২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ফুটবলে ৫ ধাপ পেছালো বাংলাদেশ, শীর্ষে বেলজিয়াম

- ছবি : সংগৃহীত

ফিফা র‍্যাংকিংয়ে আবারও পিছিয়েছে বাংলাদেশ। পাঁচধাপ পিছিয়ে জেমি ডে-এর শিষ্যদের বর্তমান ১৮৭। আগে বাংলাদেশের ফিফা র‌্যাংকিং ছিল ১৮২। সেখান থেকে বাংলাদেশ ফিফা র‌্যাংকিংয়ে ১৮৭ অবস্থানে নেমে গেছে। বাংলাদেশের এক ধাপ নিচে থাকা মন্টসেরাটের ফিফা র‌্যাংকিংও ১৮৭। তবে রেটিংয়ের দিক থেকে পিছিয়ে আছে তারা।

অন্যদিকে লাওস ১৮৭ ফিফা র‌্যাংকিং নিয়ে বাংলাদেশের ওপরে আছে রেটিংয়ের জন্য। ভুটান (১৮৫), নেপাল (১৬১) এবং মালদ্বীপও (১৫৩) র‌্যাংকিংয়ে বাংলাদেশের ওপরে আছে।

ভারত ফিফা র‌্যাংকিংয়ে একধাপ পিছিয়ে ১০৪ এ নেমেছে। ওদিকে পেরুর বিপক্ষে প্রীতি ম্যাচে হেরে যাওয়ায় ব্রাজিলের র‌্যাংকিংয়ে অবনমন হয়েছে। দুইয়ে থাকা ব্রাজিল নেমে গেছে তিনে। তিন থেকে দুইয়ে উঠেছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। এডেন হ্যাজার্ডদের বেলজিয়াম ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষেই আছে।

সেরা দশে ছিল না সাবেক চ্যাম্পিয়ন জার্মানির নাম। তারা ওপরেও উঠতে পারেনি। বরং ১৫ থেকে নেমে গেছে ১৬তে। তবে, নেদারল্যান্ডস দারুণ পারফরম্যান্স দেখিয়ে তিন ধাপ এগিয়ে ১৩তে উঠেছে। আর্জেন্টিনা ছিল ফিফা র‌্যাংকিংয়ে দশম স্থানে। তাদের অবস্থানের কোন অদল-বদল হয়নি।

ফিফা র‌্যাংকিংয়ে সেরা দশে থাকা অন্য দলগুলো হলো ১. বেলজিয়াম, ২. ফ্রান্স, ৩. ইংল্যান্ড-ব্রাজিল, ৪. ইংল্যান্ড, ৫. পতুর্গাল, ৬. উরুগুয়ে, ৭. স্পেন, ৮. ক্রোশিয়া, ৯. কলম্বিয়া, ১০. আর্জেন্টিনা।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল