২৭ অক্টোবর ২০২০

২৯ বছর পর কাদিজের রিয়াল জয়

২৯ বছর পর কাদিজের রিয়াল জয় - ছবি : সংগৃহীত

প্রায় ১৪ বছর পর লা লিগায় ফিরেছে দলটি। নতুন মৌসুমের প্রথম সাক্ষাতেই রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে রীতিমতো চমক দেখালো কাদিজ। ২৯ বছর পর রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে জয় পেয়েছে দলটি। স্প্যানিশ লা লিগায় শনিবার রাতে কাদিজ জিতেছে ১-০ গোলের ব্যবধানে। আন্তর্জাতিক বিরতির পর মাঠে ফেরাটা বড্ড বাজে হলো রিয়ালের।

আলফ্রেদো দি স্তেফানো সব দিক থেকেই এগিয়ে ছিল রিয়াল মাদ্রিদ। কিন্তু উজ্জীবিত কাদিজের সঙ্গে শুধু গোলের দেখাটাই পেল না জিদান শিবির। রিয়ালের মাটিতে প্রথম জয়ের সুখকর অনুভূতি কাদিজের। চলতি মৌসুমে প্রথম, লিগে প্রায় ১৭ মাস পর ঘরের মাঠে হারল রিয়াল।
অথচ ৭৫ শতাংশ বল দখলে ছিল রিয়ালের। সমান ১৪টি করে গো
ল পোস্টে শট। লক্ষ্যে শটে কাদিজ ছিল এগিয়ে, ৫টি। রিয়াল সেখানে দুটি। ৬২৯টি সফল পাস যেখানে রিয়ালের, সেখানে কাদিজের পাস ছিল মাত্র ১৯৮টি। তবে রিয়ালের ৪ কর্ণারের বিপরীতে কাদিজের ১১টি কর্ণার প্রমাণ করে বল পেলেই আক্রমণ চালিয়েছে অতিথি দলটি।
ম্যাচের দুই মিনিটেই গোল পেতে পারত কাদিজ। ফাঁকায় বল পেয়ে আলভারো নেগ্রেদোর নেওয়া শট গোলরক্ষককে ফাঁকি দিয়ে জালে জড়াতে যাচ্ছিল। গোললাইনের ঠিক আগ থেকে স্লাইডে ফেরান রিয়াল অধিনায়ক সার্জিও রামোস।

১৪ মিনিটে ত্রাণকর্তা রিয়াল গোলরক্ষক কোর্তোয়া। স্প্যানিশ ডিফেন্ডার হুয়ান কালার শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ফেরান তিনি। তবে এর দুই মিনিট পরই জয়সূচক একমাত্র গোলটি পায় কাদিজ। সতীর্থের হেডে বাড়ানো বল প্রথম ছোঁয়ায় হাঁটু দিয়ে নিয়ন্ত্রণে নিয়ে দারুণ এক টোকায় বল জালে জড়ান লোসানো (১-০)।
৩৭ মিনিটে প্রথম উল্লেখযোগ্য আক্রমণ ছিল রিয়ালের। তবে প্রতিপক্ষকে পরীক্ষায় ফেলার মতো কিছুই করতে পারেনি তারা। দুই মিনিট পর কর্নারে রাফায়েল ভারানের হেড একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।
দ্বিতীয়ার্ধে রামোস ও মডরিচসহ চারটি পরিবর্তন রিয়ালে। কিন্তু কাজ হয়নি। ৮১ মিনিটে সমতায় ফিরতে পারত রিয়াল; কিন্তু ভাগ্য সহায় ছিল না। ডি-বক্সের বাইরে থেকে করিম বেনজেমার শট গোলরক্ষককে ফাঁকি দিলেও বল ফিরে আসে ক্রসবারে লেগে।

পাঁচ ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে এখনো শীর্ষে রিয়াল। এক ম্যাচ বেশি খেলা কাদিজের পয়েন্ট সমান ১০। গোল পার্থক্যে পিছিয়ে থাকায় দ্বিতীয় স্থানে কাদিজ।


আরো সংবাদ