২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এশিয়ার বিশ্বকাপ বাছাই স্থগিত

এশিয়ার বিশ্বকাপ বাছাই স্থগিত - সংগৃহীত

ঝুঁকিই নিয়েছিল ফিফা ও এশিয়ান ফুটবল কনফেডারেশন। মার্চে স্থগিত হয়ে যাওয়া ২০২২ কাতার বিশ্বকাপ এবং ২০২৩ এশিয়ান কাপের বাছাই পর্ব ফের তারা অক্টোবর নভেম্বরে আয়োজন করতে চেয়েছিল। তা এই করোনা ঝুঁকির মধ্যেই। সাথে ছিল কিছু কঠিন শর্ত। তবে শেষ পর্যন্ত সিদ্ধান্ত বদল করেতই হলো বিশ্ব ফুটবলের সর্বময় এই সংস্থাকে। করোনার কারণে এশিয়ার বিভিন্ন দেশে ভ্রমন নিষেধাজ্ঞা বিদ্যমান। বন্ধ ফ্লাইটও।

ফলে হোম অ্যান্ড অ্যাওয়ের এই বাছাই পর্ব খেলতে এক দেশের আরেক দেশে যাওয়া অসম্ভব। এই প্রেক্ষাপটেই এশিয়ার বিশ্বকাপ বাছাই পর্ব স্থগিত করেছে ফিফা। যা হওয়ার কথা ছিল অক্টোবর এবং নভেম্বরের ফিফা উইন্ডোতে। এই বাছাই পর্ব অনুষ্ঠিত হবে আগামীবছর। তারিখ অবশ্য এখনও জানায়নি ফিফা। কোভিড ১৯ পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষন শেষেই খেলার নতুন তারিখ নির্ধারিত হবে। জানিয়েছে ফিফা এবং এএফসি। এদিকে খেলা স্থগিত হয়ে যাওয়ায় বাংলাদেশ দলের ক্যাম্পও আজ থেকে বন্ধ হয়ে যাচ্ছে। আর ক্যাম্পের করোনা আক্রান্ত ফুটবলারদের চিকিৎসা হবে বাফুফের তত্ত্বাধানে।

করোনায় বিপর্যস্ত এশিয়ার অনেক দেশ। বিশ্বকাপ বাছাইয়ের ‘ই’ গ্রুপে অংশ নেয়া বাংলাদেশ এবং ভারতে হাজার হাজার হাজার মানুষ মারা গেছে এই মহামারীতে। বাংলাদেশ দলে তো প্রথম দফায় ১৮ ফুটবলারের করোনা টেস্টের রিপোর্ট পজিটিভ আসে। এই পরিস্থিতিতে এমনিতেই ‘ই’ গ্রুপের হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচ হুমকির মুখে ছিল। এখন তা ফিফার নির্দেশে স্থগিতই হলো। এর আগে মার্চ থেকে জুন পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এই বাছাই পর্ব। তখনও তা স্থগিত করা হয় এই করোনার কারনে।

বাংলাদেশের খেলা স্থগিত হওয়ায় ইংল্যান্ড থেকে কোচ জেমি ডে এবং অন্য কোচিং স্টাফদের নির্ধারিত তারিখে বাংলাদেশে আসা কি হচ্ছে। তাদের ১৭ আগষ্ট আসার কথা ছিল। বাফুফে সূত্র বলছে, এই বিষয়ে আজ সিদ্ধান্ত। তাদের টিকিট অবশ্য কাটা হয়ে গেছে।

বাংলাদেশ দলের ম্যানেজার সত্যজিৎ দাশ রুপু বলেন, কোচের সাথে আলোচনা করেই ন্যাশনাল টিমস কমিটি স্থগিত করেছে জাতীয় দলের ক্যাম্প। ক্যাম্পের করোনা আক্রান্ত ফুটবলাররা বাফুফের তত্ত্বাবধানেই কোয়ারিন্টিনে থাকবে। সুস্থতা সাপেক্ষেই তারা ত্যাগ করবে ক্যাম্প।


আরো সংবাদ



premium cement
রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি!

সকল