১২ আগস্ট ২০২০

হোমেই ভরসা তপু বর্মনের

হোমেই ভরসা তপু বর্মনের - নয়া দিগন্ত
24tkt

বাংলাদেশের ফুটবলে এখন আপাতত একটাই মিশন। অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ বাছাইয়ে কমপক্ষে দুটি ম্যাচ জয়। যা তাদের অবস্থান পোক্ত করবে ‘ই’ গ্রুপে। এই মুহুর্তে তাদের পুঁজিতে আছে এক পয়েন্ট। আগামী চার ম্যাচ থেকে ছয় পয়েন্ট পেলে টপকানোর সুযোগ প্রতিদ্বন্দ্বী ভারত এবং আফগানিস্তানকে। গ্রুপে এই তিন দলের মধ্যে চার পয়েন্ট নিয়ে ভালো অবস্থানে আফগানিস্তান। ভারতের পয়েন্ট দুই। এই ভারতের সাথেই অ্যাওয়ে ম্যাচে ১-১ গোলে ড্র বাংলাদেশের। আর তাজিকিস্তানের মাটিতে লাল সবুজদের ০-১ গোলে হার আফগানিস্তানের কাছে। জেমি ডে বাহিনীর এখন মূল টার্গেট হোম ম্যাচে এই দুই দলের বিপক্ষে জয়। যেহেতু নিজ মাঠে খেলা তাই দল দু’টির বিপক্ষে জয়ের আশা বাংলাদেশ দলের। ডিফেন্ডার তপু বর্মনের জয়ের আত্মবিশ্বাসও এই হোম ম্যাচ বলে।

আফগানিস্তান এবং ভারতের বিপক্ষে ভালো ম্যাচ উপহার দিয়েছে জামাল ভূঁইয়ার দল। এমনকি কাতারের বিপক্ষে হোম ম্যাচেও ছিল লাল সবুজদের চমৎকার পারফরম্যান্স। এই সবই এখন ৮ অক্টোবর আফগানিস্তান, ১২ নভেম্বর ভারত এবং ১৭ নভেম্বর ওমানের বিপক্ষে হোম ম্যাচে প্রেরণা তপু বর্মনের। বসুন্ধরা কিংসের এই ডিফেন্ডারের মতে, আমরা আফগানিস্তান এবং ভারতের বিপক্ষে ভালো ম্যাচ খেলেছি। এখন তাদের বিপক্ষে আমাদের খেলা নিজ মাঠে। হোম ম্যাচে আমরা অতিরিক্ত সুবিধা পাবো। তিনি জানান, আফগানদের সাথে তুলনায় গেলে বাংলাদেশ তাদের চেয়ে ভালো দল। যেহেতু অ্যাওয়েতে ভালো করেছি, হেরেছি মাত্র এক গোলে তাই নিজেদের মাঠেও ভালো রেজাল্ট করা সম্ভব হবে। আশা করি ইতিবাচক ফল বয়ে আনবো।

তিনি বলেন, তাদের সাথে কোলকাতার মাঠে খেলায় আমরা জয়ের খুব কাছে চলে গিয়েছিলাম। কিন্তু জিততে পারিনি দূর্ভাগ্যবশত:। আমরা এখন ভারতীয় দল সম্পর্কে জানি। তাদের সাথে তেমন পার্থক্য দেখছিনা আমাদের দলের। বলবো দুই দলই শক্তিতে সমান। তবে যেহেতু এবারের ম্যাচটি বাংলাদেশের মাটিতে তাই সুবিধাটি আমরাই পেতে যাচ্ছি।

এবারের কাতার বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে বাংলাদেশ বাজে ভাবে হেরেছিল ওমানের কাছে। গোলশূন্য প্রথমার্ধ শেষে বিরতির পর স্কোর লাইন ৪-১। তপুর মতে, মাসকাটে অনুষ্ঠিত সেই ম্যাচটি ছিল আমাদের জন্য সবচেয়ে কঠিন। তবে এবার ওমানীরা বাংলাদেশে খেলতে আসছে। তাদের বিপক্ষে আমরা যদি সবাই শতভাগ দিতে পারি তাহলে ওমানের বিপক্ষেও ইতিবাচক রেজাল্ট আসবে। মোট কথা সামনের তিন হোম ম্যাচেই আশানুরুপ রেজাল্ট করতে চাই।


আরো সংবাদ