১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সত্তরের দশকের তুখোড় ছাত্রনেতা নূরে আলম সিদ্দিকী আর নেই

গুলশানে নূরে আলম সিদ্দিকীর কফিনে গার্ড অব অনার -

নূরে আলম সিদ্দিকী। একটি চলমান ইতিহাসের নাম। বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর হিসেবে আন্দোলনের এক স্ফুলিঙ্গ। অনলবর্ষী বক্তা। চার খলিফার এক খলিফা হিসেবে পরিচিত। স্বাধীনতা সংগ্রামসহ দেশের ইতিহাস খ্যাত সব আন্দোলনে সক্রিয় অংশগ্রহণকারী। ঝিনাইদহের এই ক্ষণজন্মা পুরুষ আর নেই। বুধবার ভোর ৪টা ৩৭ মিনিটে ঢাকার ইউনাইটেড হাসপাতালে স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক ও বৃহত্তর যশোর-২ আসনের সাবেক সংসদ সদস্য মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক নূরে আলম সিদ্দিকী ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।
নূরে আলম সিদ্দিকীর প্রেস সচিব কবি ও বাচিক শিল্পী অনিকেত রাজেশ মৃত্যুর বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন।
গতকাল ঝিনাইদহ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। দুপুর ১২টায় হেলিকপ্টারে করে তার লাশ ঝিনাইদহে আনা হয়। রাখা হয় সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে। তাকে শেষবার একনজর দেখার জন্য রাজনৈতিক কর্মী, সহকর্মী, সহপাঠীসহ নানা শ্রেণী-পেশার সেখানে ভিড় করেন। মুহূর্তের মধ্যে ঝিনাইদহ সরকারি বালক বিদ্যালয়ের মাঠ পরিপূর্ণ হয়ে যায়।
প্রশাসনের পক্ষ থেকে এই বীর মুক্তিযোদ্ধাকে গার্ড অব অনার প্রদান করা হয়। এর আগে তার রাজনৈতিক জীবনী নিয়ে স্মৃতিচারণ করেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই এমপি, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মকবুল হোসেন, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আজিজুর রহমান, পিপি অ্যাডভোকেট ইসমাইল হোসেন ও ঝিনাইদহ জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট এম এ মজিদসহ অন্যরা।
নামাজে জানাজা শেষে আবারো হেলিকপ্টারে তার লাশ ঢাকার গুলশানের আজাদ মসজিদে নেয়া হয়। সেখানে তার দ্বিতীয় নামাজে জানাজা শেষে সাভারে নিজের করা মসজিদের পাশে দাফন করা হয়। নূরে আলম সিদ্দিকীকে মুক্তিযুদ্ধের ‘চার খলিফার একজন’ হিসেবে উল্লেখ করা হয়। মুজিব বাহিনীর অন্যতম কর্ণধার ও প্রাক্তন ছাত্রলীগ ফাউন্ডেশনের আহ্বায়ক নূরে আলম সিদ্দিকী ছয় দফা আন্দোলন, ভাষা আন্দোলনে অংশগ্রহণ করেন। তিনি ১৯৪০ সালের ২৬ মে ঝিনাইদহে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম নরুন্নবী সিদ্দিকী। সত্তরের দশকের তুখোড় ছাত্রনেতা নূরে আলম সিদ্দিকী ১৯৭০-১৯৭২ মেয়াদে ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধে ছিল তার গুরুত্বপূর্ণ ভূমিকা। মুক্তিযুদ্ধের চার খলিফার একজন হিসেবে তাকে উল্লেখ করা হয়। মুজিব বাহিনীর অন্যতম কর্ণধার ছিলেন তিনি।
নূরে আলম সিদ্দিকী ছয় দফা আন্দোলন, ভাষা আন্দোলনে অংশগ্রহণসহ তৎকালীন সব রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা রাখেন। তিনি ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তৎকালীন যশোর-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ সালের সপ্তম ও ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঝিনাইদহ-২ আসন থেকে অংশ নিয়েছিলেন নূরে আলম সিদ্দিকী। তার বড় ছেলে তাহজীব আলম সিদ্দিকী সমি বর্তমান ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য।
প্রধানমন্ত্রীর শোক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের অন্যতম নেতা, ছাত্রলীগের সাবেক সভাপতি এবং ঝিনাইদহ-২ আসনের সাবেক সংসদ সদস্য নূরে আলম সিদ্দিকীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। গতকাল এক শোক বার্তায় প্রধানমন্ত্রী স্মৃতিচারণ করে বলেন- নূরে আলম সিদ্দিকী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের প্রতি অবিচল থেকে আইয়ুব বিরোধী আন্দোলন, ছয়-দফা আন্দোলন এবং ‘৭০-এর নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি মুক্তিযুদ্ধের একজন সংগঠক হিসেবে দায়িত্ব পালন করেন।
শেখ হাসিনা বলেন, ‘স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার ক্ষেত্রে জাতির এই সাহসী সন্তানের অবদান পরবর্তী প্রজন্ম চিরকাল শ্রদ্ধাভরে স্মরণ করবে।’ প্রধানমন্ত্রী তার আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
ওবায়দুল কাদের: নূরে আলম সিদ্দিকীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল এক শোক বার্তায় তিনি মরহুমের রূহের মাগফিরাত কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন, গুণগ্রাহীদের প্রতি গভীর সমবেদনা জানান।
জি এম কাদের: নূরে আলম সিদ্দিকীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এমপি। গতকাল এক শোকবার্তায় মরহুমের রূহের মাগফিরাত কামনা করেছেন তিনি। পাশাপাশি শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন গোলাম মোহাম্মদ কাদের। শোক বার্তায় জি এম কাদের বলেন, নূরে আলম সিদ্দিকী ছিলেন দেশপ্রেমিক রাজনীতির বটবৃক্ষ। দেশ ও মানুষের প্রতি তার অনুরাগ ছিল অপরিসীম। রাজনীতিতে তিনি যে সাহস দেখিয়েছেন তা স্বর্ণাক্ষরে লেখা থাকবে।
জেএসডি: নূরে আলম সিদ্দিকীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, স্বাধীনতা সংগ্রামের উত্তাল দিনগুলোতে নূরে আলম সিদ্দিকী ছিলেন অন্যতম ঐতিহাসিক চরিত্র। সংগ্রামের গতি-প্রকৃতি ব্যাখ্যা করে পাণ্ডিত্যপূর্ণ ভাষায় উপস্থাপন করায় তিনি ছিলেন অসাধারণ একজন বাগ্মী। তিনি ৬০ দশকের বিপুল গণজাগরণের অন্যতম ভাষ্যকার।
রেডিয়েন্ট ফার্মা: গতকাল এক শোক বিবৃতিতে রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান ও জাহেদী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো: নাসের শাহরিয়ার জাহেদী মহুল বলেন, ‘সাবেক সংসদ সদস্য ও সফল রাজনৈতিক ব্যক্তিত্ব, শ্রদ্ধেয় নূরে আলম সিদ্দিকীর মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত।’ তিনি মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং তার জান্নাতবাস কামনা করেন। তিনি মরহুম নূরে আলম সিদ্দিকীর শোকাহত পরিবারের সদস্যদের আন্তরিক সমবেদনা জানান। তিনি বলেন, তার এই মৃত্যুতে দেশ একজন সক্রিয় রাজনৈতিক নেতা, চিন্তাবিদ ও পথপ্রদর্শক হারালো।
রিহ্যাব: রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) সদস্য প্রতিষ্ঠান ডরিন ডেভেলপমেন্টস লিমিটেডের চেয়ারম্যান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক নূরে আলম সিদ্দিকীর মৃত্যুতে রিহ্যাব গভীর শোক প্রকাশ করেছে। রিহ্যাবের পক্ষ থেকে সভাপতি আলমগীর শামসুল আলামিন কাজল তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান এবং মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন।


আরো সংবাদ



premium cement