।

২০১৯ সালের এএফসি কাপের গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন হয়েছিল ঢাকা আবাহনী। পরে তারা ইন্টারজোন প্লে-অফ সেমিফাইনালে হোম ম্যাচে ৪-২ গোলে জিতে অ্যাওয়েতে উত্তর কোরিয়ার এপ্রিল ২৫ ক্লাবের কাছে ০-২ গোলে হেরে বিদায় নেয়। গত বছর অবশ্য মাঝ পথে বাতিল হওয়া আসরে আবাহনী প্রিলিমিনারী রাউন্ডেই বিদায় নেয়। মালদ্বীপের মাজিয়ার সাথে হোমে ২-২ এ ড্র করার পর অ্যাওয়েতে গোলশূন্যতে ড্র করে। আর বসুন্ধরা কিংস গ্রুপ পর্বের প্রথম ম্যাচে টিসি স্পোর্টসকে ৫-১ গোলে হারায়। এরপরই করোনায় বাতিল আসর।



আরো সংবাদ