২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এবার ৫ গোলে জয় কাতারের

এবার ৫ গোলে জয় কাতারের - ছবি : সংগৃহীত

দেশের এক নম্বর গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাকে সাইড বেঞ্চে বসিয়ে আনিসুর রহমান জিকোকে সুযোগ দেয়া। বসুন্ধরা কিংসের এই কিপারকে গতকাল কাতারের বিপক্ষে পোস্টের নিচে ঠঁাঁই দেয়ার উদ্দেশ্যই ছিল শুরুতে যেন গোল হজম করতে না হয়। তবে ৬ মিনিটে ২০২২ বিশ্বকাপের স্বাগতিকদের এগিয়ে যাওয়া গোলে কিছুই করার ছিল না জাতীয় দলের হয়ে মাত্র দ্বিতীয় ম্যাচ খেলা এই শেষ প্রহরীর। এমনকি ৩৩ মিনিটে দ্বিতীয় গোলের সময়ও। এশিয়া সেরা এবং আগামী বিশ্বকাপ খেলতে যাওয়া একটি দলের বিপক্ষে ম্যাচ থেকে ছিটেক পড়তে এটাই যথেষ্ট। বারবার বাংলাদেশের ডিফেন্ডার এবং মিডফিল্ডাররা বিপক্ষ ফুটবলারদের বক্সের সামনে থেকে শট নেয়ার সুযোগ করে দিচ্ছিল। প্রথমার্ধে বাংলাদেশের জালে দুইবার বল যাওয়ার নেপথ্য তাই। ৯০ মিনিট শেষে স্কোর ৫-০। এটিই কাতারের কাছে বড় হার বাংলাদেশের। হোমে বাংলাদেশ হেরেছিল ০-২ গোলে।

প্রথমে বলা হয়েছিল বিশ্বকাপের ভেনু খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে হবে কাতার-বাংলাদেশ বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পর্বের ম্যাচ। কিন্তু খেলা হয়েছে আবদুল্লাহ বিন খলিফা স্টেডিয়ামে। দোহাইল ক্লাবের এই হোম ভেনুতে ৯ হাজার দর্শক ধারণক্ষমতা। করোনায় দুই হাজার দর্শকের অনুমতি মিললেও বাংলাদেশীদেরই দখলে ছিল অত্যাধুনিক এই স্টেডিয়ামের গ্যালারি। কাতারি বলতে হাতেগোনা কয়েকজন।

ঢাকায় কাদা মাঠে বহু কষ্টে ২ গোলে জেতা কাতার কাল হোম ম্যাচে শুরু থেকেই চেপে ধরে বাংলাদেশকে। ৯ মিনিটে তাদের প্রথম গোল উৎসব। আবদুল আজিজ হাতিমের শট বাংলাদেশ ডিফেন্ডারের গায়ে লেগে বোকা বানায় জিকোকে। এর আগেই ৪ মিনিটে আবদেল মোতায়ালের হেড পোস্টে প্রতিহত। ৩০ মিনিটে ম্যাচ সেরা আকরাম হাসানের আফিফের বক্সের কোনা থেকে নেয়া বাঁকানো শটে স্রেফ দর্শক জিকো। এরপরও প্রথম ৪৫ মিনিটে লাল-সবুজদের জালে আরো বেশি বল যায়নি জিকোর দৃঢ়তায়। কাতারের একের পর আক্রমণে একাই লড়েছেন তিনি।

বিরতির পরও কাতারের সাঁড়াশি আক্রমণ আর জিকোর প্রতিরোধ। ৭০ মিনিটে বিপলু আহমেদের ফাউল থেকে কাতারের ফাহমি মোস্তফার পেনাল্টি শটে জিকো হাত লাগালেও তা চলে যায় জালে। ৭৮ মিনিটে ফাঁকায় দাঁড়ানো আল মোয়েজ আল আবদুল্লাহ স্কোর ৪-০তে উন্নীত করেন। ইনজুরি টাইমে কাতারের পক্ষে পঞ্চম গোল এবং নিজের দ্বিতীয় গোল আকরামের। ম্যাচে বাংলাদেশ একটি বারের জন্যও পরীক্ষা করতে পারেনি কাতারের গোলরক্ষককে। গত নভেম্বর বাংলাদেশ এই বাছাই পর্বে ১-৪ গোলে হেরেছিল ওমানের কাছে। আগামী বছর বাছাই পর্বে জামালদের পরবর্তী তিন ম্যাচ। তিনটি ম্যাচই বাংলাদেশে। কাতারের পয়েন্ট ৫ খেলায় ১৬। বাংলাদেশের ১। এটি লাল- সবুজদের শেষ অ্যাওয়ে ম্যাচ।

বাংলাদেশ দল : জিকো, তপু ( ইয়াসিন ৭৯ মি.), রাফি, রহমত, বিশ্বনাথ, জামাল, বিপলু (সুমন রেজা ৯০ মি.), সোহেল রানা, সাদ, ইব্রাহিম (রাকিব ৭৯ মি.), সুফিল ( জীবন ৬৬ মি.)।


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল