২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

তিন বছরে রোনালদোর নেই কোনো ড্রিবলিং

ছবি : গোল ডটকম -

ফিটনেস ২২ বছরের কোনো ফুটবল তারকার মতোই। ৩৪-এর চাপ নেই বললেই চলে। এখনো ফুটবলকে অনেক কিছু দেয়ার সামর্থ্য রয়েছে তার। তবুও কেন জানি সময়টা ভালো যাচ্ছে না পর্তুগিজ উইঙ্গার ক্রিশ্চিয়ানো রোনালদোর।

এক সপ্তাহের মধ্যে খেলার মাঝপথে দুইবার বদলি হয়ে মাঠ ছাড়তে হলো তাকে । এসি মিলানের বিপক্ষে সিরি ‘এ’ ম্যাচে মাঠ ছাড়া পর্তুগিজ যুবরাজের পারফরম্যান্সের সমালোচনা করেছেন ইতালিয়ান কোচ ফাবিও ক্যাপেলো। তার মতে,  রোনালদো ‍এখন আর ড্রিবল করতে পারে না।

রোববার রাতে মিলানের বিপক্ষে ৫৫ মিনিট বদলি হয়ে মাঠ ছাড়েন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা। ৩৪ বছর বয়সী রোনালদো বেঞ্চে না বসে সোজা টানেল দিয়ে বেরিয়ে যান। ইতালিয়ান সংবাদমাধ্যমের খবর, ম্যাচ শেষ হওয়ার আগে স্টেডিয়ামও ছেড়ে যান পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী।

রোনালদোর মাঠের পারফরম্যান্স ও বদলি হয়ে মাঠ ছেড়ে যাওয়ার দৃশ্যে অবাক হয়েছেন ক্যাপেলো। ‍বিশেষ করে, বল পায়ে আগের রোনালদোকে দেখতে পাচ্ছেন না তিনি। তার মতে, পর্তুগিজ যুবরাজ ছাড়াও জুভেন্টাসে অনেক ম্যাচ জেতানো খেলোয়াড় আছেন। মিলানের বিপক্ষে ম্যাচেই তার প্রমাণ পাওয়া গেছে। রোনালদোর বদলি হিসেবে নেমে ৭৭ মিনিটে জুভদের ১-০ গোলের জয় এনে দিয়েছেন পাউলো দিবালা।

সবশেষ চ্যাম্পিয়নস লিগেও পর্তুগিজ অধিনায়ককে ছাড়া জয় পেয়েছিল জুভেন্টাস। লোকোমোতিভ মস্কোর বিপক্ষে ৮২ ‍মিনিটে যখন তিনি মাঠ ছেড়েছিলেন স্কোরলাইন ছিল ১-১। ওই জায়গা থেকে ইনজুরি টাইমে তুরিনের ক্লাবটির ২-১ গোলের জয় এনে দিয়েছিলেন ডগলাস কস্তা।

এই বিষয়গুলো সামনে এনে রোনালদোর সামর্থ্য নিয়ে প্রশ্ন তুলেছেন ক্যাপেলো। বিশেষ করে, ড্রিবলের ক্ষমতা পর্তুগিজ উইঙ্গার হারিয়ে ফেলেছেন বলে মনে করেন তিনি। ‘স্কাই স্পোর্টস ইতালিয়া’কে ক্যাপেলো বলেছেন, ‘এটা আমার ভালো লাগেনি, মোটেও ভালো ব্যাপার নয়। মাঠ ছাড়ার সময়ও তার ‍চ্যাম্পিয়নের মতো থাকা উচিত। সত্যি হলো, গত তিন বছরে  রোনালদো প্রতিপক্ষের কোনও খেলোয়াড়কে ড্রিবল করে পার হতে পারেনি। লা লিগায় আমি ধারাভাষ্য দিয়েছি, ওই সময় (রিয়াল মাদ্রিদে) সে প্রায়ই ডাবল স্টেপে পেরিরে যেত।’

জুভেন্টাসের তরুণ খেলোয়াড়দের প্রশংসায় ভাসালেন ইংল্যান্ডের সাবেক এই কোচ, ‘সবকিছু মিলিয়ে সে চ্যাম্পিয়ন, সবার সেরা। কিন্তু এখন দুর্দান্ত দিবালা ও দগলাস কোস্তা, দুজনই কী অসাধারণ দুটো গোল করেছে। দুর্দান্ত দিবালা পার্থক্য গড়ে দিয়েছে, ঠিক যেমনটা দগলাস কোস্তা করেছিল (চ্যাম্পিয়নস লিগে)।’

জুভেন্টাস রোনালদো-নির্ভর দল নয় বলেও মন্তব্য ক্যাপেলোর। একই সঙ্গে ৩৪ পেরিয়ে যাওয়া সাবেক রিয়াল মাদ্রিদ উইঙ্গারের শারীরিক সামর্থ্যের দিকেও আঙুল তুলেছেন তিনি, ‘ক্রিশ্চিয়ানো অনেক কিছু করেছে, তবে এখন সেটা হচ্ছে না। তাকে অবশ্যই ঘুরে দাঁড়াতে হবে, বিশেষ করে শারীরিক লেভেলের জায়গায়। আগের মতো গতি ও সক্রিয়তা নেই তার।’

সূত্র : গোল ডটকম


আরো সংবাদ



premium cement