৩০ মার্চ ২০২০

হ্যাটট্রিকের হাফ-সেঞ্চুরি মেসির

হ্যাটট্রিকের হাফ-সেঞ্চুরি মেসির - সংগৃহীত

সেভিয়ার বিপক্ষে নামা মানে নিশ্চিতভাবেই তার নিজের রূপে ফিরে যাওয়া। শনিবারও এর ব্যতিক্রম হলো না। অ্যাওয়ে ম্যাচে শক্তিশালী সেভিয়ার বিপক্ষে শনিবার কেরিয়ারের ৫০তম হ্যাটট্রিক সেরে ফেললেন আর্জেন্টাইন তারকা লিও মেসি। মেসির হ্যাটট্রিক আর সুয়ারেজের একমাত্র গোলের সুবাদে দু’বার পিছিয়ে গিয়েও লা লিগায় সেভিয়াকে ৪-২ গোলে হারিয়ে দিলো বার্সেলোনা।

কেরিয়ারে হ্যাটট্রিকের কেবল অর্ধশতক পূর্ণ করাই নয়, লা লিগায় এদিন আরো একটি রেকর্ড এদিন নিজের নামে লিখিয়ে নিলেন বাঁ-পায়ের জাদুকর। হ্যাটট্রিক করে সেভিয়ার বিরুদ্ধে ৩৫ ম্যাচে মেসির নামের পাশে জুড়ে গেল ৩৬টি গোল। যা লা লিগায় কোনো প্রতিপক্ষের বিরুদ্ধে যে কোনও ফুটবলারের ব্যক্তিগত সর্বোচ্চ গোলের নজির। ৪-২ গোলে জিতলেও শুরুটা যদিও এদিন বার্সাসুলভ হয়নি কাতালান ক্লাবটির। ম্যাচের ২২ মিনিটে সেভিয়ার ঘরের মাঠে এদিন জেসাস নাভাসের গোলে পিছিয়ে পড়ে বার্সেলোনা।

যদিও সেই গোল ফিরিয়ে দিতে মিনিট চারেকের বেশি সময় নেয়নি বার্সেলোনা। ইভান রাকিটিচের ক্রসকে কাজে লাগিয়ে ১৬ গজ থেকে দুরন্ত ভলিতে স্কোরলাইন ১-১ করেন লিও মেসি। তবে বিরতির তিন মিনিট আগে ফের ঘরের মাঠে এগিয়ে যায় সেভিয়া। ৪২ মিনিটে সেভিয়াকে এগিয়ে দিয়ে বিরতিতে পাঠান গ্যাব্রিয়েল মার্কাডো।

বিরতি থেকে ফিরে এসে ম্যাচে সমতা ফেরাতে মরিয়া হয়ে ওঠে লিগ টপাররা। একঘন্টা পেরোতেই বক্সের মধ্যে আগুয়ান সুয়ারেজকে ফাউল করার অপরাধে বার্সেলোনা পেনাল্টির দাবি তুললেও তা নাকচ করে দেন রেফারি। যদিও এর কয়েক মিনিটের ম্যাচে দ্বিতীয়বারের জন্য দলকে সমতায় ফিরিয়ে আনেন মেসি। দেম্বেলের পাস থেকে বিপক্ষ গোলরক্ষক থমাস ভ্যাচলিককে পরাস্ত করে মেসির কিক জড়িয়ে যায় জালে।

অনেকেই যখন ধরে নিয়েছেন ম্যাচ অমীমাংসিত ভাবে শেষ হতে চলেছে, তখন আরও একবার জ্বলে ওঠেন মেসি। কার্লেস অ্যালেনার শট সেভিয়া রক্ষণে প্রতিহত গোলে সুযোগসন্ধানী মেসি সেই বল ধরে গোলরক্ষকের মাথার উপর দিয়ে চিপ করে দেন। সেইসঙ্গে হ্যাটট্রিক এবং কেরিয়ারের ৬৫০ তম গোলের মালিক হন এই আর্জেন্তাইন সুপারস্টার। জয় নিশ্চিত হলেও বার্সার গোলক্ষুধা মেটেনি তখনো।

ছয় ম্যাচ গোলহীন থাকার পর অতিরিক্ত সময়ে সেভিয়ার কফিনে শেষ পেরেকটি পুঁতে দেন উরুগুয়ে স্ট্রাইকার সুয়ারেজ। যদিও গোলের পিছনে অবদান সেই মেসির। ৯৩ মিনিটে মেসির পাস থেকে দুরন্ত লবে স্কোরলাইন ৪-২ করেন তিনি। এই জয়ের ফলে ২৫ ম্যাচ পর বার্সেলোনার ঝুলিতে ৫৭ পয়েন্ট। এই মুহূর্তে দ্বিতীয়স্থানে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের থেকে ১০ পয়েন্ট এগিয়ে তারা।

বদলা নেয়ার জন্য 
আগামী ১২ মার্চ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বে ঘরের মাঠ অ্যালায়েঞ্জ স্টেডিয়ামে আতলেতিকো মাদ্রিদের বিরুদ্ধে প্রথম পর্বের ম্যাচে ০-২ গোলে হারের বদলা নিতে চান ক্রিশ্চিয়ানো রোনালদো। ঘনিষ্ঠমহলে তিনি বলেছেন, ‘পেনাল্টি বক্সের আশেপাশে ফ্রি-কিক পেলে আমি ওই ম্যাচে দেখে নেব ওদের।’

উল্লেখ্য, বুধবার ম্যাচের প্রারম্ভিক পর্বে প্রায় ৩০ গজ দূর থেকে একটি ফ্রি-কিক পেয়ে ডান পায়ের কামান দাগা শট তিনি গোলে রেখেছিলেন। শেষ মুহূর্তে আতলেতিকো গোলরক্ষক জান ওবলাক তা ফিস্ট করে বাঁচান। বাকি পর্বেও রোনালদোকে ডাবল জোনাল মার্কিং করেছিল মাদ্রিদের ক্লাবটি। তাই আগামী সপ্তাহ থেকেই ফ্রি-কিক নেয়ার জন্য পুরানো দিনের মতো বিশেষ অনুশীলন করতে চান রোনালদো।


আরো সংবাদ

বৃদ্ধকে কান ধরে উঠবস করানো এসিল্যান্ডকে একহাত নিলেন আসিফ নজরুল (২৫১২৪)করোনার বিরুদ্ধে লড়াকু ‘বীর’ চিকিৎসক যে ভয়াবহ বার্তা দিয়েই মারা গেলেন (২৪৫০৫)ব্রিটিশ প্রধানমন্ত্রীর করোনার খবরে পেছনের দরজা দিয়ে পালালেন উপদেষ্টা (ভিডিও) (১৪৩৬৩)অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া আর নেই (১২১৬৯)মুক্ত খালেদা জিয়ার সাথে দেখা হলো না সানাউল্লাহর (৯৭৮৪)কান ধরে উঠবস করানো সেই এসিল্যান্ড প্রত্যাহার (৯৭০৮)করোনার ওষুধ আবিষ্কারের দাবি ডুয়েটের ৩ গবেষকের (৯১৭৪)প্রবাসীর স্ত্রীর পরকীয়ার বলি মেয়ে (৮৯০১)করোনার আক্রমণে করুণ অবস্থা যুক্তরাষ্ট্রের (৮৭৮৩)মোদি-যোগির রাজ্যে ক্ষুধার জ্বালায় ঘাস খাচ্ছে শিশুরা (৮৫৯৭)