২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
পৌনে ৩ শতাংশ বাদ পড়েছিল জনশুমারিতে

দেশে মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ

-


এবারের জনশুমারি ও গৃহগণনায় পরিসংখ্যান ব্যুরোর প্রাথমিক প্রতিবেদন ২ দশমিক ৭৫ শতাংশ মানুষ বাদ পড়েছিল। ৪৬ লাখ ৭০ হাজার ২৯৫ জন বাদ পড়ে। প্রাথমিক প্রতিবেদনে জনসংখ্যা ছিল ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রতিবেদন যাচাই-বাছাই শেষে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএস। ফলে বর্তমানে দেশে মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন বলে জানালেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। পরিসংখ্যান সচিবও স্বীকার করেছেন যে, তাদের গণনার প্রাথমিক হিসেবে ২ দশমিক ৭৫ শতাংশ আন্ডার কাউন্ট (বাদ পড়া) হয়েছিল। তবে পরিসংখ্যান ব্যুরোর আনুষ্ঠানিক ঘোষণায় সময় লাগবে বলে জানালেন বিবিএস মহাপরিচালক। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে গতকাল জনশুমারি ও গৃহগণনা পরবর্তী মূল্যায়নের এই প্রতিবেদন তুলে ধরে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) প্রতিবেদন প্রকাশ করে। বিবিএসের করা জনশুমারির তথ্য ঠিক আছে কিনা সেই বিষয়টি মাঠ পর্যায়ে যাচাই-বাছাই করছে প্রতিষ্ঠানটি। সম্পূর্ণ স্বাধীনতা দিয়ে প্রতিষ্ঠানটিকে মূল্যায়নের ক্ষমতা দিয়েছিল বিবিএস। বিআইডিএসের মহাপরিচালক ড. বিনায়েক সেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রদান অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব সত্যজিৎ কর্মকার, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, বিবিএস মহাপরিচালক মো: মতিউর রহমান। আর প্রতিবেদনের ওপর সারসংক্ষেপ তুলে ধরেন বিআইডিএসের মোহাম্মদ ইউনুস।


গত জুলাইয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রাথমিক প্রতিবেদনে বলেছিল বাংলাদেশের বর্তমানে মোট জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এর মধ্যে পুরুষ আট কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন। নারী আট কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন। হিজড়া জনগোষ্ঠীর মানুষ রয়েছেন ১২ হাজার ৬২৯ জন। বিশ্বের যেকোনো দেশে জনশুমারির ৫ শতাংশ পর্যন্ত আন্ডার কাউন্ট জাতিসঙ্ঘের স্বীকৃত। জাতিসঙ্ঘের নিয়ম অনুযায়ী তৃতীয় পক্ষের মাধ্যমে করা যাচাই-বাছাই অনুযায়ী বিবিএসের জনশুমারি সঠিক বলে সংশ্লিষ্টরা বলছেন।
উপস্থাপনায় বলা হয়েছে, বিবিএসের শুমারিতে কতসংখ্যক বাদ পড়েছে, তা জানতে আলাদাভাবে জরিপ করে সরকারি সংস্থা বিআইডিএস। তাতে দেখা যায়, বিবিএসের শুমারিতে প্রায় ৪৭ লাখ বাদ পড়েছে। নতুন করে এরা যোগ হওয়ায় এখন জনসংখ্যা বেড়ে ১৬ কোটি ৯৮ লাখে উন্নীত হয়েছে। বিআইডিএস বলেছে, বিবিএসের শুমারিতে ২ দশমিক ৭৫ শতাংশ মানুষ বাদ পড়েছে। তারা বাদ পড়াদের যোগ করেছে। ২০১১ সালের জরিপে বাদ পড়েছিল ৩ দশমিক ৯৭ শতাংশ এবং ২০০১ সালের জরিপে এই হার ছিল ৪ দশমিক ৯৮ শতাংশ বলে জানায় বিআইডিএস। তবে মোট জনসংখ্যার বাইরে আর কোনো তথ্য দেয়নি বিবিএস ও বিআইডিএস। কতজন পুরুষ এবং কতজন নারী তা দিতে পারেনি কেউ। এটার জন্য সময় লাগবে বলেছে বিবিএস মহাপরিচালক।


পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, মানুষ উদগ্রীব ছিল জনসংখ্যার তথ্য জানার জন্য। মোট জনসংখ্যা কত, নারী-পুরুষ কত, প্রবাসী বাংলাদেশীর সংখ্যা কত। এসব তথ্য ঘোষণা করলে ভালো হতো। বিআইডিএস চাইলে এসব তথ্য দিতে পারত। তাদের বুঝতে হবে, জাতি কী ধরনের তথ্য চায়। তিনি বাদ পড়া শতাংশ হিসাব করে জানান, দেশে জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন। তিনি বলেন, এই জরিপে অনেক বিলম্ব হয়েছে। আপনারা তা জানেন কেন বিলম্ব হয়েছে। আমরা বিশ্বাসযোগ্য ও নির্ভরযোগ্য তথ্য চাই। তবে বিবিএসের ডাটা নির্ভরযোগ্য হয়ে উঠছে। পরিকল্পনা সচিব সত্যজিৎ কর্মকার জানান, আমার একজন সাবেক সহকর্মী আমাকে ফোন করে বলেছিলেন জনশুমারিতে তার বাসায় কেউ আসেনি। তিনি বলেন, পরিসংখ্যান যত বেশি শুদ্ধ হবে, দেশের পরিকল্পনাও তত বেশি সুন্দর হবে।
পরিসংখ্যান সচিব ড. শাহনাজ আরেফিন বলেন, এটা ঠিক ২ দশমিক ৭৫ শতাংশ আন্ডার কাউন্টিং হতে পারে। কারণ শহরে এটা বেশি। অনেক বাসায় স্বামী-স্ত্রী দুইজনই চাকরি করেন। ফলে তারা বাসায় না থাকার কারণে সেখানে গিয়ে তাদের তথ্যগুলো পাওয়া যায়নি। তবে চূড়ান্ত প্রতিবেদনে এটা ঠিক হয়ে আসবে।
ড. বিনায়েক সেন বলেন, বাংলাদেশের পরিস্থিতি পত্রপত্রিকা থেকে যতটা জানেন ততটা ঠিক নয়।

 


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল