২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

উর্দুকে লিঙ্গুয়া ফ্র্যাঙ্কার প্রস্তাবের বিরুদ্ধে সমাবেশ

-

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেলতলা তখন ছাত্রদের জনপ্রিয় সমাবেশস্থল ছিল। এখানে ১৯৪৭ সালের ৬ ডিসেম্বর বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে প্রথম ছাত্রসমাবেশ অনুষ্ঠিত হয়। ১৯৪৭ সালের ২৭ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত করাচিতে একটি শিক্ষা সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে কেন্দ্রীয় সরকারের শিক্ষামন্ত্রী ফজলুর রহমান উর্দুকে পাকিস্তানের লিঙ্গুয়া ফ্র্যাঙ্কা (সাধারণ ভাষা) করার প্রস্তাব দেন। এরই প্রতিবাদে বেলতলায় তমদ্দুন মজলিস সভা ডাকে। প্রিন্সিপাল আবুল কাসেমের সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন অধ্যাপক মুনীর চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিপি ফরিদ আহমদ, অধ্যাপক এ কে এম আহসান এবং ছাত্রনেতা আবদুর রহমান চৌধুরী (পরে বিচারপতি), কল্যাণ দাস গুপ্ত ও এস আহমদ।
ফরিদ আহমদ ছাত্রসভায় যেসব প্রস্তাব করেন তার মধ্যে রয়েছে বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা এবং পূর্ব পাকিস্তানের সরকারি ভাষা করা, রাষ্ট্রভাষা ও লিঙ্গুয়া ফ্র্যাঙ্কা নিয়ে যেসব বিভ্রান্তি রয়েছে তার আসল সমস্যা ধামাচাপা না দিয়ে সমাধান করা, বাংলা ভাষা ও পূর্ব পাকিস্তানের সাথে বিশ্বাসঘাতকতা না করে সঙ্কটের মীমাংসা করা। মন্ত্রী ফজলুর রহমান ও হাবিবুল্লাহ বাহার উর্দু ভাষার দাবিকে সমর্থন করার জন্য নিন্দা জ্ঞাপন করা হয় প্রস্তাবে। এ ছাড়া মর্নিং নিউজ পত্রিকায় বাঙালিবিরোধী প্রচারের জন্য তাদের প্রস্তাবে পত্রিকার ভূমিকার জন্য নিন্দা জ্ঞাপন করা হয়।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিবাদ সমাবেশ সম্পর্কে তখন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে লেখা হয় : সমাবেশ শেষে মিছিলকারীরা প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দীনের বাসভবনের দিকে বিক্ষোভ করতে করতে অগ্রসর হয়। তার বাসভবনের সামনে উর্দুবিরোধী ধ্বনি দিতে থাকে। অতঃপর শোভাযাত্রা মর্নিং নিউজের ঢাকা অফিসের সামনে উপস্থিত হয়ে ‘মর্নিং নিউজ ধ্বংস হোক’, উর্দুওয়ালা বরবাদ’ প্রভৃতি স্লোগান দেয় এবং অফিসে আক্রমণ করে। এছাড়াও সচিবালয়ের সামনে শোভাযাত্রা উপস্থিত হয়ে ‘উর্দু জুলুম চলবে না, পাঞ্জাবি রাজ বরবাদ’ প্রভৃতি স্লোগান দেয়।

 


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল