২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কঠিন বাস্তবতা টের পাচ্ছে কিশোরী ফুটবলাররা

জিমে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ মহিলা দলের ফুটবলাররা - ছবি : বাফুফের সৌজন্যে

২০১৭ সাল। এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবলের চূড়ান্ত পর্ব। প্রথম দুই ম্যাচে বাংলাদেশের জালে ১২ গোল। উত্তর কোরিয়ার কাছে ০-৯ গোলে হার। আর জাপানের কাছে ০-৩ গোলে। দুঃস্বপ্নের মতো আসর শুরু করেও শেষ ম্যাচে দারুণ লড়াই অস্ট্রেলিয়ার বিপক্ষে। ১০ জনের বাংলাদেশের ২-৩ গোলে হার।

এবার আবারো সেই সকারুজদের সামনেই শেষ ম্যাচে মুখোমুখি বাংলাদেশ। এর আগে দুই ম্যাচে রুপনা চাকমা জাল থেকে বল তুলেছেন ১০ বার। এর নয়টিই জাপানী মেয়েদের করা। শেষ ম্যাচ লাল-সবুজের মেয়েদের জন্য নিয়ম রক্ষার ম্যাচ হলেও অস্ট্রেলিয়ার বাঁচা মরার লড়াই। প্রথম বারের মতো এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবলের সেমিফাইনালে যেতে নূন্যতম এক পয়েন্ট চাই অস্ট্রেলিয়ার।

দুই বছর আগে অবশ্য কৃষ্ণা-মৌসুমীদের মতো অষ্ট্রেলিয়ানদেরও শেষ ম্যাচ ছিল আনুষ্ঠানিকতা সম্পন্ন করার। এবার প্রেক্ষাপট সম্পূর্ণ ভিন্ন। আর অস্ট্রেলিয়া প্রথম ম্যাচে জাপানের সাথে গোলশূন্য ড্র করে এবং থাইল্যান্ডকে ৬-১ গোলে হারিয়ে জানান দিয়েছে, তাদের সামর্থ্য। যদিও তাদের তিনটি গোল থাই কিপারের ভুলে। সে যাই হোক মারিয়া মান্ডাদের দলের যে আরেকটি বড় হার অপেক্ষা করছে তা সহজেই অনুমেয়।

দক্ষিণ কোরিয়ার গোলরক্ষক কোচ ইও সিয়ক মনে করেন আস্ট্রেলিয়া ৮-৯ গোলে হারাবে বাংলাদেশকে। এটা আসলে কঠিন বাস্তবতাই। সবার মহিলা ফুটবল এগিয়ে যাচ্ছে। আর বাংলাদেশ একটি বৃত্তেই আটকা।

কেন আরো সামনে অগ্রসর হওয়া যাচ্ছে না। বাফুফের টেকনিক্যাল অ্যান্ড স্ট্যাটিজিক্যাল ডিরেক্টর পল স্মলি এর নেপথ্যে তুলে ধরলেন নানা সমস্যার কথা। এর একটি অবকাঠামো গত সমস্যা। বাফুফের পর্যাপ্ত অর্থ নেই। ঘাটতি মানসম্পন্ন ফুটবলারেরও। পলের পরামর্শ, এ থেকে উত্তরণের জন্য বাফুফেকে ঘরোয়া লিগ বা টুর্নামেন্ট নিয়মিত করতে হবে। এতে নতুন ফুটবলার উঠে আসবে। সে সাথে খেলতে হবে প্রচার আন্তর্জাতিক ম্যাচ।

এই আন্তর্জাতিক ম্যাচেরও একটা গণ্ডি আছে। খালি বিভিন্ন দেশের অ্যাকাডেমি আর নেপাল, ভুটান, পাকিস্তানের সাথে ম্যাচ খেললে হবে না । প্রতিপক্ষ হতে হবে ইউরোপের কোনো দেশ বা এশিয়ার শীর্ষ কোনো দল। বাফুফে অবশ্য থ্যাইল্যান্ড সফরের আগে অনূর্ধ্ব-১৬ মহিলা দলকে ইংল্যান্ডে পাঠাতে চেয়েছিল অনুশীলন ও প্রস্তুতি ম্যাচ খেলতে। দুই কোটি টাকা যোগাড় না হওয়ায় তা সম্ভব হয়নি। ফলে বিকল্প হিসেবে থাইল্যান্ডের একটি আঞ্চলিক অ্যাকডেমি আর বিশ্ববিদ্যালয় দলের সাথে প্রস্ততি পর্ব শেষ করা।

অথচ সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জাপান, থাইল্যান্ড এই টুর্নামেন্ট খেলতে আসার আগে তাদের দলকে জার্মানি, নরওয়ে ও সুইডেন পাঠায়। অস্ট্রেলিয়া দলেরও প্রস্তুতি বেশ ভালো। চীন এসেছে ২৩ জন কোচিং স্টাফ নিয়ে। পল স্মলির মতে, বাংলাদেশ যদি থাইল্যান্ডে আসার আগে ইউরোপে যেতে পারতো তাহলে আত্মবিশ্বাসের লেভেলটা অনেক উঁচু হতো ফুটবলারদের। দেখুন জাপান কিন্তু বুঝিয়ে দিয়েছে তাদের সাথে আমাদের পার্থক্য।

পল জানান, ফেব্রুয়ারিতে মিয়ানমারকে হারিয়ে এই চূড়ান্ত পর্বে কোয়ালিফাই করার পর আমি পরবর্তী করণীয় নিয়ে বিস্তর কথা বলেছি বাফুফের সাথে। আর্থিক সীমাবদ্ধতায় সম্ভব হয়নি বাফুফের পক্ষে তা বাস্তবায়ন।

তিন বছর ধরে বাংলাদেশ দলের সাথে কাজ করা পলের কণ্ঠে কিছু ক্ষোভও ঝড়ে, দেখুন আমরা ঠিক মতো অনুশীলনের মাঠ পাই না। নেই রিকভারির জন্য সুইমিং পুল। জিম ফ্যাসিলিটিজও নেই। হয় না মহিলা লিগ। যে পরিমাণে জাতীয় চ্যাম্পিয়নশিপ হওয়া উচিত সেটাও অনুপস্থিতি মহিলা ফুটবলে। তাহলে কিভাবে মহিলা ফুটবলার উঠে আসবে? সে সাথে মহিলা ফুটবলেও অ্যাকাডেমি প্রয়োজন। অস্ট্রেলিয়ার মহিলা ক্লাব দলেরও আলাদা অ্যাকাডেমি আছে বলে জানান বাফুফের এই টেকনিক্যাল অ্যান্ড স্ট্যাটিজিক্যাল ডিরেক্টর।

পল আরো বলেন, আমাদের অনূর্ধ্ব-১৬ দলে ২৩ জনের স্কোয়াডে ১৩-১৪ জনের বাইরে তেমন ফুটবলার নেই যাদের এই লেভেলে খেলানো যায়। যারা আছে তাদের বয়স কম। দেশে নিয়মিত লিগ, টুর্নামেন্ট হলে, ফুটবল অ্যাকাডেমি থাকলে এবং শক্তিশালী দলের বিপক্ষে প্রচুর ম্যাচ খেললে নতুন ফুটবলার বের হয়ে আসতো।

বাংলাদেশ দলের যারা অনূর্ধ্ব-১৬ দলে খেলেন, তারাই আবার অনূর্ধ্ব-১৯ এর ফুটবলার। এদের নিয়েই গঠিত হয় সিনিয়র জাতীয় দল। এদের সম্বল, বাফুফের টার্ফে অনুশীলন আর আন্তর্জাতিক ম্যাচ এলে তাতে প্রতিদ্বন্দ্বীতা করা। এতে তাদের আন্তর্জাতিক ম্যাচের অভিজ্ঞতা বাড়লেও পর্যাপ্ত মানসম্পন্ন ফুটবলারের অভাবে কাঙ্ক্ষিত রেজাল্ট আসছে না।


আরো সংবাদ



premium cement
মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান বদলে যেতে পারে এসএসসি পরীক্ষার নাম সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের

সকল