১২ আগস্ট ২০২০

শিরোপাহীন মৌসুম কাটবে মেসির?

শিরোপাহীন মৌসুম কাটবে মেসির? - সংগৃহিত
24tkt

খারাপ সময় যাচ্ছে বার্সেলোনার। চলতি মৌসুমে এখনো পর্যন্ত কোন শিরোপা জেতেনি দলটি, সামান্য যে সুযোগ সে সম্ভাবনাও ধীরে ধীরে কমে আসছে। তাহলে কি আরো একটি মৌসুম শিরোপা ছাড়াই থাকতে হবে লিওনেল মেসিকে? সেই প্রশ্ন এখন উঠতে শুরু করেছে।

করোনাভাইরাসের বিরতির পর স্প্যানিশ লা লিগা মাঠে ফিরেছে, কিন্তু ছন্দে ফিরতে পারেনি বার্সেলোনা। বিরতির পর চারটি ম্যাচ ড্র করেছে তারা। যার ফলে গতকাল পর্যন্ত এক ম্যাচ বেশি খেলেও রিয়াল মাদ্রিদের চেয়ে এক পয়েন্ট পিছিয়ে ছিল দলটি। এই ব্যবধান যে আরো বাড়তে পারে সেটি অনেকটাই নিশ্চিত।

সর্বশেষ ২০০৭-০৮ মৌসুমে কোন শিরোপা জিততে পারেনি কাতালান জায়ান্টরা। আর মেসির সিনিয়র ক্যারিয়ারে এখন পর্যন্ত সেটিই একমাত্র মৌসুম। এর ফলে সেবার ফ্রাঙ্ক রাইকার্ডকে বিদায় করে পেপ গার্দিওলাকে কোচ করে বার্সেলোনা। গার্দিওলার হাতে বার্সা জিতেছে একের পর এক শিরোপা। গার্দিওলা চলে যাওয়ার পরও যে ধারা অব্যাহত আছে। ২০০৮-০৯ মৌসুমে বার্সা জিতেছে লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগ ও কোপা ডেল রে। ২০০৯-১০ মৌসুমে জেতে ক্লাব বিশ্বকাপসহ চার ট্রফি। প্রতিবছরই কোন না কোন শিরোপা গেছে বার্সেলোনায়।

কিন্তু এবার শুরু থেকেই বার্সেলোনা যেন ছন্দহীন। স্প্যানিশ সুপার কাপে তারা অ্যাথলেটিকে মাদ্রিদের কাছে সেমিফাইনালে হেরে বিদায় নিয়েছে। কোপা ডেল রে’তে অ্যাথলেটিকো বিলাবাও বিদায় করেছে মেসিদের। লা লিগায়ও ক্রমশ শিরোপার স্বপ্ন ঝাপসা হচ্ছে। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল’র প্রথম লেগে ইতালির নাপোলি ক্লাবের সাথে ড্র করেছে মেসিরা। যেটি বার্সার বাজে ফর্মেরই আরেকটি উদাহরণ।

যে কারণে ফুটবল বিশ্বে আবারো প্রশ্ন উঠতে শুরু করেছে-মেসি কি তার ক্যারিয়ারে দ্বিতীয় মৌসুম কাটাতে যাচ্ছেন শিরোপা ছাড়া? এই প্রশ্নের উত্তর পাওয়ার জন্য অপেক্ষা করতে হবে শেষ পর্যন্ত; কিন্তু বার্সেলোনা এই মৌসুমে যে নিজেদের ছায়া হয়ে আছে তাতে কোন সন্দেহ নেই।

বার্সেলোনার হয়ে মেসির শিরোপা উৎসবও কম নয়। ৩৪টি। ২০০৪-২০০৫ মওসুমে প্রথম ট্রফি জয়ের আনন্দ বার্সার মেসির। এই ক্লাবের হয়ে এক মওসুমে চারটি করে চ্যাম্পিয়নশিপের আনন্দও আছে এই আর্জেন্টাইন তারকার। ২০০৯-২০১০, ২০১১-২০১২, ২০১৫-২০১৬ সিজনে চারটি করে লিগ ও টুর্নামেন্টে ট্রফি জয় করে বার্সেলোনা ও লিওনেল মেসি। সিজনে তিনবার ট্রফি জয় ২০০৮-২০০৯, ২০১০-২০১১ ও ২০১৪-১৫ তে। এক মওসুমে দুই শিরোপার উৎসব ২০১৭-১৮ ও ২০১৮-২০১৯ এ।

এবার বলতে গেলে মেসির শেষ ভরসা চ্যাম্পিয়ন্স লিগ। যা সবচেয়ে কঠিনতম আসর। এতে চ্যাম্পিয়ন হতে পারলে মেসি এবং বার্সার খেলার সুযোগ হবে ক্লাব বিশ্বকাপ এবং ইউরোপিয়ান সুপার কাপে খেলার। যদি এই তিন আসরে বার্সেলোনা চ্যাম্পিয়ন হতে পারে তাহলে মেসি আরো তিনটি ট্রফি জয়ের স্বাক্ষী হতে পারবেন। সূত্র ক্লারিন


আরো সংবাদ