০১ জুন ২০২০

বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ সিলেটে?

সানডেকে খেলাতে পারছে না বাংলাদেশ
আবারো আন্তর্জাতিক ম্যাচ মাঠে বসে দেখার সুযোগ পাচ্ছে সিলেটবাসী। - ছবি : সংগৃহীত

আবারো আন্তর্জাতিক ম্যাচ মাঠে বসে দেখার সুযোগ পাচ্ছে সিলেটবাসী। ফিফার চূড়ান্ত সম্মতি এলে এই প্রথম বিশ্বকাপ ফুটবল বাছাই পর্বের ম্যাচ হবে সিলেট স্টেডিয়ামে।

২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের পরের ম্যাচ ২৬ মার্চ আফগানিস্তানের বিপক্ষে। এই ম্যাচটি হতে যাচ্ছে সিলেটে। বাফুফে সেক্রেটারি আবু নাঈম সোহাগ এ তথ্য জানিয়েছেন।

উল্লেখ্য, জুনে আফগানিস্তানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে ০-১ গোলে হেরেছিল লাল সবুজরা। তাজিকিস্তানের দুশানবেতে হয়েছিল খেলাটি।

আফগানদের বিপক্ষে ম্যাচ বঙ্গবন্ধু স্টেডিয়ামে হবে, আগে থেকেই তা ফিফাকে জানিয়ে রাখে বাফুফে। ২৬ মার্চ স্বাধীনতা দিবস। এই জাতীয় দিবসে বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুষ্ঠান থাকে।

বাফুফে সূত্রে জানা গেছে, জাতীয় দিবস সত্ত্বেও বিশ্বকাপ বাছাই পর্বের এই ম্যাচ বঙ্গবন্ধু স্টেডিয়ামে আয়োজনে সরকারের শীর্ষ মহলের সম্মতি নিয়েছিল বাফুফে। আর স্বাধীনতা দিবসের অনুষ্ঠান জাতীয় প্যারেড স্কোয়ারে করারও সিদ্ধান্ত হয়ে। তবে ঢাকা জেলা প্রশাসক বঙ্গবন্ধু স্টেডিয়ামেই স্বাধীনতা দিবসের অনুষ্ঠান করতে চান। তিনি এ নিয়ে বাফুফের সাথে কথাও বলেন। এরই ফলশ্রুতিতে এখন বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ সিলেটে সরিয়ে নেয়া হচ্ছে।

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) বিশ্বকাপ বাছাইয়ের এই ম্যাচের ভেন্যু সিলেট স্টেডিয়ামে স্থানান্তরিত করার জন্য যোগাযোগ করেছে ফিফার সাথে। বিশ্ব ফুটবলের সর্বময় সংস্থার কাছ থেকে প্রাথমিক সম্মতিও মিলেছে। এখন বাকি তাদের চূড়ান্ত মতামত।

বাফুফে সেক্রেটারি জানান, ‘ফিফা বা এএফসি থেকে একটি সার্ভে দল সিলেট স্টেডিয়াম পরিদর্শনে যাবে। এরপর তাদের সবুজ সংকেতের পর নিশ্চিত হবে বাংলাদেশ-আফগানিস্তারে ভেন্যু।’

সিলেট এর আগে একাধিক আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করেছে। বঙ্গবন্ধু গোল্ডকাপের দু’টি আসরের খেলা সেখানে হয়েছিল। বাংলাদেশ এবং নেপাল অনূর্ধ্ব-২৩ দলের ফিফা প্রীতি ম্যাচেরও ভেন্যু ছিল সিলেট। ২০১৮ সালে এই সিলেটে বঙ্গবন্ধু কাপে লাওসের বিপক্ষে জিতেছিল বাংলাদেশ।

এদিকে, ২৬ মার্চ বাংলাদেশ-আফগানিস্তান এবং ৩১ মার্চ কাতার ম্যাচের জন্য লাল সবুজদের ক্যাম্প শুরু হবে ১৫ মার্চ থেকে। যেহেতু আফগানদের বিপক্ষে জামালদের খেলা সিলেটে হতে পারে তাহলে বাংলাদেশ দলের ক্যাম্প সিলেটে হবে কিনা তা ঠিক করবেন কোচ জেমি ডে। বর্তমানে ছুটিতে থাকা জেমি ডে চলতি মাসের মাঝামাঝতি আসবেন বাংলাদেশে।

বাংলাদেশ দল মানসম্পন্ন স্ট্রাইকার সংকটে ভুগছে। তাই বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলা বিদেশীদের নাগরিকত্ব দিয়ে তাদের লাল সবুজ জার্সি পরানোর উদ্যোগ আগে একবার নিয়েছিল বাফুফে। তা তখনকার ডাচ হেড কোচ লর্ড উইগ ডি ক্রুয়েফের সময়। এখন জেমি ডেও চাচ্ছেন এমন বিদেশী। তার পছন্দের তালিকায় ছিল আবাহনীর নাইজেরিয়ান স্ট্রাইকার সানডে চিজোবা। তবে তাকে পাচ্ছে না বাংলাদেশ দল।

বাফুফে সেক্রেটারি জানান, কোনো বিদেশী খেলোয়াড়কে নাগরিকত্ব দিতে হলে তাকে এক টানা পাঁচ বছর সংশ্লিষ্ট দেশের লিগে খেলতে হয়। সানডে পাঁচ বছর খেললেও মাঝে কয়েক মাসের জন্য অন্য দেশের লিগে খেলেছিল। তাই তাকে নেয়া যাচ্ছে না। আরেক নাইজেরিয়ান এসকৌচা কিংসলের নাম বাফুফে প্রস্তাব করলেও জেমি তাকে বিবেচনায় নেননি।


আরো সংবাদ

জাপানের ভূমিকম্পের আঘাত বগুড়ায় ডাক্তার-নার্সসহ আরো ৩৫ জন করোনায় আক্রান্ত ১১ বছর আটকে রেখে যুবতীকে ধর্ষণ, ভণ্ড কবিরাজ আটক বাংলাদেশী হত্যাকাণ্ডে জড়িতদের বিচারের প্রতিশ্রুতি লিবিয়ার হাসপাতালে ভর্তি সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সংক্রমণ বিবেচনায় তিনটি জোনে ভাগ হবে দেশের বিভিন্ন এলাকা লালমোহনে বিদ্যুতস্পৃষ্টে ব্যাংকারের মৃত্যু চট্টগ্রামে পাহাড় কাটার দায়ে ২৮ লাখ টাকা জরিমানা হবিগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৫০ হাজার টাকা জরিমানা, ড্রেজার ধ্বংস লিবিয়ায় ২৬ বাংলাদেশী খুন : চাঞ্চল্যকর তথ্য দিলেন হাজী কামাল নবাবগঞ্জে মানব সেবার দৃষ্টান্ত উপজেলা নির্বাহী অফিসার নাজমুন নাহার

সকল