২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অভিযুক্ত হতে পারেন ট্রাম্প বিক্ষোভ সামালের প্রস্তুতি

অর্থ দিয়ে পর্ন তারকার সাথে সম্পর্কের ঘটনা ধামাচাপা
-

প্রাক্তন পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসের সঙ্গে যৌন সম্পর্কের ঘটনা ধামাচাপা দিতে গোপনে তাকে অর্থ দেয়ার অভিযোগে অভিযুক্ত হতে পারেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদি তাই হয় তাহলে এটি হবে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সাবেক কোনো প্রেসিডেন্টের বিরুদ্ধে প্রথম ফৌজদারি মামলা। এমনটি হলে তাকে গ্রেফতার করা হতে পারে, এমন আশঙ্কা প্রকাশ করে গত শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে সমর্থকদের এর প্রতিবাদ করতে রাস্তায় নেমে আসার আহ্বান জানিয়েছিলেন ট্রাম্প। তার এই আহ্বানে সাড়া দিয়ে তার সমর্থকরা ৬ জানুয়ারি, ২০২১ এ ওয়াশিংটনে মার্কিন ক্যাপিটলে চালানো হামলার মতো সহিংসতায় জড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারী সংস্থাগুলোর। রয়টার্স।
পরিস্থিতি মোকাবেলায় সোমবার নিউ ইয়র্ক নগর কর্তৃপক্ষ ম্যানহাটন আদালত ভবনের চারপাশে ব্যারিকেড বসায়। এই আদালতেই ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগের শুনানি চলছে। তবে ট্রাম্পের আহ্বানে সাড়া দিয়ে তারা ফাঁদে পড়ে যেতে পারে এমন শঙ্কায় বেশ কয়েকটি কট্টর ডানপন্থী তৃণমূল গোষ্ঠী তার ডাকে সাড়া না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে নিরাপত্তা বিশ্লেষকরা জানিয়েছেন।
ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে একজন গ্র্যান্ড জুরি সোমবারও কয়েকজনের সাক্ষ্য শুনেছেন। তিনি চলতি সপ্তাহেই ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ আনতে পারেন। ২০২৪ সালে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে ফের রিপাবলিকান দলের মনোনয়ন পাওয়ার চেষ্টায় আছেন ট্রাম্প, তার আশঙ্কা মঙ্গলবার তাকে গ্রেফতার করা হতে পারে। যদি তিনি অভিযুক্ত হন তাহলে হোয়াইট হাউজে তার ফিরে আসার চেষ্টা ক্ষতিগ্রস্ত হতে পারে।


সাত দিন ধরে রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোস এর চালানো এক জরিপ সোমবার শেষ হওয়ার পর দেখা যায়, প্রায় ৪৪ শতাংশ রিপাবলিকান বলেছেন অভিযুক্ত হলে ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচনের প্রতিযোগিতা থেকে বাদ দেয়া উচিত। প্রাক্তন পর্ন তারকা ড্যানিয়েলসের দাবি, ট্রাম্পের সঙ্গে তার যৌন সম্পর্ক ছিল এবং ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে ওই বিষয়ে মুখ না খুলতে তাকে ১ লাখ ৩০ হাজার ডলার দিয়েছিলেন ট্রাম্পের এক আইনজীবী।
পরবর্তীকালে বেশ কিছু অভিযোগের ভিত্তিতে ট্রাম্পের সেই আইনজীবী মাইকেল কোহেনের জেল হয়েছিল; তবে শুরু থেকেই সেই অভিযোগ অস্বীকার করে আসছেন ট্রাম্প। ট্রাম্প বেশ কয়েকটি আইনি চ্যালেঞ্জের মোকাবেলা করছেন। এগুলোর মধ্যে ম্যানহাটনের ডিস্ট্রিক্ট অ্যাটর্নি আলভিন ব্রাগের চালানো ড্যানিয়েলের অভিযোগের তদন্তটি অন্যতম। এ বিষয়ে মন্তব্যের জন্য জানানো অনুরোধে ব্রাগের দফতর তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি।
নিউ ইয়র্কের মেয়র এরিক অ্যাডামস সাংবাদিকদের জানিয়েছেন, পুলিশ সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্টগুলো পর্যবেক্ষ করছে এবং শহরে ‘অনাকাক্সিক্ষত কিছু ঘটছে’ কি না তার উপর নজর রাখছে। নিউ ইয়র্ক পুলিশ বিভাগ জানিয়েছে, আমলে নেয়ার মতো কোনো হুমকির কথা জানা নেই।
অভিযুক্ত হলে আঙুলের ছাপ ও অন্যান্য প্রক্রিয়া সারতে ট্রাম্পকে তার ফ্লোরিডার বাড়ি থেকে নিউ ইয়র্কে নিয়ে আসা হতে পারে। বেশ কয়েকটি গণমাধ্যম জানিয়েছে, এ বিষয়ে প্রস্তুতির জন্য সোমবার আইন প্রয়োগকারী কর্মকর্তারা বৈঠক করেছেন। কয়েকটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, ২০১৬-র প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার শেষ দিকে ড্যানিয়েলকে ১ লাখ ৩০ হাজার ডলার দেয়া বিষয়ে একজন গ্র্যান্ড জুরির কাছে প্রমাণ জমা দিয়েছে ব্রাগের দফতর।


আরো সংবাদ



premium cement
এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য

সকল