৩০ সেপ্টেম্বর ২০২০

এশিয়ার বিশ্বকাপ বাছাই স্থগিত

এশিয়ার বিশ্বকাপ বাছাই স্থগিত - সংগৃহীত

ঝুঁকিই নিয়েছিল ফিফা ও এশিয়ান ফুটবল কনফেডারেশন। মার্চে স্থগিত হয়ে যাওয়া ২০২২ কাতার বিশ্বকাপ এবং ২০২৩ এশিয়ান কাপের বাছাই পর্ব ফের তারা অক্টোবর নভেম্বরে আয়োজন করতে চেয়েছিল। তা এই করোনা ঝুঁকির মধ্যেই। সাথে ছিল কিছু কঠিন শর্ত। তবে শেষ পর্যন্ত সিদ্ধান্ত বদল করেতই হলো বিশ্ব ফুটবলের সর্বময় এই সংস্থাকে। করোনার কারণে এশিয়ার বিভিন্ন দেশে ভ্রমন নিষেধাজ্ঞা বিদ্যমান। বন্ধ ফ্লাইটও।

ফলে হোম অ্যান্ড অ্যাওয়ের এই বাছাই পর্ব খেলতে এক দেশের আরেক দেশে যাওয়া অসম্ভব। এই প্রেক্ষাপটেই এশিয়ার বিশ্বকাপ বাছাই পর্ব স্থগিত করেছে ফিফা। যা হওয়ার কথা ছিল অক্টোবর এবং নভেম্বরের ফিফা উইন্ডোতে। এই বাছাই পর্ব অনুষ্ঠিত হবে আগামীবছর। তারিখ অবশ্য এখনও জানায়নি ফিফা। কোভিড ১৯ পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষন শেষেই খেলার নতুন তারিখ নির্ধারিত হবে। জানিয়েছে ফিফা এবং এএফসি। এদিকে খেলা স্থগিত হয়ে যাওয়ায় বাংলাদেশ দলের ক্যাম্পও আজ থেকে বন্ধ হয়ে যাচ্ছে। আর ক্যাম্পের করোনা আক্রান্ত ফুটবলারদের চিকিৎসা হবে বাফুফের তত্ত্বাধানে।

করোনায় বিপর্যস্ত এশিয়ার অনেক দেশ। বিশ্বকাপ বাছাইয়ের ‘ই’ গ্রুপে অংশ নেয়া বাংলাদেশ এবং ভারতে হাজার হাজার হাজার মানুষ মারা গেছে এই মহামারীতে। বাংলাদেশ দলে তো প্রথম দফায় ১৮ ফুটবলারের করোনা টেস্টের রিপোর্ট পজিটিভ আসে। এই পরিস্থিতিতে এমনিতেই ‘ই’ গ্রুপের হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচ হুমকির মুখে ছিল। এখন তা ফিফার নির্দেশে স্থগিতই হলো। এর আগে মার্চ থেকে জুন পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এই বাছাই পর্ব। তখনও তা স্থগিত করা হয় এই করোনার কারনে।

বাংলাদেশের খেলা স্থগিত হওয়ায় ইংল্যান্ড থেকে কোচ জেমি ডে এবং অন্য কোচিং স্টাফদের নির্ধারিত তারিখে বাংলাদেশে আসা কি হচ্ছে। তাদের ১৭ আগষ্ট আসার কথা ছিল। বাফুফে সূত্র বলছে, এই বিষয়ে আজ সিদ্ধান্ত। তাদের টিকিট অবশ্য কাটা হয়ে গেছে।

বাংলাদেশ দলের ম্যানেজার সত্যজিৎ দাশ রুপু বলেন, কোচের সাথে আলোচনা করেই ন্যাশনাল টিমস কমিটি স্থগিত করেছে জাতীয় দলের ক্যাম্প। ক্যাম্পের করোনা আক্রান্ত ফুটবলাররা বাফুফের তত্ত্বাবধানেই কোয়ারিন্টিনে থাকবে। সুস্থতা সাপেক্ষেই তারা ত্যাগ করবে ক্যাম্প।


আরো সংবাদ

সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার আর্মেনিয়রা (১৯২৯১)আর্মেনিয়ান রেজিমেন্ট ধ্বংস করলো আজারবাইজান, শীর্ষ কমান্ডারের মৃত্যু (১৪১০৪)আর্মেনিয়া-আজারবাইজান তুমুল যুদ্ধ, নিহত বেড়ে ৯৫ (১৩০২৮)আজারবাইজানের সাথে যুদ্ধ : ইরান দিয়ে আর্মেনিয়ার অস্ত্র বহনের অভিযোগ সম্পর্কে যা বলছে তেহরান (৭৪২৯)স্বামীকে খুঁজতে এসে সন্তানের সামনে ধর্ষণের শিকার মা (৭২৯২)আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধের মর্টার এসে পড়লো ইরানে (৭২১৭)এমসি কলেজে গণধর্ষণ : স্বামীর কাছে ৫০ হাজার টাকা দাবি করে ধর্ষকরা (৬৪১৯)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৫৯৮৯)‘তুরস্ককে আবার আর্মেনীয়দের ওপর গণহত্যা চালাতে দেয়া হবে না’ (৫৬২১)আর্মেনিয়া এবং আজারবাইজান দ্বন্দ্ব: কোন দেশের সামরিক শক্তি কেমন? (৫৪৩৫)