২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনে রাতভর রাশিয়ার বিমান হামলা

পাল্টা আক্রমণ চালাচ্ছে কিয়েভ
-


ইউক্রেনে রাতভর বিমান হামলা চালিয়েছে রাশিয়া। এতে কমপক্ষে একজন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, রুশ হামলায় একজন নিহত এবং আরো তিনজন আহত হয়েছে। হামলায় চারটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এএফপি ও আলজাজিরা।
তবে ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, তারা রাশিয়ার চারটি ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং ১০টি ড্রোন ভূপাতিত করেছে। এক বিবৃতিতে ইউক্রেনের বিমানবাহিনী জানিয়েছে, রুশ বাহিনী ১৬টি ড্রোন ও ছয়টি ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে। এ দিকে ইউক্রেনের নোভা কাখোভকা বাঁধ ধসে ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। বন্যাকবলিত এলাকায় লাশ ভাসতে দেখা যাচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। স্থানীয় সময় মঙ্গলবার সোভিয়েত আমলের গুরুত্বপূর্ণ বাঁধটি গুঁড়িয়ে দেয়া হয়। এর ফলে দিনিপ্রো নদীর পানি বেড়ে আশপাশে বন্যা পরিস্থিতি তৈরি হয়।

বন্যাকবলিত এলাকায় উদ্ধারকাজে সহযোগিতা করতে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে নেদারল্যান্ডস। ইউক্রেনে উদ্ধারকারী নৌকা ও পানির পাম্প পাঠানো হচ্ছে। গত মঙ্গলবার ওই বাঁধ গুঁড়িয়ে দেয়া হয়। এতে হাজার হাজার ঘরবাড়ি পানিতে তলিয়ে গেছে। স্থানীয় লোকজন বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। নেদারল্যান্ডসের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়নবিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, যত দ্রুত সম্ভব ৩২টি উদ্ধারকারী নৌকা, ১৫টি পানির পাম্প এবং ১৮০টি লাইফ জ্যাকেট পাঠানো হচ্ছে।

নোভা কাখোভকা জলবিদ্যুৎ কেন্দ্রের বাঁধ ধ্বংসের কারণে ইউক্রেন ও রাশিয়ার বিশাল এলাকা প্লাবিত হয়েছে। এর ফলে ভেসে যাওয়া স্থল মাইনগুলোর অবস্থান শনাক্ত করা যাচ্ছে না এবং এ থেকে আরো বড় বিপর্যয় ঘটার শঙ্কা প্রকাশ করেছে আন্তর্জাতিক মানবিক সংস্থা রেড ক্রস। সংস্থাটি বলছে, যুদ্ধকবলিত এসব এলাকায় বিপুলসংখ্যক মাইন পুঁতে রাখা হয়েছিল। বন্যার পানিতে এসব এলাকা তলিয়ে যাওয়ায় সেগুলোর অবস্থান শনাক্ত করা যাচ্ছে না। এর ফলাফল ভয়ানক হতে পারে। রেড ক্রসের কর্মকর্তা এরিক টোলেফসেন এএফপিকে বলেন, এসব মাইন যে শুধু স্থানীয় বাসিন্দাদের জন্য বিপদের কারণ হতে পারে, তা নয়। বাইরে থেকে যারা সাহায্য করতে আসছেন, তাদের জন্যও এসব মাইন বড় বিপদের কারণ হয়ে দাঁড়াবে।
এরিক আরো বলেন, আগে আমরা মাইনগুলোর অবস্থান জানতাম, কিন্তু এখন শুধু জানি, এগুলো পানির নিচে কোথাও এক জায়গায় রয়েছে। স্থানীয় বাসিন্দা কিংবা বাইরে থেকে আসা সাহায্যকারীরা এগুলোর সংস্পর্শে এলে ভয়াবহ দুর্ঘটনা ঘটতে পারে।

ইউক্রেনের পাল্টা আক্রমণ চলছে
যুক্তরাষ্ট্রের যুদ্ধবিষয়ক একটি পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে রুশ সেনাদের বিরুদ্ধে ইউক্রেনের সেনাদের পাল্টা আক্রমণ শুরু হয়েছে। যদিও ইউক্রেনের কর্মকর্তারা এ বিষয়টি অস্বীকার করেছেন। ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) নামের এ সংস্থাটি বৃহস্পতিবার (৮ জুন) এক টুইটে বলেছে, ‘ইউক্রেনের পাল্টা আক্রমণ শুরু হয়েছে। এই পাল্টা আক্রমণ যে চলছে তার বিভিন্ন ইঙ্গিত ইউক্রেনের কার্যক্রমে রয়েছে।’
ইউক্রেন অবশ্য নিশ্চিত করেছে, দনবাসের দনেস্কের বাখমুত শহরে তাদের অভিযান চলমান রয়েছে- যেখানে তারা কিছু জায়গা পুনর্দখলের দাবিও করেছে। যুদ্ধবিষয়ক সংস্থা আইএসডব্লিউ দেখতে পেয়েছে, ইউক্রেন যুদ্ধের পুরো সম্মুখভাগে সামরিক গতিবিধি বৃদ্ধি পেয়েছে- যদিও এর সবগুলো পাল্টা আক্রমণের অংশ নয়। সংস্থাটি আরো বলেছে, বড় ও একক কোনো অভিযানের মাধ্যমে পাল্টা আক্রমণ শুরু হবে না। এই আক্রমণের মধ্যে বিভিন্ন জায়গায় বিভিন্ন কার্যক্রম থাকবে। যেগুলোর মাত্রা ও তীব্রতা সপ্তাহে সপ্তাহে ভিন্ন হবে। ইউক্রেন আগেই জানিয়েছিল, পাল্টা আক্রমণ শুরুর আগে আগাম কোনো ঘোষণা দেয়া হবে না। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, বহুল প্রতীক্ষিত এ অভিযান শুরু হয়েছে। কারণ তারা খেরসন থেকে শুরু করে কৃষ্ণসাগরজুড়ে এক হাজার কিলোমিটার লম্বা যুদ্ধের সম্মুখভাগে লড়াই বাড়তে দেখেছেন। মার্কিন সংবাদমাধ্যম এনবিসি একজন জ্যেষ্ঠ কর্মকর্তা ও সেনার বরাতে জানিয়েছে, পাল্টা আক্রমণ শুরু হয়েছে। এ ছাড়া আলাদা চার ব্যক্তির বরাতে আরেক সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টও এই একই তথ্য জানিয়েছে। তবে ইউক্রেনের সশস্ত্রবাহিনীর এক মুখপাত্রকে এ ব্যাপারে জিজ্ঞেস করা হলে তিনি বলেছেন, ‘এ ধরনের কোনো তথ্য আমাদের কাছে নেই।’
এ ছাড়া বৃহস্পতিবার রাতে এক ভিডিওবার্তায় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, দোনেৎস্কে খুবই কঠিন যুদ্ধ হচ্ছে। কিন্তু বাখমুত থেকে কিছু ফলাফল এসেছে। যে ফলাফলের জন্য তিনি সবার কাছে কৃতজ্ঞ। অন্য দিকে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু বৃহস্পতিবারই জানিয়েছেন, খেরসনের জাপোরিঝিয়ায় ইউক্রেনের এক হাজার ৫০০ সেনা তাদের সেনাদের ওপর হামলা চালিয়েছিল। কিন্তু ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়ে ইউক্রেনীয় সেনারা পিছু হটতে বাধ্য হয়েছেন।

 


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার

সকল