২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
সুপ্রিম কোর্ট বার নির্বাচন নিয়ে বিএনপি-আ’লীগ মুখোমুখি

শান্তিপূর্ণ সমাধানে প্রধান বিচারপতির উদ্যোগ চান আইনজীবীরা

-


হাতাহাতি, ধাওয়া-পাল্টাধাওয়া, হট্টগোল, ভাঙচুর ধস্তাধস্তি, মামলা, সাংবাদিক পেটানো, প্রধান বিচারপতির কাছে নালিশ ও সেøাগান পাল্টা সেøাগানের মধ্য গত ১৫ ও ১৬ মার্চ অনুষ্ঠিত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির একতরফা নির্বাচনে ১৪টি পদের সব কটিতে আওয়ামী লীগ পন্থীদের বিজয়ী ঘোষণার পর এখন দুই পক্ষের আইনজীবীরা প্রায় প্রতিদিন মুখোমুখি অবস্থান নিয়ে পাল্টাপাল্টিা সেøাগান দিচ্ছেন। বিএনপি ও আওয়ামী লীগ পন্থী পক্ষের কয়েক শ’ আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদকের কক্ষের সামনে মুখোমুখি অবস্থান নিয়ে পাল্টাপাল্টি সেøাগানে উত্তপ্ত হয়ে উঠছে সুপ্রিম কোর্টের পরিবেশ।


অপর দিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে সমিতির সাধারণ সদস্যদের পক্ষ থেকে। বৃহস্পতিবার বিশিষ্ট আইনজীবী ও সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য ব্যারিস্টার এম আমির-উল ইসলামের সভাপতিত্বে এক তলবি সভা আহ্বান করে এই ঘোষণা দেয়া হয়। সভায় আগামী ১৪-১৫ জুন সমিতির নতুন এই নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। এ অবস্থায় শান্তিপূর্ণ ও সম্মানজনক মীমাংসা হওয়া দরকার বলে সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবীরা মনে করেন। তাদের মতে, প্রধান বিচারপতি দেশের বিচার বিভাগের অভিভাবক হিসেবে উদ্যোগ নিতে পারেন। সমিতির সিনিয়র সদস্যদের তিনি পরামর্শ দিতে পারেন। তিনি ভূমিকা রাখলে একটা মীমাংসা হওয়া সম্ভব।
এ বিষয়ে সাবেক আইনমন্ত্রী ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টির উদ্যোগ নিতে হবে। সুপ্রিম কোর্ট বারে শান্তিপূর্ণ পরিবেশ হতেই হবে। প্রধান বিচারপতি কী উদ্যোগ নিতে পারেন এ প্রশ্নের জবাবে সাবেক এই আইনমন্ত্রী বলেন, তিনি সরাসরি উদ্যোগ নিতে পারেন না। এটা আইনজীবীদের বিষয়। তবে সমস্যার সমাধানে সিনিয়র আইনজীবীদের পরামর্শ দিতে পারেন বলে অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন। তিনি বলেন, সুপ্রিম কোর্ট বারে শান্তিপূর্ণ পরিবেশ হতেই হবে। দেখা যাক এখন কী হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী তৈমূর আলম খন্দকার বলেন, সুপ্রিম কোর্ট বারের এবারে অত্যন্ত বিতর্কিত নির্বাচন হয়েছে। বাংলাদেশ, এমন কি পাক-ভারত উপমহাদেশের ইতিহাসে কোনো বারের নির্বাচনে নির্বাচন উপ-কমিটি আইনজীবীদের বিরুদ্ধে মামলা করেছে, এমন নজির নেই। তিনি বলেন, আমার ৪৪ বছরের আইন পেশায় কখনো দেখিনি এতো সংখ্যক পুলিশ সুপ্রিম কোর্টে প্রবেশ করতে। নির্বাচন উপ-কমিটির পক্ষপাতিত্ব হয়ে আইনজীবীদের বিরুদ্ধে মামলা করেছে। এটা জাতীয় ও স্থানীয় নির্বাচনের মতো।


তিনি বলেন, রেওয়াজ আছে এমন অবস্থায় সমিতির সাবেক সভাপতি সম্পাদকরা বসে আলোচনার মাধ্যমে একটা সমাধান করেন। কিন্তু এখন বারের প্রেক্ষাপট ভিন্ন। বার পেশাজীবীদের সংগঠন হলেও রাজনৈতিক প্রভাব এখন এত বেশি যে রাজনৈতিক দলের অঙ্গসংগঠন বা কার্যালয়ে পরিণত হয়েছে।
এ আইনজীবী বলেন, এ অবস্থার শান্তিপূর্ণ ও সম্মানজনক মীমাংসা হওয়া দরকার। আর মীমাংসা করার জন্য প্রধান বিচারপতি উদ্যোগ নিতে পারেন। যদিও তিনি বলেছেন এখানে তার কিছু করণীয় নেই। প্রধান বিচারপতি দেশের বিচার বিভাগের অভিভাবক। যেহেতু তার এখানে ভূমিকা রাখার যথেষ্ট সুযোগ আছে। রেওয়াজ অনুযায়ী বার ও বেঞ্চের সম্পর্ক উন্নয়নে যতগুলো পদ্ধতি তার মধ্যে এটি হলো অন্যতম। তিনি বলেন, এখন বার বিতর্কিত হয়ে গেছে। প্রধান বিচারপতির উপস্থিতি বারের অনুষ্ঠান শোভা বর্ধন করে। এখন যারা উনাকে দাওয়াত দিতে যাবেন তাদের বলবেন নিয়মমাফিক একটা নির্বাচিত কমিটি হয়ে আসেন। তিনি যদি সেভাবে তার ভূমিকা রাখেন এবং তিনি যদি সিরিয়াসলি এটা টেকাফ করেন, তার মাধ্যমে একটা মীমাংসা হওয়া সম্ভব।


এ বিষয়ে এস সি বি এ সংবিধান সংরক্ষণ কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ মামুন মাহবুব বলেন, সুপ্রিম কোর্ট বারে যেটা হয়েছে তা আমরা অনেক দিন ধরে আশঙ্কা করেছি। গত বছরও তাই হয়েছে। সম্পাদকের নেমপ্লেটে হাতুড়ির বাড়ি। সকালে একটি নেমপ্লেট, বিকেলে আরেকটি। সম্পাদকের কক্ষ ভাঙচুর। কোনো অফিসিয়াল হ্যান্ডওভার হয়নি। এই যে দীর্ঘ অনিয়ম তার একটা বিস্ফোরণ ঘটেছে গত ১৫ ও ১৬ মার্চ।
তিনি বলেন, সুপ্রিম কোর্ট বারের নির্বাচন গত ১০ থেকে ১৫ বছর ধরে সমিতির সংবিধান অনুযায়ী অনুষ্ঠিত হচ্ছে না। এর কারণ সমিতির একটা বড় অংকের ভোটার দুই পক্ষের লোকজন করেছে যারা সুপ্রিম কোর্টে থাকেন না। তারা থাকেন বিভিন্ন জেলায়। ভোটের সময় এসে ভোট দিয়ে যান। এটা রোধ করতে গত তিন বছর ধরে আলোচনা করছি। তিনি আরো বলেন, এখন সমাধানের পথ একটাই বারের সংবিধান মেনে ভোটার তালিকা করা এবং একটি নতুন নির্বাচনের ব্যবস্থা করা। আমরা বিএনপি না আওয়ামী লীগপন্থী আইনজীবীদের কারো বিরুদ্ধে না বা কোনো ব্যক্তির পক্ষে না। আমরা সুপ্রিম কোর্ট বারের পক্ষে। বারের সংবিধানের পক্ষে। আমাদের পূর্বসূরিরা যে গৌরবময় অধ্যায় সৃষ্টি করেছেন, জাতির বিবেকের ভূমিকা। বারকে সেই ভূমিকায় নিতে চাই।


সাধারণ সদস্যদের তলবি সভা : গত ৩০ মার্চ বৃহস্পতিবার বিশিষ্ট আইনজীবী ও সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য ব্যারিস্টার এম আমির-উল ইসলামের সভাপতিত্বে সমিতিতে অনুষ্ঠিত সাধারণ সদস্যদের তলবি সভার সিদ্ধান্তে বলা হয়, ১৫-১৬ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কোনো নির্বাচন অনুষ্ঠিত হয়নি। সিনিয়র আইনজীবী মোহাম্মদ মহসিন রশিদকে আহ্বায়ক এবং আইনজীবী শাহ্ আহমেদ বাদলকে সদস্য সচিব করে সুপ্রিম কোর্ট বারে ১৪ সদস্যের অন্তর্বর্তীকালীন কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি সমিতির সংবিধান অনুযায়ী অফসন ফরম বিতরণ করে ১৫ মের মধ্যে নতুন ভোটার তালিকা প্রণয়ন করবে এবং ১৪ ও ১৫ জুন সুপ্রিম কোর্ট বারের নির্বাচন অনুষ্ঠানের আয়োজন করবে।
সভায় সভাপতির বক্তব্যে প্রবীণ আইনজীবী ব্যারিস্টার এম আমির-উল ইসলাম বলেন, বাংলাদেশের প্রতিটি বারের সদস্যরা আজ প্রশ্ন তুলছে, সুপ্রিম কোর্ট বারের এ অবস্থাটা কী করে হলো। সে জন্য সুপ্রিম কোর্ট বারের দীর্ঘ দিনের যে ঐতিহ্য সেই ঐতিহ্যে কলঙ্ক লেপন করেছেন এই কলঙ্ক মুছে যাবে না। এই কলঙ্ক মুছার কাজটা অতিসত্বর করা প্রয়োজন বলে কি আপনারা সবাই কি মনে করেন না। দ্বিতীয় হচ্ছে আমাদের ডিগ্নিটি অব দ্য লইয়ার ইমপর্ট্যান্ট ফ্যাক্টর। এই ডিগনিটি সমিতির সবার জন্য আমাদের রক্ষা করতে হবে। যে সঙ্কট সৃষ্টি হয়েছে আগামী নির্বাচনে আমি আশা করি সেই সঙ্কট অতিক্রম করে আমরা একটি স্বাধীন বার অ্যাসোসিয়েশন করব।


সুপ্রিম কোর্ট বার নির্বাচনে পুলিশের লাঠিচার্জ-মারধরের ঘটনা অনাকাক্সিক্ষত : হাইকোর্ট
প্রধান বিচারপতির অনুমতি ছাড়া গত ১৫ ও ১৬ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে আইনজীবী ও সাংবাদিকদের ওপর পুলিশের লাঠিচার্জ ও মারধরের ঘটনা যদি ঘটে তাকে অনাকাক্সিক্ষত বলেছেন হাইকোর্ট। গত ২৯ মার্চ বিচারপতি মো: খসরুজ্জামান ও বিচারপতি মো: ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে বিচার বিভাগীয় তদন্ত চেয়ে এবং দায়ী পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে করা রিট আবেদন নিষ্পত্তি করে এ আদেশ দেন।
আদেশের বিষয়ে সুপ্রিম কোর্ট বার নির্বাচনে নিএনপি সমর্থিত প্যানেলের সভাপতি প্রার্থী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, আমাদের আবেদন আদালত পর্যবেক্ষণ দিয়ে নিষ্পত্তি করেছেন। পর্যবেক্ষণে আদালত বলেছেন, সুপ্রিম কোর্ট বারের নির্বাচনে পুলিশ প্রবেশ করে আইনজীবী ও সাংবাদিকদের মারধরের ঘটনা অনাকাক্সিক্ষত। বিস্তারিত রায়ে এ বিষয়ে আদালত তার অভিমত স্পষ্ট করবেন।


ব্যারিস্টার খোকন আরো বলেন, পুলিশের অ্যাকশন নিয়ে লাঠিচার্জ ও মারধরের ঘটনা আমরা তদন্ত চেয়েছি। ফ্রেস নির্বাচনের দাবিতে আমাদের আইনজীবীদের আন্দোলন চলবে। পুলিশের লাঠিচার্জ ও মারধর করে আমাদের ভোট কেন্দ্র থেকে বের করে দিয়ে একতরফা নির্বাচনের ঘটনাটি বিচার বিভাগীয় তদন্ত করতে হবে।
গত ১৯ মার্চ সুপ্রিম কোর্ট বার নির্বাচনে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের ১৪ জন প্রার্থীর পক্ষে এ রিট আবেদনটি দায়ের করা হয়।
উল্লেখ্য, সমিতির দুই দিনব্যাপী নির্বাচনের বিএনপি ও আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের মধ্যে হাতাহাতি, ভাঙচুর, সংবাদিক ও আইনজীবীদের ওপর পুলিশের লাঠিচার্জ, ধাওয়া-পাল্টাধাওয়া, হট্টগোল ও ধস্তাধস্তির মধ্য দিয়ে শেষ হয়। সমিতির নির্বাচনকে কেন্দ্র করে আদালত প্রাঙ্গণে বৃহস্পতিবারও বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। ভোট কেন্দ্রের বাইরে পুলিশের পাশাপাশি অস্ত্রধারী এপিবিএন সদস্যরা অবস্থান নেয়। পুলিশের নিরাপত্তা বেষ্টনীর মধ্যে দুই দিনের ভোটগ্রহণ চলে। পুলিশের নিরাপত্তা বেষ্টনীতে সরকার সমর্থকরা ভোটগ্রহণ করে। এতে সমিতির সভাপতি, সম্পাদকসহ ১৪টি পদের মধ্যে সব কটিতেই সরকার সমর্থকদের বিজয়ী ঘোষণা করা হয়।
অন্য দিকে বিএনপি সমর্থিত নীল প্যানেলের সভাপতি প্রার্থী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন অভিযোগ করেন, এতে বিচার বিভাগের ভাবমূর্তি ক্ষুণœ হয়েছে। প্রধান বিচারপতি উদ্যোগ না নিলে দেশবাসীর কাছে বিচার বিভাগের মর্যাদা নষ্ট হবে।


আইনজীবীরা জানান, সমিতির নির্বাচন পরিচালনা উপ-কমিটির আহ্বায়ক সাবেক বিচারপতি মো: মনসুরুল হক চৌধুরীর পদত্যাগের ঘোষণার প্রেক্ষাপটে আইনজীবীদের শীর্ষ এই সংগঠনের নির্বাচন নিয়ে জটিলতা সৃষ্টি হয়। বিএনপি সমর্থকরা অভিযোগ করেন সরকার সমর্থক সভাপতি ও সম্পাদক প্রার্থীর চাপের কারণে তিনি পদত্যাগ করেন। তার পদত্যাগের পর নির্বাচন উপ-কমিটির আহ্বায়ক বা প্রধান কে হবেন তা নিয়ে দুই পক্ষের মধ্যে উত্তাপ ছড়ায়। আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা নির্বাচন পরিচালনা উপ-কমিটির আহ্বায়ক হিসেবে মো: মনিরুজ্জামানকে মনোনীত করেন। অন্য দিকে বিএনপি সমর্থিত আইনজীবীরা এ এস এম মোকতার কবির খানকে আহ্বায়ক মনোনীত করেন। একপর্যায়ে পক্ষে-বিপক্ষে মিছিল, হইচই ও হট্টগোল শুরু হয়। এর মধ্যেই পুলিশের নিরাপত্তা বেষ্টনীতে সরকার সমর্থকরা ভোটগ্রহণ করে।

 


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা গাজার বালিতে আটকে পড়েছে ইসরাইলি বাহিনী : হামাস মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন : যা বলছে আওয়ামী লীগ মান্দায় বিদ্যুতের আগুনে পুড়ল ৮ বসতবাড়ি

সকল