২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিশ্বের সবচেয়ে ধনী ফুটবলার মেসি

বিশ্বের সবচেয়ে ধনী ফুটবলার মেসি - ছবি: সংগৃহীত

এই তো জুন মাসে বিশ্বের প্রথম ফুটবলার হিসেবে বিলিয়নিয়ার অর্থাৎ ১০০ কোটি ডলারের মালিক হয়েছিলেন পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। রোনালদোকে ছুঁতে মাত্র তিন মাস সময় নিলেন তার চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি। ফোর্বসের তালিকায় বিশ্বের দ্বিতীয় ফুটবলার হিসেবে উপার্জনের তালিকায় ১০০ কোটি ডলার স্পর্শ করে ফেলেছেন। লিও মেসির এই আয়ের অংক অবশ্য আয়করের হিসাব বাদ দিয়ে। অর্থাৎ, মোট আয় থেকে কর বাদ দেয়ার আগে মেসির আয় ১০০ কোটি ডলারের বেশি। সব মিলিয়ে বিশ্বের ষষ্ঠ ক্রীড়াবিদ হিসেবে বিলিয়নিয়ার হলেন মেসি।

চলতি বছরে মেসি তার ক্লাব দল বার্সেলোনা থেকে আয় হয়েছে ৯২ মিলিয়ন ডলার আর অন্যান্য বিজ্ঞাপনী চুক্তি থেকে ৩৪ মিলিয়ন ডলার আয় করেছেন। যার ফলে তার আয় দাঁড়িয়েছে ১২৬ মিলিয়ন ডলারে। রোনালদোকে পিছনে ফেলে ফোর্বসের তালিকায় ২০২০ সালের সর্বোচ্চ উপার্জনকারী ফুটবলার হিসেবে শীর্ষস্থানে উঠে এসেছেন এই আর্জেন্টাইন তারকা।

চলতি বছরে মেসির চেয়ে মাত্র ৯ মিলিয়ন ইউরো কম আয় হয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদোর। হিসাব অনুযায়ী, ২০২০ সালে ১১৭ মিলিয়ন ডলার আয় করেছেন জুভেন্টাসের পর্তুগিজ সুপারস্টার। মেসি-রোনালদো ছাড়া চলতি বছরে আর কোনো ফুটবলার ১০০ মিলিয়ন ডলার আয় করতে পারেননি।

তালিকায় মেসি-রোনালদোর পরেই আছেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার নেইমার। চলতি বছরে তার আয় হয়েছে ৯৬ মিলিয়ন ডলার। ফরাসিয়ান ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পের ৪২ মিলিয়ন ডলার, মিশরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ ৩৭ মিলিয়ন ডলার, ফ্রান্স মিডল্ডিার পল পগবা ৩৪ মিলিয়ন ডলার, আঁতোয়া গ্রিজম্যান ৩৩ মিলিয়ন ডলার, গ্যারেথ বেল ২৯ মিলিয়ন ডলার, রবার্ট লেভানদোস্কি ২৮ মিলিয়ন ডলার ও ডেভিড ডি গিয়া ২৭ মিলিয়ন মার্কিন ডলার বার্ষিক আয় করেছেন।


আরো সংবাদ



premium cement