২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
মূল্যস্ফীতি নিয়ে পরিকল্পনামন্ত্রী

পুলিশ, জেল ও জরিমানায় বাজার নিয়ন্ত্রণ সম্ভব না

-

নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার ঠিক রাখতে সরবরাহ বাড়িয়ে দেবো। শুধু পুলিশ দিয়ে বা জেল-জরিমানা করে বাজার নিয়ন্ত্রণ করা যাবে না বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, চলতি মার্চ মাসে মূল্যস্ফীতি বাড়বে। তবে এপ্রিল মাস থেকে মূল্যস্ফীতি কমবে। তিনি বলেন, কেউ মজুত রাখলে আমরা সীমান্ত খুলে দেবো। ওপারে মালামাল ট্রাক নিয়ে বসে আছে।
শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে আনুষ্ঠানিক ব্রিফিংএ এই অভিমত ব্যক্ত করেন।
মূল্যস্ফীতি প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দেশে চলতি মার্চ মাসে মূল্যস্ফীতি বাড়বে। এ সময় চৈত্র মাস, কিছুটা খরা থাকে। এ ছাড়া রমজানের আগে মা-বোনেরা বাড়তি জিনিসপত্র কিনে মজুত রাখেন। এর ফলে সরবরাহ ও মজুতে সমস্যা হয়। তবে আগামী এপ্রিল মাস থেকে এসব সমস্যা থাকবে না। এপ্রিলে মূল্যস্ফীতিও কমবে।
তিনি বলেন, রমজান সংযমের মাস। মা-চাচীরাও এ সময় মজুতদার হয়ে যান। রমজানে ১০ কেজি চিনি, ৫ কেজি তেল কিনে মজুত রাখেন। ভোক্তাদের এই অতিরিক্ত চাহিদার সুযোগ নেন ব্যবসায়ীরা। তাতে সরবরাহ এবং মজুতেও বড় সমস্যা হয়। মন্ত্রী বলেন, রমজানে খাদ্যপণ্য মজুত রেখে বাজারে কৃত্রিম সঙ্কট তৈরি করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
উল্লেখ্য, বিবিএসের তথ্য অনুযায়ী, ফেব্রুয়ারিতে মাসে সার্বিক মূল্যস্ফীতি বেড়েছে। জানুয়ারিতে ৮ দশমিক ৫৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে হয়েছে ৮ দশমিক ৭৮ শতাংশ। খাদ্য খাতে ফেব্রুয়ারিতে মূল্যস্ফীতি ৮.১৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ছিল ৭.৭৬ শতাংশ। এ ছাড়াও, খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতি কমে ৯.৮২ শতাংশ, যা জানুয়ারি মাসে ছিল ৯.৮৪ শতাংশ। এর আগে গত বছরের আগস্ট মাসে মূল্যস্ফীতি বেড়ে ৯ শতাংশ ছাড়িয়ে যায়। মূল্যস্ফীতির ওই হার ছিল গত ১১ বছর ৯ মাসের (১৪৪ মাস) মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১১ সালের মে মাসে সর্বোচ্চ ১০ দশমিক ২০ শতাংশ মূল্যস্ফীতি হয়েছিল। ২০১১ সালের মে মাসের পর মূল্যস্ফীতি আর কখনো ৯ শতাংশের বেশি হয়নি।


আরো সংবাদ



premium cement
মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল

সকল