২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণে এফএও’র সহযোগিতা চেয়েছে বাংলাদেশ

-

কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণে জাতিসঙ্ঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সহায়তা চেয়েছে বাংলাদেশ।
সম্প্রতি রোমে এফএও’র সদর দফতরে সংস্থাটির মহাপরিচালক চু ডংইউ’র সাথে সাক্ষাতে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এ সহায়তা চান।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এফএও’র মহাপরিচালক গত বছরের মার্চে ঢাকায় অনুষ্ঠিত ৩৬তম এশিয়া-প্যাসিফিক রিজিওনাল কনফারেন্সে (এপিআরসি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠকের কথা স্মরণ করেন। তিনি বাংলাদেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন। পররাষ্ট্র সচিব সাম্প্রতিক বছরগুলোতে বিশেষ করে কৃষি ও খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে বাংলাদেশের অর্জনের চিত্র মহাপরিচালকের কাছে তুলে ধরেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব বাংলাদেশে কৃষিতে বিপ্লব সাধনে সহায়তা করছে, যা দেশকে খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ করেছে। তিনি কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণে বাংলাদেশকে সহায়তা করার জন্য এফএও’র সহায়তা চান।
উভয়পক্ষ প্রায় ৫০ বছরের দৃঢ় অংশীদারিত্বে সন্তুষ্টি প্রকাশ করে বিশ্বব্যাপী দারিদ্র্য ও ক্ষুধা নির্মূলে আগামী দিনে ঘনিষ্ঠভাবে কাজ করতে সম্মত হন।
বৈঠকের পর মহাপরিচালক এফএও’র সদর দফতরে ‘শেখ মুজিব-বাংলাদেশ রুম’-এর নির্মাণের অগ্রগতি পররাষ্ট্র সচিব ও তার সাথে থাকা প্রতিনিধিদের ঘুরে দেখান। এ সময় ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত ও এফএও’র স্থায়ী প্রতিনিধি শামীম আহসান উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement