২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের পরিবেশ নেই রাখাইনে

ইউএনএইচসিআরের আলোচনায় জড়িত না হওয়ার ঘোষণা
-


জাতিসঙ্ঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর বলেছে যে, মিয়ানমারের রাখাইন রাজ্যের বর্তমান পরিস্থিতি রোহিঙ্গা শরণার্থীদের টেকসই প্রত্যাবর্তনের জন্য উপযোগী নয়। আর রোহিঙ্গাদের সম্ভাব্য প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ ও মিয়ানমারের দ্বিপক্ষীয় পাইলট প্রকল্প নিয়ে আলোচনায় জাতিসঙ্ঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর সম্পৃক্ত নয়। প্রত্যাবাসন নিয়ে ইউএনএইচসিআরের অবস্থানে কোনো পরিবর্তনও হয়নি।
গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে ইউএনএইচসিআর আরো বলেছে, মিয়ানমারের একটি প্রতিনিধিদলের বাংলাদেশ সফর ও রোহিঙ্গাদের সাথে আলোচনা সম্পর্কে আমরা অবগত। সম্পূর্ণ তথ্য সম্পর্কে অবগত হয়ে প্রতিটি শরণার্থীর তার নিজ দেশে ফিরে যাওয়ার অধিকার রয়েছে। তবে কোনো শরণার্থীকে এ ব্যাপারে জোর করা যাবে না।
বিবৃতিতে বলা হয়, রোহিঙ্গা সঙ্কট শুরুর পর থেকেই বাংলাদেশ স্বেচ্ছা ও টেকসই প্রত্যাবাসনের জন্য ধারাবাহিকভাবে প্রতিশ্রুতি দিয়ে আসছে। প্রত্যাবাসনের অধিকার সংরক্ষণ প্রচেষ্টার সমর্থনে ইউএনএইচসিআর মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতি নিয়ে বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের সাথে আলোচনা ও সংলাপকে গুরুত্বপূর্ণ বলে মনে করে। এতে শরণার্থীরা প্রত্যাবাসনের ব্যাপারে সচেতনভাবে নিজেদের সিদ্ধান্ত নিতে পারবে। একই সাথে তাদের মধ্যে আস্থা সৃষ্টি হবে। অনেক শরণার্থী শর্তসাপেক্ষে মিয়ানমারে ফিরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছে। তাই এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ।


ইউএনএইচসিআর জানায়, ২০১৭ সালের আগস্টের ঘটনার পর ইউএনএইচসিআর শরণার্থীদের প্রত্যাবাসনের জন্য যেকোনো প্রশাসনিক বাধা অপসারণের প্রচেষ্টার অংশ হিসেবে ধারাবাহিকভাবে মিয়ানমারকে বাংলাদেশে শরণার্থীদের পূর্ববর্তী বাসস্থান যাচাই করার জন্য উৎসাহিত করেছে। এসব উদ্যোগের মাঝে রয়েছে যাচাই প্রক্রিয়ায় কারিগরি সহায়তা দিতে আসা মিয়ানমারের প্রতিনিধিদলকে বাংলাদেশে প্রবেশে লজিস্টিক সহায়তা দেয়া।
ইউএনএইচসিআর বলেছে যে, রোহিঙ্গা শরণার্থীদের নিজেদের ইচ্ছায় ও সব রকম তথ্য জানার পর নেয়া সিদ্ধান্তের ভিত্তিতে প্রত্যাবাসনের অধিকার বজায় রাখার বিষয়টি নিশ্চিত করতে বাংলাদেশ ও মিয়ানমারের সাথে কাজ চালিয়ে যাবে। এ ছাড়াও ইউএনএইচসিআর মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা শরণার্থীদের টেকসই প্রত্যাবাসনের অনুকূল পরিস্থিতি তৈরির প্রচেষ্টাকে সমর্থন করবে।


বিবৃতিতে বলা হয়, সম্প্রতি রোহিঙ্গা সংক্রান্ত মানবিক সঙ্কটের মোকাবেলায় বাংলাদেশে ইউএনএইচসিআরের সাথে যৌথ প্রতিক্রিয়া পরিকল্পনা ২০২৩ চালু করা হয়েছে। ইউএনএইচসিআর এ উদ্যোগের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের জোরালো সমর্থন অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে। বর্তমানে এ উদ্যোগের জন্য প্রয়োজনীয় তহবিলের মাত্র ১০ শতাংশ জোগাড় হয়েছে।
প্রসঙ্গত উল্লেখ্য, মিয়ানমারের ২২ সদস্যের একটি প্রতিনিধিদল গত ১৫ মার্চ টেকনাফে আসে। এ দিন সকাল ১০টার দিকে স্পিডবোটে নাফ নদ পার হয়ে টেকনাফের জালিয়াপাড়ার ট্রানজিট ঘাটে পৌঁছায় প্রতিনিধিদলটি। সেখানে কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধিদল তাদের স্বাগত জানায়।
মিয়ানমারের ইমিগ্রেশন বিভাগের ২২ সদস্যের প্রতিনিধিদলটিকে নিরাপত্তা দেয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এরপর প্রতিনিধিদলের সদস্যদের একটি গাড়িতে করে টেকনাফ স্থলবন্দর মালঞ্চ রেস্ট হাউজে আনা হয়। এরপর তাদের সাথে নিয়ে সবাই যান টেকনাফের কেরুনতলীর প্রত্যাবাসন ঘাটে। ওখানে দ্বিপক্ষীয় একটি বৈঠক শুরু হয়।
বাংলাদেশের পাঠানো তালিকা থেকে মিয়ানমার যেসব রোহিঙ্গাকে তাদের নাগরিক হিসেবে যাচাই-বাছাই করে ফিরতি তালিকা দিয়েছিল তা নিয়ে দুই দেশের মধ্যে বৈঠক হয় বলে জানানো হয়। মিয়ানমারের যাচাইকৃত তালিকার অনেক রোহিঙ্গা দম্পতির পরিবারেই নতুন করে সন্তান জন্ম নেয়ার সত্যতা যাচাই করতে মূলত দু’দেশের এ বৈঠক বলে উল্লেখ করা হয়।
শরণার্থী কমিশনের দাবি- বাংলাদেশ মিয়ানমারকে আট লাখ ৩০ হাজারের মতো রোহিঙ্গার তালিকা দিয়েছিল। সেখান থেকে বেছে নেয়া হয়েছে মাত্র ৬০ হাজারের মতো। তালিকা ধরে এর আগেও দু’বার রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু হলেও, রোহিঙ্গাদের আপত্তিতে তা সম্ভব হয়নি।
উল্লেখ্য, ২০১৭ সালে মিয়ানমারের নির্যাতনের মুখে পালিয়ে আসা প্রায় ১২ লাখ রোহিঙ্গা উখিয়া টেকনাফের ৩৩টি ক্যাম্প ও ভাসানচরে আশ্রিত আছেন।

 


আরো সংবাদ



premium cement
মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান

সকল