০৩ আগস্ট ২০২০

অবশেষে সুফিলের গোল

মাহাবুবুর রহমান সুফিল -
24tkt

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সবচেয়ে সম্ভাবনাময় স্ট্রাইকার ভাবা শুরু হয়েছিল মাহাবুবুর রহমান সুফিলকে। ২০১৭ সালে অনূর্ধ্ব-১৯ জাতীয় দলে খেলা এই ফুটবলার ২০১৮ সালে সিনিয়র জাতীয় দলে জায়গা করে নেন। তা এক লাফে নন। ২০১৮ সালে সাফের ক’দিন আগেই তার গায়ে উঠেছিল অনূর্ধ্ব-২৩ দলের জার্সি। জাকার্তা-পালেম্বাং এশিয়ান গেমসে।

প্রথমে অনূর্ধ্ব-১৮, পরে অনূর্ধ্ব-১৯, এরপর অনূর্ধ্ব-২৩ জাতীয় দলে গোল পাওয়ার পর মূল দলে। গত বছরের ওই সাফেও সফল তিনি। তার দুর্দান্ত গোল ভুটানের বিপক্ষে; কিন্তু এর পরেই জাতীয় দলে স্থান নড়বড়ে হয়ে যায় উঠতি এই ফুটবলারের। অবশ্য এর জন্য তার ক্লাব বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজনই দায়ী। বিদেশীদের ভিড়ে তিনি সুফিলকে একাদশেই স্থান দিচ্ছিলেন না।

পরে খেলান রাইট ব্যাক পজিশনে। অন্যদিকে ঢাকা আবাহনীর হয়ে এএফসি কাপ ও লিগে গোল করে যাচ্ছিলেন নাবিব নেওয়াজ জীবন। এতে জাতীয় দলের কোচ জেমি ডে সুফিলকে আর সিনিয়র দলের মূল একাদশে স্থান দিতে পারছিলেন না। জীবনের উপরই আস্থা কোচের। স্কোয়াডে রাখলেও সুফিলের স্থান ছিল রিজার্ভ বেঞ্চে।

বৃহস্পতিবার কাঠমান্ডু-পোখরা এসএ গেমসে সেই জীবনের বদলেই শ্রীলঙ্কার বিপক্ষে শুরু থেকেই মাঠে নামেন সুফিল। ১২ মিনিটে তার গোলেই এগিয়ে যায় বাংলাদেশ। শেষ পর্যন্ত তার গোলেই জয়।

এবার দলবদলে বিগ বাজেটের দল বসুন্ধরা কিংস ছাড়তে চেয়েছিলেন সিলেটের ছেলে সুফিল। যোগ দেয়ার ইচ্ছে ছিল আরামবাগে। কিন্তু ক্যাসিনো কেলেঙ্কারিতে ক্লাবটি জড়িয়ে বেশ বেকায়দায় পড়ে। দল গঠনে প্রথমে অনীহা ছিল। তাই ফিরে যান বসুন্ধরা কিংসে। এবারের বিশ্বকাপ বাছাইপর্বে খেলার সুযোগ হয়েছে তার; কিন্তু গোলের দেখা পাননি। ভারতের বিপক্ষে গোল মিস। এর আগে ভুটানের বিপক্ষে প্রীতি ম্যাচে বদলি হিসেবে নেমেও গোলের সুযোগ হারান।

জাতীয় দলে নিজেকে অপরিহার্য প্রমাণের সুযোগও নষ্ট। তাই অনূর্ধ্ব-২৩ দলের ব্যানারে এস এ গেমস ফুটবল দল গঠিত হলেও তিন সিনিয়র কোটায় কোচ জেমি ডে মূল স্ট্রাইকার পজিশনে জীবনকে ঠিকই রাখেন দলে। যথারীতি সুফিল সাইড বেঞ্চে। প্রথম দুই ম্যাচে জয়বঞ্চিত লালসবুজরা। ভুটানের কাছে লজ্জাজনক হারের পর মালদ্বীপের সাথে লিড নিয়েও ১-১ গোলে ড্র। মালদ্বীপের বিপক্ষে নেপালী রেফারির রহস্যময় সিদ্ধান্তে জীবনের গোল বাতিল হয়। মালদ্বীপের বিপক্ষে অবশ্য বদলি হিসেবে নেমেছিলেন সুফিল।

কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে এই সুফিলের গোলেই আসরে প্রথম জয়ের দেখা পেল বাংলাদেশ। সুফিল এর আগে অনূর্ধ্ব-১৮ সাফে ভারতের বিপক্ষে, অনূর্ধ্ব-১৯ এএফসি ফুটবলে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি, মালদ্বীপের বিপক্ষে একটি এবং এশিয়ান গেমসে থাইল্যান্ডের বিপক্ষে গোল করেছিলেন।


আরো সংবাদ

কালিহাতীতে বন্যার পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু করোনাবিরোধী মিছিল করায় গ্রেফতার শতাধিক ইসরাইল-সিরিয়া সীমান্তে ফের উত্তেজনা, নিহত ৪ আফগান জেলে আইএস হামলা ‘অন্যায় সমর্থন না করায় আমাকে দুইবার মৃত্যুদণ্ড দিয়েছিল জয়নাল হাজারী’ তল্লাশি চৌকিতে সেনা কর্মকর্তার মৃত্যু দেশবাসীকে ক্ষুব্ধ করেছে: মির্জা ফখরুল এবার ভারতে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল করোনা : বিধিনিষেধের মেয়াদ বৃদ্ধি কতটা সুফল দেবে সহকর্মীরাসহ স্ত্রীকে ধর্ষণ করে রেললাইনে ফেলে দিলেন স্বামী বিচারবহির্ভূত হত্যা তীব্র আকার ধারণ করছে : রিজভী পীরগাছায় বৃক্ষ রোপন কার্যক্রমের উদ্বোধন করলেন ওসি ফেরদৌস ওয়াহিদ

সকল

সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (১৩৬৯৪)আজারবাইজানে ঢুকেছে তুর্কি জঙ্গিবিমান; যৌথ মহড়া শুরু (৮৮৬৫)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৭৭০৪)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (৭৫৭১)অবশেষে ১৪ লাখ টাকায় বিক্রি হলো সেই ‘ভাগ্যরাজ’ (৬৪৪৭)আমিরাতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কেন সন্দিহান ইরান-কাতার? (৬৩৯৬)লিবিয়া ইস্যুতে তুরস্ক ও আমিরাতের মধ্যে তুমুল বাগযুদ্ধ (৬৩৯৬)হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (৫৯২৩)ভারত-চীন সীমান্তের নতুন স্থানে চীনা বাহিনীর অবস্থান, আতঙ্কে ভারত (৫৪৭৯)পুলিশের গুলিতে সাবেক সেনা কর্মকর্তার মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি (৫১৯১)