২৪ জানুয়ারি ২০২১
`

নারী ফুটবলারদের মাতৃত্বকালীন ছুটির অনুমোদন দিলো ফিফা

-

নারী ফুটবলারদের জন্য এক যুগান্তকারী সিদ্ধান্তের অনুমোদন দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। এখন থেকে নারী খেলোয়াড়রা কমপক্ষে ১৪ সপ্তাহের একটি মাতৃত্বকালীন ছুটি পাবেন। সন্তান জন্মদানের পর কমপক্ষে আট সপ্তাহের একটি ছুটি তারা ভোগ করতে পারবে। ফিফা কাউন্সিল শুক্রবার নতুন এই আইন অনুমোদন দিয়েছে।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এক ভিডিও বার্তায় এ সম্পর্কে বলেছেন, ‘মাতৃত্বকালীন ছুটি শেষে একজন খেলোয়াড়ের জন্য তাকে আবারো দলে নেয়ার ক্ষেত্রে ক্লাবগুলো বিভিন্ন ধরনের জটিলতায় পড়ে থাকে। একইসাথে তাকে পর্যাপ্ত মেডিক্যাল সহায়তায়ও প্রদান করতে হয়। একজন খেলোয়াড় ফুটবলের নায়ক, তারাই ফুটবলের সবচেয়ে গুরুত্বপূণ অংশ। আমাদের অবশ্যই তাদের একটি সুস্থ ও উন্নত মঞ্চ তৈরি করে দিতে হবে। নারীদের ক্ষেত্রে তাদের ক্যারিয়ার ধরে রাখার জন্য আমাদের আরো বেশি সহনশীল হতে হবে। উদাহরণ হিসেবে বলা যায়, তাদের যদি মাতৃত্বকালীন ছুটি প্রয়োজন হয় সে জন্য তাতে তারা যেন আর কোনো চিন্তা না করে। নারীদের খেলাধুলাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমরা যদি মনোযোগী হই তবে এই বিষয়গুলো আমাদের ভেবে দেখার সময় এসে গেছে।’

যদিও পুরো বিষয়টি নিয়ে খুব একটা বিস্তারিত কিছু জানাননি ফিফা প্রধান। তবে তিনি নিশ্চিত করেছেন নতুন এই আইন কোচদের জন্যও প্রযোজ্য হবে। এতে করে একজন কোচকে দীর্ঘ সময় ধরে রাখাও সম্ভব হবে বলে তিনি বিশ্বাস করেন।

এ সম্পর্কে ইনফান্তিনো বলেন, ‘একজন কোচই একজন খেলোয়াড়কে উজ্জীবিত করতে পারে, তার ক্যারিয়ারকে উন্নত করে তুলতে পারে। তাদেরও চাকুরির নিরাপত্তা থাকাটা জরুরি। এর মাধ্যমে আমরা তাদের চাকুরির ক্ষেত্রে কিছুটা হলেও নিরাপত্তা স্থাপন করতে পারবো।’

১৪ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটিতে থাকাকালীন একজন খেলোয়াড় তার চুক্তির কমপক্ষে দুই তৃতীয়াংশ অর্থ পাবেন। একইসাথে গর্ভকালীন অবস্থায় কোনো নারী খেলোয়াড়কে যাতে কোনো ধরনের সুবিধা ভোগ থেকে বঞ্চিত হতে না হয় সেজন্য ফিফা কঠোরভাবে ক্লাবগুলোর প্রতি সতর্কবার্তা দিয়েছে।

ফিফার পরবর্তী কাউন্সিল সভা আগামী বছর ১৯ মার্চ অনুষ্ঠিত হবে।



আরো সংবাদ