২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কাতারের বিপক্ষে পয়েন্ট পেতে ভিন্ন কৌশল

কাতারের বিপক্ষে পয়েন্ট পেতে ভিন্ন কৌশল -

বাংলাদেশ দলের জন্য সু-সংবাদ। দলের সবাই করোনা মুক্ত। এটা গত পরশুর টেস্টের ফল। তবে বাংলাদেশগামী বিমানে উঠার জন্য বৃহস্পতিবার ফের তাদের করোনা টেস্ট হয়। কোচসহ পুরো দল করোনা মুক্ত হওয়ায় চাঙ্গা লাল-সবুজ জার্সীধারীরা।

এই উৎফুল্ল মনেই আজ তাদের পয়েন্ট পাওয়ার মিশন কাতারের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে। যে সুযোগ তাদের গত বছর অক্টোবরে বঙ্গবন্ধু স্টেডিয়ামে গাতছাড়া হয়েছিল বৃহস্পতিবার তা কড়ায় গন্ডায় আদায় করার শেষ চেষ্টা। আর এই জন্য কৌশল হিসেবে আজ বাংলাদেশ সময় রাত দশটায় শুরু হওয়া ম্যাচে রক্ষনাত্মক কৌশলে ভিন্ন ফরমেশনে খেলবেন জামাল, তপুরা। জাতীয় দল সূত্রে জানা গেছে তা।

গত মাসেই নেপালের বিপক্ষে দুই ফিফা প্রীতি ম্যাচে বাংলাদেশ খেলেছিল ৪-৩-২-১ ফরমেশনে। তা নেপালকে হারানোর জন্যই। কাতারকেও পরাজিত করার লক্ষ্য জেমি ডে বাহিনীর। তবে তা সমান তালে লড়াই করে নয়। কাউন্টার অ্যাটাকে আগে ঘর সামলিয়ে। টার্গেট একটাই কোনোভাবেই শুরুতে গোল হজম করা যাবে না। এ জন্য আজ কাতারের বিপক্ষে ৪-১-৪-১ ফরমেশন।

সূত্র মতে, চার ডিফেন্ডারের সামনে হোল্ডিং মিডফিল্ডার হিসেবে থাকাবেন জামাল ভূঁইয়া। তার সামনে চার মিডফিল্ডার। চার মিডফিল্ডারের সামনে একজন ফরোয়ার্ড।

বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইঁয়া জানালেন, ‘হ্যাঁ অবশ্যই আমাদের লক্ষ্য অন্ত:ত পয়েন্ট পাওয়া। আর জিততে পারলে তা ছড়িয়ে যাবে পুরো বিশ্বে।’ আর জন্য পুরো দরকে এক হয়ে খেলার অনুরোধ ডেনমার্ক প্রবাসী খেলোয়াড়টির। কোচ জেমি ডে’র মতে, ‘অবশ্যই কাতার অনেক কঠিন প্রতিপক্ষ। তারা জিততে চাইবে। আমরাও আমাদের সেরাটা দেয়ার চেষ্টা করবো।’

জেমি আরো উল্লেখ করেন, আমরা ঢাকায় দূর্ভাগ্যজনকভাবে পয়েন্ট পাইনি। খুব ভালো খেলেছিলাম সেদিন। যদিও মাঠের সুবিধা ছিল। আজ কাতারও তাদের মাঠের সুবিধা নেবে। তবে বাংলাদেশ দল ম্যাচ ফিটনেসের ঘাটতিতে পড়বে। এমন আশংকা সিনিয়র ফুটবলার মামুনুল ইসলাম এবং আশরাফুল ইসলাম রানার।


আরো সংবাদ



premium cement