২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

৭,৬১,৭৮৫ কোটি টাকার বাজেট সংসদে পেশ আজ

৭,৬১,৭৮৫ কোটি টাকার বাজেট সংসদে পেশ আজ -


আগামী ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করা হচ্ছে আজ। প্রস্তাবিত এই বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে সাত লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। এটি হবে দেশের ৫৩তম জাতীয় বাজেট এবং বর্তমান আওয়ামী লীগ সরকারের টানা তৃতীয় মেয়াদের শেষ, তথা পঞ্চম বাজেট। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ বিকেল ৩টায় জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করবেন। অর্থমন্ত্রী হিসেবে এটি তার পঞ্চম বাজেট। একই সাথে চলতি ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেট ও অর্থবিল ২০২৩ পেশ করবেন তিনি। এর আগে জাতীয় সংসদে অনুষ্ঠেয় মন্ত্রিসভার বিশেষ বৈঠকে এগুলো অনুমোদন দেয়া হবে।

জানা গেছে, আগামী ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের সম্ভাব্য আকার বা মোট ব্যয়ের পরিমাণ ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। চলতি অর্থবছরের মূল বাজেটের আকার ছিল ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।
অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, নতুন অর্থবছরের বাজেট বক্তৃতার শিরোনাম হচ্ছে- ‘উন্নয়নের দেড় দশক : স্মার্ট বাংলাদেশের অভিমুখে’। বাজেট বক্তৃতায় মোট ১১টি অধ্যায় রয়েছে। দীর্ঘ এই বাজেট বক্তৃতায় বর্তমান সরকারের গত দেড় দশকে দেশের আর্থসামাজিক ও অবকাঠামো উন্নয়নের ফিরিস্তি তুলে ধরা হয়েছে।

এই বাজেটের ঘাটতিই ধরা হয়েছে দুই লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। জিডিপির অংশ হিসেবে ঘাটতি পরিমাণ পাঁচ দশমিক ২ শতাংশ। বিশাল পরিমাণ বাজেট ঘাটতি মেটানোর জন্য ব্যাংকব্যবস্থা থেকে ঋণ (নিট) নেয়ার লক্ষ্য ধরা হয়েছে এক লাখ ৩২ হাজার ৩৯৫ কোটি টাকা। চলতি অর্থবছরের (২০২২-২৩) বাজেটে যা পরিমাণ ছিল এক লাখ ছয় হাজার ৩৩৪ কোটি টাকা। ফলে এক বছরের ব্যবধানে ব্যাংক থেকে সরকারের ঋণ নেয়ার পরিমাণ বাড়বে ২৬ হাজার ৬১ কোটি টাকা। শতকরা হিসেবে যা ২৪ শতাংশ।
সূত্র জানায়, আগামী বাজেটে জিডিপির প্রবৃদ্ধির প্রাক্কলন করা হয়েছে সাত দশমিক ৫ শতাংশ। চলতি অর্থবছরে একই প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারিত ছিল। কিন্তু সংশোধিত বাজেটে তা কমিয়ে ছয় দশমিক শূন্য তিন শতাংশে নামিয়ে আনা হয়েছে। অন্য দিকে আগামী বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ৬ শতাংশ। চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে মূল্যস্ফীতি লক্ষ্যমাত্রা বাড়িয়ে সাত দশমিক ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে বলে জানা গেছে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী অর্থবছরের জন্য মোট আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে পাঁচ লাখ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে আসবে চার লাখ ৩০ হাজার কোটি টাকা। রাজস্ব খাত বহির্ভূত (নন-এনবিআর) থেকে আয় হবে ২০ হাজার কোটি টাকা। এবং কর ব্যতীত প্রাপ্তি ধরা হয়েছে (এনটিআর) ৫০ হাজার কোটি টাকা।

প্রসঙ্গত, স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট (১৯৭২-৭৩) ঘোষণা করা হয় ১৯৭২ সালের ৩০ জুন। অর্থমন্ত্রী হিসেবে প্রথম বাজেট পেশ করেন তাজউদ্দীন আহমেদ। ওই বাজেটের আকার ছিল ৭৮৬ কোটি টাকা। তিনি তিনবার (১৯৭২, ১৯৭৩ ও ১৯৭৪) বাজেট পেশ করেন।
বঙ্গবন্ধু সরকারের শেষ বাজেট (১৯৭৫-৭৬) পেশ করা হয় ১৯৭৫ সালের ২৩ জুন। অর্থমন্ত্রী হিসেবে ড. আজিজুর রহমান মল্লিক শেষ বাজেট পেশ করেন। চার বছরের ব্যবধানে ওই বাজেটের আকার বেড়ে দাঁড়িয়েছিল এক হাজার ৫৪৯ কোটি ১৯ লাখ টাকা।

পরে মরহুম রাষ্ট্রপতি জিয়াউর রহমান তিনবার (১৯৭৬, ১৯৭৭, ১৯৭৮); এম সাইফুর রহমান প্রথম দফায় দুইবার (১৯৭৯ ও ১৯৮০); আবুল মাল আবদুল মুহিত প্রথম দফায় দুইবার (১৯৮২ ও ১৯৮৩); এম সাইদুজ্জামান চারবার (১৯৮৪-১৯৮৭); মেজর জেনারেল (অব.) এম এ মুনেম দুইবার (১৯৮৮ ও ১৯৯০); এম সাইফুর রহমান দ্বিতীয় দফায় পাঁচবার (১৯৯১-১৯৯৫) বাজেট পেশ করেন।

দীর্ঘ ২১ বছর পর ১৯৯৬ সালের জুনে সরকার গঠন করে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ। ওই বছর নির্বাচনের আগে তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ একবার অন্তর্বর্তীকালীন বাজেট (১৯৯৬) পেশ করেন। পরে ২৮ জুলাই অর্থমন্ত্রী হিসেবে শাহ এম এস কিবরিয়া শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগের প্রথম বাজেট (১৯৯৬-৯৭) পেশ করেন। ওই বাজেটের আকার ছিল ২৪ হাজার ৬০৩ কোটি টাকা। পাঁচ বছরের ব্যবধানে ২০০০-০১ অর্থবছরে বাজেটের আকার বেড়ে দাঁড়িয়েছিল ৪২ হাজার ৩০৬ কোটি টাকা।
২০০১ সালে খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি পুনরায় ক্ষমতায় আসার পর অর্থমন্ত্রী হিসেবে এম সাইফুর রহমান পাঁচবার (২০০২-০৬) বাজেট ঘোষণা করেন।

পরে তত্ত্বাবধায়ক সরকারের আমলে ড. এ বি এম মির্জ্জা আজিজুল ইসলাম দুইবার (২০০৭ ও ২০০৮) বাজেট ঘোষণা করেন। আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসার পর অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিত ২০০৯ সালের ১১ জুন প্রথম বাজেট পেশ করেন। মহাজোট সরকারের দুই মেয়াদে (২০০৯-২০১৩ ও ২০১৪-২০১৯) ১০বার বাজেট ঘোষণা করেন তিনি। মহাজোট সরকারের প্রথম বাজেটের (২০০৯-১০) আকার ছিল এক লাখ ১৩ হাজার ৮১৯ কোটি টাকা। অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিতের শেষ বাজেটের (২০১৮-১৯) আকার ছিল চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা।
অর্থমন্ত্রী হিসেবে আওয়ামী লীগ সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট (২০১৯-২০) পেশ করেন আ হ ম মুস্তফা কামাল। এটি ছিল তার প্রথম বাজেট পেশ। ওই বাজেটের আকার ছিল ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

 

 


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল