২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
এডহক কমিটির প্রথম সভা

১৪-১৫ জুন সুপ্রিম কোর্ট বারে নির্বাচন করে দায়িত্ব হস্তান্তরের সিদ্ধান্ত

-


সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নবগঠিত এডহক কমিটির প্রথম সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে, অত্র কমিটি অবিলম্বে সমিতির সংবিধান অনুযায়ী ভোটার তালিকা প্রস্তুত করে আগামী ১৪ ও ১৫ জুন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ এবং সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচন করে নির্বাচিত কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করবে। এডহক কমিটি ব্যতীত সমিতির কোনো বিষয় নিয়ে অন্য কোনো কমিটিকে যাতে সাক্ষাৎ না দেয়া হয় সেজন্য প্রধান বিচারপতির কাছে ২ এপ্রিল এডহক কমিটির নেতৃত্বে চিঠি প্রদান করবেন এবং অন্যান্য বিচারপতিকে চিঠি প্রদান করা হবে। গতকাল শনিবার সমিতির কনফারেন্স রুমে দুই বারের সাবেক সম্পাদক ও এডহক কমিটির সিনিয়র সদস্য আলহাজ গিয়াস উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভা পরিচালনা করেন এডহক কমিটির সদস্য সচিব শাহ আহমেদ বাদল।


সভায় এডহক কমিটির সদস্য তৈমূর আলম খন্দকার, জগলুল হায়দার আফ্রিক, ড. রফিকুল ইসলাম মেহেদীসহ অন্যরা উপস্থিত ছিলেন। কমিটির আহ্বায়ক সিনিয়র অ্যাডভোকেট মোহাম্মদ মহসিন রশিদ তার স্ত্রীর অসুস্থতার কারণে হাসপাতাল থেকে অনলাইনে সভায় অংশগ্রহণ করেন।
সভায় সিদ্ধান্ত হয় সমিতির সব ব্যাংক হিসাব এডহক কমিটির আহ্বায়ক মোহাম্মদ মহসিন রশিদ এবং সদস্য সচিব শাহ্ আহমেদ বাদল এবং সিনিয়র সদস্য আলহাজ গিয়াস উদ্দিনসহ তিনজনের মধ্যে দু’জনের যৌথ স্বাক্ষরে পরিচালিত হবে এবং এ বিষয়ে সব তফসিলি এবং বাণিজ্যিক ব্যাংককে চিঠি প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এ ছাড়া ২ এপ্রিল রোববার সমিতি ভবনে কমিটির ১ম সভার সিদ্ধান্ত এবং সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে ভবিষ্যৎ কার্যক্রম সাংবাদিকদের ব্রিফিং করা হবে এবং বারের সম্মানিত সদস্যদের সাথে মত বিনিময় করা হবে।
প্রসঙ্গত বৃহস্পতিবার বিশিষ্ট আইনজীবী ও সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য ব্যারিস্টার এম আমির-উল ইসলামের সভাপতিত্বে এক তলবি সভা আহ্বান করে ১৪-১৫ জুন সমিতির নতুন এই নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়।
তলবি সভার সিদ্ধান্তে বলা হয়, ১৫-১৬ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কোনো নির্বাচন অনুষ্ঠিত হয়নি। সিনিয়র আইনজীবী মোহাম্মদ মহসিন রশিদকে আহ্বায়ক এবং আইনজীবী শাহ্ আহমেদ বাদলকে সদস্যসচিব করে সুপ্রিম কোর্ট বারে ১৪ সদস্যের অন্তর্বর্তীকালীন কমিটি গঠন করা হয়।


পাল্টাপাল্টি অবস্থান : এদিকে গতকাল দুপুরে সুপ্রিম কোর্ট বারের সভাপতি মো: মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক আবদুন নুর দুলালের নেতৃত্বে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা সমিতির ২নং হল রুমে সভা করেন। দুপুর সোয়া ১টার দিকে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা সুপ্রিম কোর্ট বার ভবনে বিক্ষোভ করেন। এ সময় সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজলের নেতৃত্বে বিএনপি সমর্থক আইনজীবীরা সমিতির সাবেক সভাপতি জয়নুল আবেদীনের কক্ষের সামনে অবস্থান করেন। দুপুর দেড়টার দিকে সভাপতি মো: মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক আবদুন নুর দুলালের নেতৃত্বে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা সেখানে এসে বিক্ষোভ করেন। তারা সেখানে কিছু সময় বিক্ষোভ করে চলে যান। এরপর দুপুর পৌনে ৩টার দিকে বিএনপি সমর্থক আইনজীবীরা সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন।
এর আগে ১৫ ও ১৬ মার্চ হট্টগোল, হামলা, ভাঙচুর, মামলা, সাংবাদিক পেটানো, প্রধান বিচারপতির কাছে নালিশ ও ধাক্কাধাক্কির মধ্যে অনুষ্ঠিত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দু’দিনব্যাপী একতরফা নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৪টি পদের সব কয়টিতে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল জয়ী হয়েছেন। দু’দিনব্যাপী এ নির্বাচনে ভোট দেয়া থেকে বিরত ছিলেন বিএনপি সমর্থকরা।

 


আরো সংবাদ



premium cement