২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

যেসব বিতর্কে জড়িয়েছিলেন ফুটবল রাজপুত্র ম্যারাডোনা

যেসব বিতর্কে জড়িয়েছিলেন ফুটবল রাজপুত্র ম্যারাডোনা - ছবি : সংগৃহীত

নিম্নবিত্ত পরিবারে দারিদ্র্য ছিল যার শৈশবের নিত্যসঙ্গী। ঘরে অর্থের অভাব থাকলেও নামের পাশে বসে গিয়েছিল সোনার ছোঁয়া। ফুটবলে অসামান্য দক্ষতার সুবাদে দিয়েগো আর্মান্দো ম্যারাডোনা ফ্রাঙ্কোর নাম হয়ে গিয়েছিল ‘এল পিবে দে ওরো।’ স্প্যানিশ ভাষায় যার অর্থ ‘সোনার বালক।’ সোনার চেয়েও উজ্জ্বল প্রতিভার পাশে ছিল আজীবন। সময়ের সাথে যোগ হয়েছিল বিতর্ক ও বর্ণ।

জীবনের সেই ওঠা-নামায় পাশে থাকা স্ত্রী ক্লদিয়ার ২০ বছরের দাম্পত্য ভেঙে গিয়েছিল ২০০৪ সালে। বিবাহ বিচ্ছেদের সময় ম্যারাডোনা স্বীকার করেন ইটালির নাগরিক দিয়েগো সিনাগ্রার জন্মদাতাও তিনি।

অথচ এই দিয়েগোর জন্ম ১৯৮৬ সালের ২০ সেপ্টেম্বর। তখন ম্যারাডোনা-ক্লদিয়ার দাম্পত্যের বয়স দুই বছর। বড় মেয়ে ডালমার জন্ম হতে দেরি আছে আরো এক বছর। কিন্তু ইটালিয় দিয়েগোর পিতৃত্ব বরাবর অস্বীকার করে গিয়েছেন ম্যারাডোনা। রাজি হননি ডিএনএ পরীক্ষাতেও।

দীর্ঘ দিনের প্রেমিকা ও পরে স্ত্রী ক্লদিয়ার সাথে বিয়ে ভাঙার সময় ম্যারাডোনা স্বীকার করেন, ইটালির ক্লাবে খেলার সময় স্থানীয় তরুণী ক্রিস্টিনা সিনাগ্রার সাথে সম্পর্কের ফসল দিয়েগো সিনাগ্রা। বাবার নাম ও মায়ের পদবি নিয়ে বড় হওয়া এই তরুণ নিজেও একজন ফুটবলার। জন্মের ১৯ বছর পরে দিয়েগো সিনাগ্রা তার বাবাকে প্রথম চাক্ষুষ দেখেছিলেন গলফের মাঠে।

এই বিতর্ক ছাড়াও আর কী কী অনুঘটক হয়েছিল কৈশোরের প্রেমিকা ক্লদিয়ার সাথে দাম্পত্য ভাঙার সময়? ওই সব প্রশ্ন প্রকাশ্যে এনে সম্পর্ককে ছিন্ন করার সিলমোহর দেননি ম্যারাডোনা বা ক্লদিয়া।

তবে ক্লদিয়া বলেছিলেন, বিচ্ছেদই তাদের সমস্যার শ্রেষ্ঠ সমাধান। কিন্তু তার পরেও ম্যারাডোনা-ক্লদিয়ার সুসম্পর্ক ব্যাহত হয়নি।

বিচ্ছেদের পরেও সাবেক স্ত্রী ক্লদিয়া, দুই মেয়ে ডালমা ও জিয়ানিন্নাকে প্রায়ই দেখা গিয়েছে ম্যারাডোনার সাথে। ২০০৯ সালে জিয়ান্নিনার সন্তানই তাকে দাদু হওয়ার আনন্দ উপহার দেয়।

শুধু বিয়ের বাইরে সম্পর্কই নয়। আটের দশকে ইটালিতে থাকাকালীন আরো এক বিতর্ক তার সঙ্গী হয়। শোনা যায়, ওই সময়েই তিনি মাদকাসক্ত হয়ে পড়েন। তবে মাদক সেবন নাকি তিনি শুরু করেছিলেন স্পেনে, বার্সেলোনা ক্লাবের হয়ে খেলার সময়। মাদকাসক্তির প্রভাব এড়িয়ে যেতে পারেনি তার ক্যারিয়ার। ১৯৯১ সালে মাদক সেবনের দায়ে তাকে ১৫ মাসের জন্য নির্বাসিত করে নাপোলি। ১৯৯৪ সালে আমেরিকায় ফুটবল বিশ্বকাপের অন্যতম অধ্যায় হয়ে দাঁড়ায় নিষিদ্ধ মাদক সেবনের জন্য ফুটবলের রাজপুত্রের দেশে ফিরে যাওয়া।

তবে ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপ অভিযানের কাছে বাকি সব কিছু মলিন। ইংল্যান্ডের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে তার ‘ঈশ্বরের হাত’ দিয়ে করা গোল ছাড়া বিশ্বকাপের ইতিহাসটাই অসম্পূর্ণ।

চিরবিতর্কিত ওই গোলের ঠিক চার মিনিটের মাথায় এসেছিল আজীবন বন্দিত আর এক পায়ের জাদু। ব্রিটিশ ডিফেন্ডারদের কাটিয়ে গোলরক্ষক পিটার শিলটনকে হতভম্ব করে সেই গোল। ফুটবলপ্রেমীরা চোখ বন্ধ করে এখনো দেখতে পান বলটা গোলের জাল জড়িয়ে পড়ে আছে।

১৯৮৬ সালের ফুটবল বিশ্বকাপ আর্জেন্টিনায় পৌঁছেছিল ম্যারাডোনার পায়ের জাদুতে। ফাইনালে ৩-২ গোলে চূর্ণ হয়েছিল পশ্চিম জার্মানি। তার শোধ পরের ইটালি বিশ্বকাপে নিয়েছিল জার্মানরা। ফাইনালে ১-০ গোলে তাদের কাছে পরাজিত হয়েছিল ম্যারাডোনার দল।

১৯৯৪ সালে বিশ্বকাপ থেকে নাটকীয় ও লজ্জাজনক বিদায়ের পর ম্যারাডোনা আবার ফিরেছিলেন এই প্রতিযোগিতায়। ২০১০ সালে তিনি কোচ ছিলেন আর্জেন্টিনার। আরো এক বার তার জাদু দেখার জন্য অপেক্ষায় ছিলেন সারা পৃথিবীর ভক্তরা। কিন্তু এ বারও অপ্রাপ্তিই সঙ্গী হয় তার।

দক্ষিণ আফ্রিকার মাটিতে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনাকে ৪-০ গোলে চূর্ণ করে জার্মানি। এর পরে তিনি বিশ্বকাপে হাজির থেকেছেন আর্জেন্টিনার সমর্থক হয়ে। কিন্তু ৮৬-এর জাদু আর ফিরে আসেনি। বিশ্বকাপের ট্রফি ওঠেনি বুয়েন্স আয়ার্সগামী বিমানে।

অতিরিক্ত মাদক ও সুরার নেশার পাশাপাশি অন্যান্য শারীরিক সমস্যাতেও ভুগেছেন তিনি। ২০০০ সালের পর থেকেই অস্বাভাবিক ওজন বৃদ্ধির জন্য তিনি অসুস্থ হতে থাকেন। ২০০৪ সালে এক বার হৃদরোগেও আক্রান্ত হন।

সমস্যা থেকে মুক্তি পেতে কলম্বিয়ায় গ্যাস্ট্রিক বাইপাস সার্জারিও করান তিনি। এর পর তার খাওয়া-দাওয়ার উপর চরম নিষেধাজ্ঞা জারি করা হয়। কিন্তু সমস্যাটা থেকেই গিয়েছিল।

২০০৭ সালে বুয়েন্স আয়ার্সের হাসপাতালে চিকিৎসা হয় হেপাটাইটিস আক্রান্ত ম্যারাডোনার। এর পর থেকে তার শরীর ও স্বাস্থ্য নিয়ে ক্রমেই গুজব ছড়াতে থাকে। রটে গিয়েছিল তার মৃত্যুর গুজবও। ওই বছরই আর্জেন্টিনার এক টেলিভিশন চ্যানেলে এসেছিলেন তিনি।

জানান, তিনি মদ্যপান ছেড়ে দিয়েছেন। গত আড়াই বছর স্পর্শ করেননি মাদক।

কিন্তু জীবনযাত্রায় কিছুটা নিয়ন্ত্রণ সত্ত্বেও অসুস্থতা তাকে ছেড়ে যায়নি। ছেড়ে যায়নি বিতর্কও। দর্শক হিসেবে থেকেও বিশ্বকাপে তিনিই ছিলেন বিতর্কের কেন্দ্রে। ২০১৮ সালে রাশিয়ায় ফুটবল বিশ্বকাপে নাইজেরিয়ার বিরুদ্ধে ২-১ গোলে আর্জেন্টিনার নাটকীয় জয়ে তার অশালীন আচরণ অথবা আইসল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে সঞ্চালকের প্রতি বর্ণবিদ্বেষমূলক মন্তব্যে সব সময়ই ম্যারাডোনা ছিলেন শিরোনামে।

প্রকাশ্যে মেজাজও হারিয়েছেন বার বার। ১৯৯৪ সালে বুয়েন্স আয়ার্সে নিজের বাড়ির সামনে সাংবাদিকদের উপর গুলি চালিয়েছিলেন তিনি। তার এয়ার রাইফেলের গুলিতে আহত হন চারজন। ঘটনার জন্য দুই বছর ১০ মাসের কারাদণ্ড নির্ধারিত হয়েছিল তার জন্য। ম্যারাডোনার অভিযোগ ছিল, সাংবাদিকরা তার ব্যক্তিগত পরিসর বিঘ্নিত করছেন।

তার বদমেজাজ ও কটূক্তির শিকার হয়েছেন সাধারণ ভক্ত থেকে লিওনেল মেসিও। এক বার খেলায় অসুবিধে হওয়ার জন্য তিনি আঘাত করেছিলেন সমর্থকের হাতে। তার অভিযোগ ছিল, ওই সমর্থক তার পোস্টার তুলে ধরায় খেলার সময় সমস্যা হচ্ছিল।

পেলের সাথে কথোপকথনে ম্যারাডোনা বলেছিলেন, মেসি প্রতিভাবান ফুটবলার হতে পারেন। কিন্তু তার কোনো ব্যক্তিত্ব নেই। নেতৃত্ব দেয়ারও ক্ষমতা নেই তার।

বর্ণময় ক্যারিয়ারে মুখোমুখি হয়েছেন আর্থিক সমস্যারও। ইটালি সরকারের অভিযোগ, দেশটিতে বড় অঙ্কের কর ফাঁকি দিয়েছেন ম্যারাডোনা।

শারীরিক বা আর্থিক কোনো সমস্যাই ম্যারাডোনাকে বিতর্ক থেকে দূরে সরিয়ে রাখতে পারেনি। কলম্বিয়ার কুখ্যাত মাদক মাফিয়া পাবলো এসকোবারের সাথে তিনি পার্টি করেছিলেন জেলের ভিতরেই। হাজির ছিলেন অনেক সঙ্গিনীও। ম্যারাডোনার অবশ্য দাবি ছিল, ফুটবলপ্রেমী এসকোবারের অন্য পরিচয় তিনি জানতেন না।

বর্ণময় জীবন গত দুই বছর ঘন ঘন বিধ্বস্ত হয়েছিল শারীরিক সমস্যায়। ২০১৯ সালের জানুয়ারি মাসে তার হার্নিয়া অস্ত্রোপচার হয়। ছিল লিভারে রক্তক্ষরণের সমস্যাও। চলতি বছরের নভেম্বরে তার মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়। সুস্থ হয়ে ফিরেছিলেন বাড়িতেও। কিন্তু আর ফিরতে পারলেন না চেনা জীবনের পুরনো ছন্দে।

বাড়িতেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন ম্যারাডোনা। তবে ফুটবলপ্রেমীদের কাছে তিনি হারিয়েছেন শুধু চোখে। আর্জেন্টিনার জাতীয় টুপি মাথায় দেয়া ১৬ বছরের কিশোর ফুটবলপ্রেমীদের মনে বেঁচে থাকবেন সব সময়। তাকে ঘিরেই বেঁচে থাকে ফুটবলপাগল বাঙালির রূপকথার নটেগাছ।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement