২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মাঠে ইচ্ছাকৃত কাশির শাস্তি লাল কার্ড

মাঠে ইচ্ছাকৃত কাশির শাস্তি লাল কার্ড - ছবি : সংগৃহীত

করোনা মাহামারী চলাকালে কোনো ফুটবলার যদি বিরোধী পক্ষের খেলোয়াড় বা কর্মকর্তাদের উদ্দেশ্য করে ইচ্ছাকৃতভাবে কাশি দেন তাহলে রেফারি তার শাস্তি হিসেবে লাল কার্ড দেখাতে পারবেন। ক্রীড়া আইন প্রনেতা ও ইংল্যান্ডের ফুটবল এসোসিয়েশন এ কথা জানিয়েছে।

আন্তর্জাতিক ফুটবল এসোসিয়েশন বোর্ড (আইএফএবি) বলেছে, বিষয়টি রেফারির সিদ্ধান্তের উপর নির্ভর করছে। তিনি যদি মনে করেন বিষয়টি কাউকে উত্যক্ত করার জন্য করা হয়েছে তাহলে এই সিদ্ধান্ত নিতে পারবেন।

আইএফবিএ বিষয়টি আরো খোলাশা করে বলেছে, উদ্দেশ্যমুলকভাবে কাশি দেয়াকে আপত্তিকর, অপমানজনক বা অবমাননাকর ভাষা কিংবা অঙ্গভঙ্গি করার সামিল।

এসোসিয়েশন বোর্ড জানায়, ‘সব ধরনের অপরাধের মত রেফারিকে অন্যান্য অপরাধের ধরন বুঝে রায় দিতে হবে। বিষয়টি যদি স্পষ্টত দুর্ঘটনা বশত হয়ে থাকে, কিংবা বেশ কিছুটা দূরত্বে কাশি দেয়া হয়, তাহলে রেফারি ওই কাশির জন্য কোন শাস্তি দিবেননা। তবে যদি সেটি কাছ থেকে ঘটে এবং আক্রমনাত্বক হিসেবে পরিলক্ষিত হয় তাহলে ব্যাবস্থা নিতে পারবেন রেফারি।

ইংল্যান্ডের তৃনমুল ফটবলেও এফএ’র তত্বাবধানে এই আইন অবিলম্বে কার্যকর করা হবে। তবে বিষয়টি যদি লাল কার্ড প্রদর্শনের মত গুরুতর মনে না হয়, তাহলে অখেলোয়াড় সুলভ আচরণের দায়ে রেফারি সতর্ক করে দিতে পারেন এবং সেটি ডকুমেন্ট হিসেবে লিপিবদ্ধ করতে পারবেন।

এতে আরো বলা হয়, তবে কেউ যদি স্বাভাবিক কাশি দেয় কিংবা সেটি উদ্দেশ্যমুলক ভাবে না হয় , তাহলে রেফারি শাস্তি দেয়া থেকে বিরত থাকতে পারবেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement