২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মেসি কেন আর্জেন্টিনার জার্সিতে সাফল্য পান ন : যা বললেন আগুয়েরো

মেসি কেন আর্জেন্টিনার জার্সিতে সাফল্য পান ন : যা বললেন আগুয়েরো - সংগৃহীত

ক্লাব ফুটবলে বার্সেলোনার জার্সিতে তিনি সব ট্রফি জিতেছেন। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগা, উয়েফা সুপার কাপ, ক্লাব বিশ্বকাপ, কোপা দেল রে, সুপার কাপ— বাদ নেই কিছুই। কিন্তু দেশের হয়ে তেমন কোনো সাফল্য নেই লিওনেল মেসির ঝুলিতে। বিশ্বকাপের মঞ্চে ব্যর্থতাই সঙ্গী হয়েছে তার। এছাড়া ২০১৫ ও ২০১৬ কোপা আমেরিকা কাপে রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে আর্জেন্টাইন তারকাকে। যার ফলে বারবার তাকে সমালোচনার মুখেও পড়তে হয়েছে।

মেসির দিকে ওঠা তীর্যক মন্তব্যের বিরুদ্ধে এবার সরব হলেন তার স্বদেশীয় সতীর্থ সের্গিও আগুয়েরো। ম্যাঞ্চেস্টার সিটির তারকাটি প্রসঙ্গক্রমে জানিয়েছেন, যেকোনো দল ব্যর্থ হলে তার দায় প্রত্যেকের। তবে আর্জেন্টিনার ক্ষেত্রে বাকিদের ছেড়ে মেসির দিকেই বন্দুক তাক করা হয়। যা কখনোই কাম্য নয়। কিন্তু সমালোচকদের মুখ বন্ধ করা সম্ভব নয়। বছরের পর বছর পান থেকে চুন খসলেই ওরা লিওকে টার্গেট করে নেয়।

তিনি বলেন, তারা বোঝেন না, মেসি না থাকলে আর্জেন্টিনার শক্তি অর্ধেক হয়ে যাবে। ফুটবল দলগত সংহতির খেলা। ব্যক্তিগত নৈপুণ্যে একটি কিংবা দু’টি কঠিন ম্যাচ বের করা সম্ভব। কিন্তু বিশ্বকাপ বা কোপা আমেরিকার মতো কঠিন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হতে গেলে টিম স্পিরিটের বিকল্প কিছুই হতে পারে না। অভিজ্ঞতা থেকে বলতে পারি, আর্জেন্টিনার জার্সি গায়ে চাপিয়ে মেসির দায়বদ্ধতায় বিন্দুমাত্র ফাঁক আমি দেখিনি। দেশের হয়ে সাফল্য না পাওয়ার পিছনে দুভার্গ্যও একটি বড় কারণ। যা আমাদের বছরের পর বছর তাড়া করছে।’

করোনা ভাইরাসের কারণে আপাতত ফুটবল বন্ধ রয়েছে। ক্লাব স্তরের পাশাপাশি আন্তর্জাতিক ফুটবলও কবে শুরু হতে পারে তা এখনই জানা সম্ভব নয়। এই নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন আগুয়েরোও। আগামী বছর ম্যান সিটির সঙ্গে তার চুক্তির মেয়াদও শেষ হচ্ছে। শোনা গেছে, তারপর নিজের ছোটবেলার ক্লাবে ফিরতে চান এই তারকা স্ট্রাইকারটি। তবে বিশেষজ্ঞদের ধারণা, সিটি তার সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াবে।

এদিন এই বিষয়ে প্রশ্ন করা হলে তার উত্তর, ‘আগামী বছর পর্যন্ত আমি ম্যান সিটিতেই রয়েছি। তারপর কী হবে তা এখনই বলা অসম্ভব। পেপ গুয়ার্দিওলার প্রশিক্ষণে নিজেকে আরও পরিশীলিত করে তুলতে চাই। তবে তার আগে প্রয়োজন করোনার বিরুদ্ধে যুদ্ধে জেতা। বর্তমান পরিস্থিতির কারণে প্রত্যেক ক্লাবই আর্থিক সমস্যায় জর্জরিত। তাই অনেকের মতো ফুটবলারদের ভবিষ্যৎও অনিশ্চিত।’
সূত্র : বর্তমান

 


আরো সংবাদ



premium cement