২২ মার্চ ২০২৩, ০৮ চৈত্র ১৪২৯, ২৯ শাবান ১৪৪৪
`

আদালত ভবনসহ রাজধানীর তিন স্থানে অগ্নিকাণ্ড

সিএমএম আদালতের গুদামে আগুন নেভাচ্ছেন দমকল কর্মীরা : নয়া দিগন্ত -


ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আদালত ভবনসহ রাজধানীর তিনটি স্থানে গতকাল অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সকালে শ্যামপুরের পাকিজা টেক্সটাইল মিলের একটি অংশে আগুন লাগে। দুপুরে আদালত ভবনের নিচ তলায় এবং বিকেলে ঝিগাতলার সীমান্ত মার্কেটের নতুন ভবনে আগুন লাগে। তিনটি ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। আদালত ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত কমিটি গঠন করছে ফায়ার সার্ভিস।
ফায়ার সার্ভিস কন্ট্রোলরুম সূত্র জানায়, গতকাল মঙ্গলবা বেলা ১টা ১৬ মিনিটে সিএমএম আদালতের বেজমেন্টে আগুন লাগে। খবর পেয়ে প্রথমে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। পরে আরো চারটি ইউনিট এসে একসাথে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা শুরু করে। বেলা ২টা ১২ মিনিটের সময় আগুন সম্পূর্র্ণ নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।


ফায়ার সার্ভিসের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো: রেজাউল করিম বলেন, অগ্নিকাণ্ডের সূত্রপাত ও কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা জানতে তদন্ত কমিটি গঠন করবে ফায়ার সার্ভিস। তিনি বলেন, আমরা বেলা ১টা ১৫ মিনিটে ঢাকা চিফ জুডিশিয়াল আদালতের বেজমেন্টে আগুন লাগার খবর পাই। প্রথমে ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট ১টা ২৭ মিনিটে এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরে আরো পাঁচটি ইউনিট এসে কাজ শুরু করলে বেলা ২টা ১২ মিনিটে নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। আগুনে কোনো ধরনের হতাহতের ঘটনা ঘটেনি। ফায়ার সার্ভিসের পরিচালক বলেন, কী কারণে আগুনের সূত্রপাত ঘটেছে এবং ক্ষয়ক্ষতির পরিমাণ জানার জন্য আমরা তিন থেকে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করব। এ দিকে বেলা ১১টা ২৪ মিনিটের সময় শ্যামপুরে পাকিজা টেক্সটাইল নামে একটি কারখানায় আগুন লাগে।


ফায়ার সার্ভিস কন্ট্রোল রুমের ডিউটি অফিসার খালেদা ইয়াসমিন জানান, শ্যামপুরে পাকিজা টেক্সটাইল নামে একটি কারখানায় চারতলা ভবনের নিচতলায় আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট কাজ শুরু করে বেলা ১২টা ১০ মিনিটের সময় আগুন নিয়ন্ত্রণে আনে। তবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতি সম্পর্কে এখনো কিছু জানা যায়নি বলে জানান তিনি।
অন্য দিকে বিকেল ৫টার দিকে জিগাতলার সীমান্ত স্কয়ার মার্কেটে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট প্রায় ৩০ মিনিট কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রোজিনা আক্তার বলেন, বিকেল ৫টা দুই মিনিটের দিকে আগুন লাগার খবর পাই। পরে আমাদের টিম ঘটনাস্থলে গিয়ে দেখে মার্কেটটির বেজমেন্টে আগুন লেগেছে। তিনটি ইউনিট প্রায় আধা ঘণ্টা কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে। কিভাবে আগুন লেগেছিল তা প্রাথমিকভাবে জানা যায়নি। এ ছাড়া আগুনে হতাহতের কোনো খবর আসেনি বলেও তিনি জানান।

 


আরো সংবাদ


premium cement