০১ অক্টোবর ২০২০

ভারতের বিপক্ষে লড়ছে জামাল ভূঁইয়ারা


দক্ষিণ এশিয়ার ফুটবলের পরাশক্তি ভারত। র‌্যাংকিং, পরিসংখ্যান- সব দিক দিয়ে এগিয়ে তারা। সেই তাদের বিপক্ষে মঙ্গলবার কলকাতার মাঠে নামছে বাংলাদেশ। ৩৪ বছর পর যুবভারতী ক্রীড়াঙ্গন বাংলাদেশের মুখোমুখি ভারত। ৮০ হাজার আসনের স্টেডিয়াম কানায় কানায় পূর্ণ । বাংলাদেশ সময় রাত ৮টায় ম্যাচটি শুরু হয়েছে। স্টার স্পোর্টস ও বাংলা টিভি সরাসরি সম্প্রচার করছে।

আরো পড়ুন...

আট বছর পর কলকাতার মাঠে খেলবে ভারত। বাংলাদেশকে কঠিন পরীক্ষা দিতে হবে। এই ম্যাচকে ঘিরে ‘সিটি অব জয়’-এ উত্তেজনা তুঙ্গে। চারদিন আগে কলকাতা গেছেন জামাল ভূঁইয়া, মামুনুলরা। যুবভারতী ক্রীড়াঙ্গনে অনুশীলন করেছে লাল-সবুজ দল।

সোমবার সন্ধ্যায় মূল ভেন্যুতে হয়েছে অনুশীলন। নবোটেল হোটেলে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশের প্রধান কোচ জেমি ডে নিজেদের পরিকল্পনার কথা জানালেন। এই ব্রিটিশ কোচ বলেন, ‘নিশ্চিতভাবে ম্যাচে ফেভারিট ভারত। সাম্প্রতিক সময়ে দারুণ ফুটবল খেলছে দলটি। কাতারের সঙ্গে ড্র তার প্রমাণ। তাছাড়া নিজেদের মাঠে ৮০ হাজার দর্শকের সামনে খেলবে ওরা। আমরা আন্ডারডগ।’

বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া বলেন, ‘আমরা নই ওরাই চাপে থাকবে। এই সুযোগ কাজে লাগাতে চাই।’ তিনি যোগ করেন, ‘ভারতীয় দলের অধিনায়ক সুনীল ছেত্রী উঁচুমানের খেলোয়াড়। তাকে নিয়ে আলাদা পরিকল্পনা রয়েছে। আমরা সেরাটা দেব। বাকিটা আল্লাহ ভরসা। ১৭ কোটি মানুষের দোয়া ও শুভকামনা রয়েছে আমাদের জন্য।’

ই-গ্রুপে পয়েন্ট টেবিলের তলানিতে দুই দেশ। দুই ম্যাচে ভারতের সংগ্রহ এক পয়েন্ট। বাংলাদেশের শূন্য। ওমানের কাছে হারের পর এশিয়ান চ্যাম্পিয়ন কাতারকে রুখে দেয় ভারত। ঝুলিতে জমা করে এক পয়েন্ট। আফগানিস্তানের পর কাতারের কাছেও হেরেছে বাংলাদেশ। যদিও এই ফলাফল আমলে নিতে চাইছেন না দু’দলেরই ফুটবলাররা।

১৯৮৬ সালের ১২ এপ্রিল যুবভারতীয় মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও ভারত। সেই ম্যাচে ২-১ গোলে জেতে ভারত। আশীষ ভদ্র বাংলাদেশের একমাত্র গোলটি করেছিলেন। ফিফা র‌্যাংকিংয়ে ভারতের অবস্থান ১০৪। বাংলাদেশ পিছিয়ে ৮৩ ধাপ। পরিসংখ্যানেও যোজন যোজন পিছিয়ে জামাল ভূঁইয়ারা। দু’দলের ২৮ বারের মোকাবেলায় বাংলাদেশ জিতেছে মাত্র দুই ম্যাচে। হেরেছে ১৫ বার। ড্র ১১ ম্যাচ। ১৯৯১ সালে ২৬ ডিসেম্বর কলম্বো সাফ গেমসে বাংলাদেশ ২-১ গোলে ভারতকে প্রথম হারায়। সে সময় বাংলাদেশের ফরোয়ার্ড রুমি রিজভী করিম দুটি গোলই করেছিলেন।

২০০৩ সালে ১৮ জানুয়ারি নিজেদের মাঠে সাফ ফুটবলের সেমিফাইনালে বাংলাদেশ ২-১ গোলে দ্বিতীয় জয় পায়। রোকুনুজ্জামান কাঞ্চন ও মতিউর মুন্নার গোলে সেবার ভারতকে হারায় বাংলাদেশ। এরপর ১৬ বছর জয় অধরাই থেকেছে লাল-সবুজদের। দু’দলের সর্বশেষ ম্যাচ ২-২ গোলে ড্র হয়।

২০১৪ সালে গোয়ায় প্রীতি ম্যাচে ভারত প্রথমে এগিয়ে যায়। পরে সমতায় ফেরে বাংলাদেশ। এরপর আত্মঘাতী গোলে ভারত পিছিয়ে পড়ে। বাংলাদেশ এগিয়ে যায় ২-১ গোলে। শেষ পর্যন্ত ড্র করে মাঠ ছাড়ে ভারত। কোচ স্টিভেন কনস্ট্যান্টাইনকে সরানোর পর গত মে’তে ভারতীয় কোচের দায়িত্ব পান ক্রোয়েশিয়ার ইগর স্টিমাচ। এই কোচের অধীনে সাতটি ম্যাচ খেলেছে ভারত। স্টিমাচের তত্ত্বাবধানে দলটির খেলোয়াড়দের মধ্যে সুন্দর ফুটবল উপহার দেয়ার আকাক্সক্ষা দেখা গেছে।


আরো সংবাদ

বাংলাদেশ কখনই জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি, দেবেও না : স্বরাষ্ট্রমন্ত্রী কুয়েতের আমিরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক অভাবের তাড়নায় সন্তান বিক্রি করে মায়ের আত্মহত্যার চেষ্টা বিএনপি নেতা লুৎফর রহমান মিন্টুর জানাজা ও দাফন সম্পন্ন করোনায় টিএমএসএসের নির্বাহী পরিচালক হোসনে আরার মায়ের মৃত্যু ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবিতে মানববন্ধন আবুল হাসানাত আব্দুল্লাহ আইসিইউতে চিকিৎসাধীন সংগ্রাম সম্পাদক আবুল আসাদকে মুক্তি দিন : অ্যামনেস্টি নারী নির্যাতনের অভিযোগে চট্টগ্রামে ওয়ার্ড যুবলীগের সভাপতি গ্রেফতার জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ আজ থেকে ও লেভেল-এ লেভেল পরীক্ষায় কোনো বাধা নেই

সকল

সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার আর্মেনিয়রা (১৯২৯১)আর্মেনিয়ান রেজিমেন্ট ধ্বংস করলো আজারবাইজান, শীর্ষ কমান্ডারের মৃত্যু (১৪১০৪)আর্মেনিয়া-আজারবাইজান তুমুল যুদ্ধ, নিহত বেড়ে ৯৫ (১৩০২৮)আজারবাইজানের সাথে যুদ্ধ : ইরান দিয়ে আর্মেনিয়ার অস্ত্র বহনের অভিযোগ সম্পর্কে যা বলছে তেহরান (৭৪২৯)স্বামীকে খুঁজতে এসে সন্তানের সামনে ধর্ষণের শিকার মা (৭২৯২)আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধের মর্টার এসে পড়লো ইরানে (৭২১৭)এমসি কলেজে গণধর্ষণ : স্বামীর কাছে ৫০ হাজার টাকা দাবি করে ধর্ষকরা (৬৪১৯)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৫৯৮৯)‘তুরস্ককে আবার আর্মেনীয়দের ওপর গণহত্যা চালাতে দেয়া হবে না’ (৫৬২১)আর্মেনিয়া এবং আজারবাইজান দ্বন্দ্ব: কোন দেশের সামরিক শক্তি কেমন? (৫৪৩৫)