১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সাংবাদিকদের দমন-পীড়নে ইইউসহ ১২ দেশের উদ্বেগ

আমলে নেয়া জরুরি নয় : পররাষ্ট্র প্রতিমন্ত্রী
-


সাংবাদিকদের ওপর সহিংসতা ও দমন-পীড়নের সাম্প্রতিক খবরে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া, কানাডাসহ ১২টি দেশের প্রতিনিধি নিয়ে গঠিত মিডিয়া ফ্রিডম কোয়ালিশন (এমএফসি)। এ ছাড়া ২৭টি দেশের জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সাংবাদিকদের গ্রেফতার ও তাদের বিরুদ্ধে ফৌজদারি কার্যক্রম শুরুর ক্ষেত্রে বিশেষভাবে যাচাই-বাছাই ও সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছে। অন্য দিকে প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসের নিঃশর্ত মুক্তি এবং ডিজিটাল নিরাপত্তা আইন অবিলম্বে বাতিলের দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।


তবে সাংবাদিক গ্রেফতারের বিষয়ে বিদেশী বন্ধু রাষ্ট্র এবং উন্নয়ন অংশীদারদের বিবৃতি আমলে নেয়া জরুরি নয় বলে মনে করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তার মতে, এ ধরনের ঘটনায় বাংলাদেশের ভাবমর্যাদায় ন্যূনতম আঁচড়ও পড়বে না।
গণমাধ্যমে গতকাল বৃহস্পতিবার দেয়া এমএফসির বিবৃতিতে বলা হয়, সুপ্রিম কোর্টের নির্বাচন কভার করতে যাওয়া রিপোর্টারদের ওপর সহিংসতা, আলজাজিরার লন্ডনভিত্তিক সাংবাদিকের ভাইয়ের ওপর ঢাকায় আক্রমণ, ঢাকা ট্রিবিউন ফটোজার্নালিস্টের ওপর আক্রমণ এবং প্রথম আলোর সাংবাদিককে আটকের ঘটনায় আমরা উদ্বিগ্ন। আমরা এ সব ঘটনা দ্রুত ও স্বচ্ছতার সাথে তদন্তের জন্য কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাই।
এমএফসির বিবৃতিতে স্বাক্ষরকারী দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া, কানাডা ছাড়াও রয়েছে ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইটালি, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন ও সুইজারল্যান্ড।
ইইউ ডেলিগেশনের টুইট বার্তায় বলা হয়েছে, গণতান্ত্রিক মূল্যবোধের অংশ হিসেবে গণমাধ্যম ও মত প্রকাশের স্বাধীনতার অপরিহার্য সুরক্ষার আলোকে কোনো দেশে সাংবাদিকদের গ্রেফতার, তাদের বিরুদ্ধে ফৌজদারি কার্যক্রম শুরুর ক্ষেত্রে বিশেষভাবে যাচাই-বাছাই ও সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।


এ দিকে প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসকে তার বাসা থেকে গভীর রাতে তুলে নেয়ার ৩০ ঘণ্টা পর ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার দেখিয়ে আদালতে হাজির করার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে টিআইবি। সংস্থাটি মনে করে, এই ঘটনা একজন সাংবাদিক, দেশের একজন নাগরিকের জীবনের নিরাপত্তার সাংবিধানিক অধিকার ক্ষুণ্ণ করেছে। পাশাপাশি এটি গণমাধ্যমকে নিয়ন্ত্রণের এবং প্রয়োজনে শায়েস্তা করার ভয়ঙ্কর উদাহরণ তৈরি করেছে। টিআইবি গণতান্ত্রিক ব্যবস্থার প্রতি শ্রদ্ধাশীল থেকে সাংবাদিক শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তি এবং ডিজিটাল নিরাপত্তা আইন অবিলম্বে বাতিলের দাবি জানিয়েছে।


গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, সংবাদকর্মী হিসেবে তো বটেই, একজন নাগরিক হিসেবেও শামসের সাংবিধানিক অধিকারের মারাত্মক লঙ্ঘন করা হয়েছে। কেননা বিদ্যমান আইন অনুযায়ী কোনো ব্যক্তিকে আটকের ২৪ ঘণ্টার মধ্যে আদালতে উপস্থাপন করার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু এ ক্ষেত্রে আইন-শৃঙ্খলাবাহিনী তা করতে পরিষ্কারভাবে ব্যর্থ হয়েছে। এমনকি, যে মামলায় আটক দেখিয়ে তাকে আদালতে তোলা হয়েছে, সেটিও দায়ের করা হয়েছে বাসা থেকে তুলে নেয়ার ২০ ঘণ্টা পরে। তিনি বলেন, গণমাধ্যমে প্রকাশিত যেকোনো প্রতিবেদনে ভুল বা অসঙ্গতি থাকলে কেউ তা নিয়ে সংক্ষুব্ধ হতে পারেন। তা নিরসনের জন্য দেশে প্রেস কাউন্সিল আইন রয়েছে। প্রেস কাউন্সিল আইনকে উপেক্ষা করে সরাসরি কোনো প্রতিবেদককে ডিজিটাল নিরাপত্তা আইনের অজামিনযোগ্য ধারায় গ্রেফতার দেখানো গণমাধ্যমকে নিয়ন্ত্রণে রাখা এবং সমালোচনামূলক বা ভিন্নমত প্রকাশ করলে শায়েস্তা করার সরকারি অভিপ্রায়কে স্পষ্ট করে তোলে, যা সাংবাদমাধ্যমের স্বাধীনতা হরণের নামান্তর।


ড. ইফতেখারুজ্জামান বলেন, প্রকাশিত খবর অনুযায়ী শামসকে যে মামলায় গ্রেফতার দেখানো হয়েছে তাতে সংশ্লিষ্ট পত্রিকার সম্পাদক, সহযোগী ক্যামেরাম্যানসহ অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫(২), ৩১ ও ৩৫ ধারায় মামলা করা হয়েছে। এর মধ্যে ৩১ ধারা অজামিনযোগ্য। এই ধারাসমূহ যথেচ্ছ ব্যবহারের মাধ্যমে ভিন্নমত পোষণকারী বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ, বিশেষ করে সাংবাদিকদের কণ্ঠরোধের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে। তিনি বলেন, গত দুই দিনে আরো দুই সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। এই কালাকানুন তৈরির সময় থেকেই টিআইবি আইনটির বিভিন্ন ধারা সম্পর্কে উদ্বেগ ও আপত্তি জানিয়ে আসছে। আইনমন্ত্রী এই আইনের অপব্যবহারের পরিপ্রেক্ষিতে তা সংশোধনের ইঙ্গিত দিয়েছিলেন। তার পরও এই আইনের মাধ্যমে সংবাদকর্মী ও ভিন্ন মতাবলম্বীরা নিপীড়ন ও নির্যাতনের শিকার হচ্ছেন। অজামিনযোগ্য ধারায় মামলা হওয়ার কারণে অপরাধ প্রমাণিত না হলেও অভিযুক্তকে শায়েস্তা করার সুযোগ সৃষ্টি হয়েছে এবং তা করাও হচ্ছে।


বিশ্বমুক্ত গণমাধ্যম সূচক-২০২২ এর উল্লেখ করে টিআইবির নির্বাহী পরিচালক বলেন, বিশ্বের ১৮০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৬২তে, যা কি না তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানের (১৫৬) চেয়েও নিচে। এই অবস্থান নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইন ও শাসকদলের মাধ্যমে তার যথেচ্ছ অপপ্রয়োগের প্রতিফলন। তাই অবিলম্বে শামসের নিঃশর্ত মুক্তি ও মামলা প্রত্যাহারের পাশাপাশি গণমাধ্যম ও ভিন্ন মতাবলম্বীদের কণ্ঠরোধকারী নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানাচ্ছে টিআইবি।
এ দিকে প্রথম আলোর সাংবাদিক গ্রেফতারের বিষয়ে বিদেশী বন্ধু রাষ্ট্র এবং উন্নয়ন অংশীদারদের বিবৃতি আমলে নেয়া জরুরি নয় বলে মনে করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। গতকাল রাজধানীর এক হোটেলে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি বলেন, আমাদের সুরক্ষার জায়গাটি কোথায়?

বাংলাদেশের স্বাধীনতা, ভাষা আন্দোলন, ৩০ লাখ শহীদের আত্মদান, এটি এত ঠুনকো নয়। আমাদের সবার দায়িত্ববান হওয়ার প্রয়োজন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বাংলাদেশকে শক্ত হাতে সঠিক দিক-নির্দেশনা দিয়ে সামনের দিনগুলোতে এগিয়ে নিয়ে যাচ্ছে। বিদেশীদের এ ধরনের মন্তব্য, বিবৃতি বা অন্য কোনো কিছুই কখনোই এতে বাধা হয়ে দাঁড়াতে পারেনি, ভবিষ্যতেও পারবে না। তিনি বলেন, আমি বিবৃতি দেখিনি। এটির টেকনিক্যাল বিষয়টি দেখার দায়িত্ব তথ্য মন্ত্রণালয়ের। আর আইনগত বিষয়টি দেখার দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। বাংলাদেশের ভাবমূর্তি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১৪ বছরে বাংলাদেশ অর্থনীতির পাশাপাশি দায়বদ্ধতার ক্ষেত্রে যে অর্জন করেছে, পৃথিবীর বেশির ভাগ দেশ তা পারেনি। সেই জায়গা থেকে বলতে চাই, এ ধরনের ঘটনায় বাংলাদেশের ভাবমর্যাদায় ন্যূনতম আঁচড়ও পড়বে না।


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল