২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

লিটন-সাকিব তাণ্ডবে সিরিজ জয়

উইকেট নেয়া সাকিব আল হাসানকে অভিনন্দন সতীর্থদের : ইন্টারনেট -

প্রথম ম্যাচে বৃষ্টির কারণে ইনিংসের চার বল বাকি থাকতে থামতে হয়েছে বাংলাদেশকে। টাইগাররা তোলে ২০৭ রান। গতকাল দ্বিতীয় টি-২০তেও বাংলাদেশের ইনিংসে বাগড়া দিয়েছে বৃষ্টি। এবার ম্যাচের দৈর্ঘ্য ১৭ ওভারে নেমে এলেও আরো আগ্রাসী মেজাজে ব্যাটিং করেছে টাইগাররা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বৃষ্টিভেজা ম্যাচে তিন উইকেটে ২০২ রান করে বাংলাদেশ। এই প্রথম কুড়ি ওভারের ক্রিকেটে টানা দুই ম্যাচে ২০০ ছাড়িয়েছে টাইগাররা। এরপর বল হাতে সাকিব-তাসকিন তাণ্ডবে নির্ধারিত ১৭ ওভারে ৯ উইকেটে ১২৫ রান তোলে আয়ারল্যান্ড। তাতে বাংলাদেশের জয় ৭৭ রানের বড় ব্যবধানে।
এই জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে গেল সাকিব আল হাসানের দল। আইরিশদের বিপক্ষে প্রথমবারের দেখাতেই এলো এমন সাফল্য। অন্য দিকে টানা দুই হারে অতিথিরা এখন বাংলাওয়াশের মুখে। এর আগে ওয়ানডে সিরিজে ২-০ ব্যবধানে হেরেছিল তারা। আগামীকাল শুক্রবার তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচে লড়বে উভয়দল। ওপেনার লিটন দাস গড়েন দ্রুততম হাফ-সেঞ্চুরির রেকর্ড। ১৮ বলে ফিফটি করেন তিনি। শেষ পর্যন্ত ৪১ বলে ৮৩ রন করে আউট হন এই উইকেট রক্ষক ব্যাটার।
এ ম্যাচেও টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নামে স্বাগতিক বাংলাদেশ। টস হওয়ার ১০ মিনিট পর বৃষ্টি নামলে নির্ধারিত সময়ে শুরু হতে পারেনি ম্যাচটি। ১ ঘণ্টা ৪০ মিনিট পর শুরু হওয়া ম্যাচের দৈর্ঘ্য বৃষ্টি আইনে ম্যাচটি ১৭ ওভারে নামিয়ে আনা হয়। ব্যাট হাতে নেমে বাংলাদেশকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার লিটন ও রনি তালুকদার। ৩.৩ ওভারে বাংলাদেশের রান ৫০ স্পর্শ করে। যা টি-২০তে দ্রুততম অর্ধশতক বাংলাদেশের। ষষ্ঠ ওভারে ক্যারিয়ারের দশম হাফ সেঞ্চুরি পূর্ণ করেন লিটন। ২০০৭ সালে ২০ বলে করা মোহাম্মদ আশরাফুলের রেকর্ড ভেঙে টি-২০তে বাংলাদেশের পক্ষে দ্রুততম হাফ সেঞ্চুরির নজির গড়েন তিনি।
পাওয়ার প্লেতে ৮৩ রান পায় বাংলাদেশ। অষ্টম ওভারের প্রথম বলে বাংলাদেশের ১০০ রান স্পর্শ করে। দশম ওভারের দ্বিতীয় বলে ভাঙে বাংলাদেশের উদ্বোধনী জুটি। আয়ারল্যান্ডের লেগ স্পিনার বেন হোয়াইটের বলে লং-অনে মার্ক অ্যাডায়ারকে ক্যাচ দেন তিনটি চার ও দু’টি ছক্কায় ২৩ বলে ৪৪ রান করা রনি। উদ্বোধনী জুটিতে ৫৬ বলে ১২৪ রান তুলেন লিটন-রনি। যা টি-২০তে বাংলাদেশের পক্ষে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রান। সিরিজের প্রথম ম্যাচে ৪৩ বলে ৯১ রানের সূচনা করেছিলেন লিটন-রনি।
১২তম ওভারের শেষ বলে থামেন লিটন। হোয়াইটের বলে উইকেটরক্ষক লরকান টাকারকে ক্যাচ দেন। ফলে ৪১ বল খেলে ১০টি চার ও তিনটি ছক্কায় ৮৩ রানে থামে তার ইনিংস। টি-২০তে এটিই তার সেরা ইনিংস।
দলীয় ১৩৮ রানে লিটন ফেরার পর বাংলাদেশের রানের চাকা দ্রুত ঘুরিয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান ও তৌহিদ হৃদয়। তৃতীয় উইকেটে ২৯ বলে ৬১ রান তুলে বাংলাদেশকে বড় সংগ্রহ এনে দেন তারা। শেষ পর্যন্ত নির্ধারিত ১৭ ওভারে তিন উইকেটে ২০২ রান করে বাংলাদেশ। আগের ম্যাচেই আয়ারল্যান্ডের বিপক্ষে ১৯.২ ওভারে পাঁচ উইকেটে ২০৭ রান করেছিল বাংলাদেশ।
তিনটি চার ও দু’টি ছক্কায় ২৪ বলে ৩৮ রানে অপরাজিত থাকেন সাকিব। ১৩ বলে তিনটি চার ও একটি ছক্কায় ২৪ রানে আউট হন হৃদয়। দুই রানে অপরাজিত থাকেন নাজমুল হোসেন শান্ত। আয়ারল্যান্ডের হোয়াইট দু’টি ও মার্ক অ্যাডায়ার একটি উইকেট নেন।
বিশাল রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ইনিংসের শুরুতেই সাকিবের তোপের মুখে পড়ে আয়ারল্যান্ড। ইনিংসের প্রথম বলেই পল স্টার্লিংকে শিকার বানান পেসার তাসকিন আহমেদ। দ্বিতীয় ওভারে আসা সাকিবও প্রথম বলে উইকেট নেন। ঘূর্ণি জাদুতে টি-২০তে বাংলাদেশের হয়ে দ্বিতীয়বার পাঁচ উইকেট পেয়েছেন সাকিব।
তবে এটি তার ক্যারিয়ার সেরা নয়। আগেরবার চার ওভারে কুড়ি রান দিয়ে সাকিব নেন পাঁচ উইকেট। এবার খরচ করেছেন ২২ রান। ২৭ রানে তিন শিকার তাসকিনের। এ ছাড়া দুই ওভারে ছয় রানে এক শিকার হাসান মাহমুদের। সাকিব-তাসকিনের তোপের মুখে আয়ারল্যান্ডের তিন ব্যাটার দুই অঙ্ক ছুঁয়েছেন।
হ্যারি টেক্টর ১৬ বলে ২২ এবং গ্রাহাম হুমে ১৭ বলে ২০* রান করেন। তবে ৩০ বলে ৫০ রানের ঝড় তুলে বিদায় নেন কার্টিং ক্যাম্ফার। কিন্তু তিনটি করে চার-ছক্কায় যে ইনিংসটা তিনি খেলেছেন সেটি কেবল দলের হারের ব্যবধান কমাতেই কাজে এসেছে।
সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ : ১৭ ওভারে ২০২/৩ (লিটন ৮৩, রনি ৪৪, সাকিব ৩৮*, হৃদয় ২৪, শান্ত ২*; মার্ক অ্যাডায়ার ১/৫২, হিউম ০/৪৯, হোয়াইট ২/২৮, টেক্টর ০/১৭)।
আয়ারল্যান্ড : ১৭ ওভারে ১২৫/৯ (স্টার্লিং ০, অ্যাডায়ার ৬, টাকার ৫, টেক্টর ২২, দেলানি ৬, ডকরেল ২, ক্যাম্পার ৫০, অ্যাডায়ার ৬, হ্যান্ড ২, হিউম ২০*, হোয়াইট ২*; তাসকিন ৩/২৭, সাকিব ৫/২২, নাসুম ০/৩৭, হাসান ১/৬, মোস্তাফিজ ০/২১)।
ফল : বাংলাদেশ ৭৭ রানে জয়ী
সিরিজ : তিন ম্যাচ সিরিজে বাংলাদেশ ২-০তে এগিয়ে
ম্যাচ সেরা : সাকিব আল হাসান


আরো সংবাদ



premium cement
রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন চৌগাছায় বাসচাপায় হেলপার নিহত ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

সকল