০৩ ডিসেম্বর ২০২০

অবশেষে সুফিলের গোল

মাহাবুবুর রহমান সুফিল -

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সবচেয়ে সম্ভাবনাময় স্ট্রাইকার ভাবা শুরু হয়েছিল মাহাবুবুর রহমান সুফিলকে। ২০১৭ সালে অনূর্ধ্ব-১৯ জাতীয় দলে খেলা এই ফুটবলার ২০১৮ সালে সিনিয়র জাতীয় দলে জায়গা করে নেন। তা এক লাফে নন। ২০১৮ সালে সাফের ক’দিন আগেই তার গায়ে উঠেছিল অনূর্ধ্ব-২৩ দলের জার্সি। জাকার্তা-পালেম্বাং এশিয়ান গেমসে।

প্রথমে অনূর্ধ্ব-১৮, পরে অনূর্ধ্ব-১৯, এরপর অনূর্ধ্ব-২৩ জাতীয় দলে গোল পাওয়ার পর মূল দলে। গত বছরের ওই সাফেও সফল তিনি। তার দুর্দান্ত গোল ভুটানের বিপক্ষে; কিন্তু এর পরেই জাতীয় দলে স্থান নড়বড়ে হয়ে যায় উঠতি এই ফুটবলারের। অবশ্য এর জন্য তার ক্লাব বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজনই দায়ী। বিদেশীদের ভিড়ে তিনি সুফিলকে একাদশেই স্থান দিচ্ছিলেন না।

পরে খেলান রাইট ব্যাক পজিশনে। অন্যদিকে ঢাকা আবাহনীর হয়ে এএফসি কাপ ও লিগে গোল করে যাচ্ছিলেন নাবিব নেওয়াজ জীবন। এতে জাতীয় দলের কোচ জেমি ডে সুফিলকে আর সিনিয়র দলের মূল একাদশে স্থান দিতে পারছিলেন না। জীবনের উপরই আস্থা কোচের। স্কোয়াডে রাখলেও সুফিলের স্থান ছিল রিজার্ভ বেঞ্চে।

বৃহস্পতিবার কাঠমান্ডু-পোখরা এসএ গেমসে সেই জীবনের বদলেই শ্রীলঙ্কার বিপক্ষে শুরু থেকেই মাঠে নামেন সুফিল। ১২ মিনিটে তার গোলেই এগিয়ে যায় বাংলাদেশ। শেষ পর্যন্ত তার গোলেই জয়।

এবার দলবদলে বিগ বাজেটের দল বসুন্ধরা কিংস ছাড়তে চেয়েছিলেন সিলেটের ছেলে সুফিল। যোগ দেয়ার ইচ্ছে ছিল আরামবাগে। কিন্তু ক্যাসিনো কেলেঙ্কারিতে ক্লাবটি জড়িয়ে বেশ বেকায়দায় পড়ে। দল গঠনে প্রথমে অনীহা ছিল। তাই ফিরে যান বসুন্ধরা কিংসে। এবারের বিশ্বকাপ বাছাইপর্বে খেলার সুযোগ হয়েছে তার; কিন্তু গোলের দেখা পাননি। ভারতের বিপক্ষে গোল মিস। এর আগে ভুটানের বিপক্ষে প্রীতি ম্যাচে বদলি হিসেবে নেমেও গোলের সুযোগ হারান।

জাতীয় দলে নিজেকে অপরিহার্য প্রমাণের সুযোগও নষ্ট। তাই অনূর্ধ্ব-২৩ দলের ব্যানারে এস এ গেমস ফুটবল দল গঠিত হলেও তিন সিনিয়র কোটায় কোচ জেমি ডে মূল স্ট্রাইকার পজিশনে জীবনকে ঠিকই রাখেন দলে। যথারীতি সুফিল সাইড বেঞ্চে। প্রথম দুই ম্যাচে জয়বঞ্চিত লালসবুজরা। ভুটানের কাছে লজ্জাজনক হারের পর মালদ্বীপের সাথে লিড নিয়েও ১-১ গোলে ড্র। মালদ্বীপের বিপক্ষে নেপালী রেফারির রহস্যময় সিদ্ধান্তে জীবনের গোল বাতিল হয়। মালদ্বীপের বিপক্ষে অবশ্য বদলি হিসেবে নেমেছিলেন সুফিল।

কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে এই সুফিলের গোলেই আসরে প্রথম জয়ের দেখা পেল বাংলাদেশ। সুফিল এর আগে অনূর্ধ্ব-১৮ সাফে ভারতের বিপক্ষে, অনূর্ধ্ব-১৯ এএফসি ফুটবলে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি, মালদ্বীপের বিপক্ষে একটি এবং এশিয়ান গেমসে থাইল্যান্ডের বিপক্ষে গোল করেছিলেন।


আরো সংবাদ

করোনা লড়াইয়ে বাংলাদেশের সাথে জাপানের কার্যক্রম অব্যাহত থাকবে : জাপানী পররাষ্ট্রমন্ত্রী নারীর ক্ষমতা মূল্যায়নে পুরুষের রান্নার প্রতিযোগিতা নয়া দিগন্তে সংবাদ প্রকাশের পর পবিপ্রবিতে বিতর্কিত নিয়োগ কার্যক্রম স্থগিত ঘর থেকে মা ও শিশুকন্যার লাশ উদ্ধার, বাবা পলাতক করোনায় আরো ৩৫ জনের মৃত্যু ভারতে ‘লাভ-জিহাদ’ বিরোধী আইনে প্রথম গ্রেফতার ২০১৯ সালের সেরা চলচ্চিত্র যৌথ ভাবে ‘ন ডরাই ‘ ও ‘ফাগুন হাওয়ায়’ মীমাংসিত বিষয় নিয়ে আপোষ করার কোনো সুযোগ নেই : ভাস্কর্য ইস্যুতে কাদের মাদক মামলায় পাপিয়া দম্পতির বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি ১২ জানুয়ারি চীনা কোম্পানির জন্য বন্ধ হচ্ছে মার্কিন স্টক এক্সচেঞ্জের দরজা! ‘মালয়েশিয়া ভুলে যায় বিদেশি কর্মীরা দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অংশীদার’

সকল

ইসলাম ধর্মের অপব্যাখ্যা : সম্মিলিত ইসলামী জোট সভাপতির বিরুদ্ধে মামলা (১৯৬৩৭)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (১৬৯৪৩)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (১৪৪৯৩)জাতীয় সঙ্কট নিয়ে ৫ ডিসেম্বর শীর্ষ আলেমদের বৈঠক (১২৪২৯)সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (১০৭৪৬)বাউল শিল্পী রিতা দেওয়ানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি (৬২৩৭)আইএইএ’র বেশিরভাগ পরিদর্শক সিআইএ’র গুপ্তচর : ইরান (৫৮৯৭)ভাস্কর্য নিয়ে ভুল ব্যাখ্যা বন্ধ করে ক্ষমা না চাইলে জনগণ জবাব দেবে : মুক্তিযুদ্ধ মন্ত্রী (৪৫৯৩)৬১ পৌরসভার ভোট ১৬ জানুয়ারী (৩৯০৩)কৃষকদের পাশে দাঁড়াতে গিয়ে আটক শাহিনবাগের ‘দাদি’ বিলকিস (৩৮৯০)