২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

এরই নাম রাবি গবেষণাগার

৩২টি মেশিনের মধ্যে ২৪টিই অকেজো!
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গবেষণাগারে অকেজো পড়ে থাকা মূল্যবান মেশিনপত্র : নয়া দিগন্ত -


কয়েক কোটি টাকা মূল্যের গবেষণার কাজে ব্যবহৃত প্রযুক্তি দিয়ে সাজানো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গবেষণাগার। তবে সাজানো-গোছানো এ গবেষণাগারটির দুরবস্থা খালি চোখে দেখলে বুঝা মুশকিল। ছোট বড় মিলিয়ে মোট ৩২টি গবেষণায় ব্যবহৃত যন্ত্রপাতি রয়েছে এই গবেষণাগারটিতে। এসব যন্ত্রপাতির প্রতিটির মূল্য ৪০ লাখ থেকে শুরু করে কোটি টাকার কাছাকাছিও রয়েছে। এই ৩২টি যন্ত্রপাতির মধ্যে কার্যক্ষমতা রয়েছে মাত্র ৮টির। আর বাকিগুলো অকার্যকর হয়ে পড়ে আছে দীর্ঘ দিন ধরে। দুরবস্থার পরিধি শুধু এখানেই শেষ নয়! দক্ষ জনবলের অভাবে কার্যকর ৮টি যন্ত্র থেকে পর্যাপ্ত সুবিধা পাচ্ছে না শিক্ষক-শিক্ষার্থীরা। ফলে চরম ভোগান্তির মধ্য দিয়েই কোনোমতে কাজ করতে হচ্ছে শিক্ষক-শিক্ষার্থীদের।
বিশ্ববিদ্যালয় অ্যাকাডেমিক শাখা সূত্রে জানা যায়, মোট ১২টি অনুষদ রয়েছে বিশ্ববিদ্যালয়ে। এর মধ্যে ৭টিই হলো বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য। এই সাতটি অনুষদের অধীন রয়েছে ২৯টি বিভাগ। এসব বিভাগের শিক্ষার্থীরাই মূলত গবেষণার প্রয়োজনে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে এই কেন্দ্রীয় গবেষণাগারে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০০৪ সালে ৩৭ লাখ টাকা ব্যয়ে কেনা হয় ‘এফটিআইআর’ মেশিন, যা বছর না পেরোতেই নষ্ট হয়ে যায়। ঠিক এমন আরো ৪টি যন্ত্র ২০০৪ সালে কেনা হলেও তা নষ্ট হয়ে আছে বছরের পর বছর।


এ ছাড়াও ২০১১ সালে ৮৬ লাখ টাকা ব্যয়ে কেনা হয় ‘টোমেটিক ফোর্স মাইক্রোস্কোপ’ এবং ২০১৩ সালে ৪৭ লাখ টাকা ব্যয়ে কেনা হয় ‘এনার্জি ডিস্পেরসিভ এক্সরে ফ্লুরোসেন্স’ মেশিন। দু’টি যন্ত্রই তিন বছর না পেরোতেই ২০১৬ সালে নষ্ট হয়ে যায়। কোটি টাকার ৮টি যন্ত্রসহ আরো ১৪টি যন্ত্র এভাবেই অকার্যকরভাবে পড়ে আছে দীর্ঘদিন ধরে।
শিক্ষক-শিক্ষার্থীরা বলছেন, দেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয় হিসেবে কেন্দ্রীয় গবেষণাগারটি স্বয়ংসম্পূর্ণ ও আধুনিক সুবিধা সম্মত থাকার প্রয়োজন ছিল তেমন কোনো গবেষণাগার গড়ে উঠেনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। যে গবেষণাগারটি রয়েছে সেখানেও নেই প্রয়োজনীয় কোনো যন্ত্রপাতি ও জনবল। যেসব যন্ত্রপাতি রয়েছে সেগুলোর অধিকাংশই অকার্যকর। ৩২টি মেশিনের মধ্যে ২৪টি যন্ত্র অকেজো। এত অকেজো যন্ত্রপাতি থাকলে গবেষণাগারের আর কি থাকে।
তারা বলছেন, প্রতিটা মেশিনের জন্য একজন করে ইঞ্জিনিয়ার এবং একজন অ্যাসিস্ট্যান্ট দরকার কিন্তু সেই পরিমাণ জনবল না থাকার কারণে কার্যকর যন্ত্রগুলোর সুবিধাও পাচ্ছেন না তারা। এ ছাড়াও পরিচিত শিক্ষকেরা এসে সেখানে অগ্রাধিকার পায়। অফিস টাইম পার হয়ে গেলেই বন্ধ করে দেয়া হয় গবেষণারটি। যার ফলে সময় মতো পাওয়া যায় না গবেষণার ফলাফল।


এ দিকে সচল ৮টি যন্ত্রপাতির মধ্যে রয়েছে, অটোমেটিক অ্যাবসরপশন স্পেক্ট্রোস্কোপ (এএএস) মেশিন, এফটিআইআর মেশিন, ইনভার্টেড সিস্টেম মাইক্রোস্কোপ, টিজিআর, হট স্টেজ পোলারাইজড মাইক্রোস্কোপ, ইউভি ফিজিবল স্পেকট্রোফটোমিটার, সেন্ট্রিফিউজ উইথ আল্টা কুলিং এবং সিও২ ইনকিউবেটর। এই নামমাত্র কয়েকটি সচল যন্ত্রপাতি দিয়ে কোনোভাবে চলছে দেশের অন্যতম বৃহত্তম উচ্চশিক্ষা প্রতিষ্ঠান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গবেষণাগার।
এমন অচলবস্থার দ্রুত সংস্কার চান বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের অধ্যাপক সালেহ্ হাসান নকীব। তিনি বলেন, যতটুকু দেখতে পাচ্ছি আমাদের বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিজ্ঞান গবেষণাগার খুব বেশি সচল নয়। এখানকার অনেক যন্ত্রপাতি নষ্ট প্রায়। যার ফলে খুব বেশি গবেষণার কাজ এখানে করা সম্ভব হয় না। আর একটা বিশ্ববিদ্যালয়ে অনেক ধরনের বিষয় নিয়ে গবেষণা করতে হয় সেখানে এ ধরনের গবেষণাগারে সঠিকভাবে কাজ করা সম্ভব হয়ে ওঠে না। এটার অতিদ্রুত সংস্করণ দরকার বলে মনে করেন তিনি।
তবে জনশক্তির সঙ্কট এবং কেন্দ্রীয় গবেষণাগারে অনুদানের অভাবকে দুষছেন গবেষণাগারটির পরিচালক অধ্যাপক ড. সৈয়দ মুস্তাফিজুর রহমান। তিনি বলেন, প্রতিটা মেশিনের জন্য একজন করে ইঞ্জিনিয়ার এবং একজন অ্যাসিস্ট্যান্ট দরকার কিন্তু আমাদের সেই পরিমাণ জনবল নেই। তারপরেও আমাদের ইঞ্জিনিয়াররা যথেষ্ট পরিমাণে চেষ্টা করে যান ছাত্রদেরকে সহযোগিতা করতে। পাশাপাশি আমাদের যে পরিমাণ যন্ত্রপাতি রয়েছে তা যথেষ্ট নয়। যার ফলে অনেক গবেষণার কাজ করতে শিক্ষার্থীদের ঢাকাতে দৌড়াতে হচ্ছে।
এ ছাড়াও তিনি বলেন, আমাদের গবেষণা অনুদান খুব বেশি না থাকায় একটি কেন্দ্রীয় গবেষণাগার যেমনটা ডেভেলপ হওয়া দরকার তা হচ্ছে না।
জানা যায়, ২০২১ সালে মোট ১৯০৮ এবং ২০২২ সালে ১৯৪৮টি গবেষণার স্যাম্পল পরীক্ষা করা হয়। প্রতিটি শিক্ষার্থীদের গবেষণার কাজ করতে হলে স্যাম্পল প্রতি দিতে হয় ৫০ টাকা। অনেক সময় কোনো শিক্ষার্থীর ইমারজেন্সি কোনো স্যাম্পলের ফলাফল পেতে গুনতে হয় ২০০ টাকা।


শুধু তাই নয়, এই স্যাম্পল টেস্ট করাতে এসেও বিড়ম্বনার শিকার হতে হয় শিক্ষার্থীদের। পরিচিত ও প্রভাবশালী শিক্ষক-শিক্ষার্থীরা তাদের কাজ আগে করিয়ে নেয়ার অভিযোগও রয়েছে। এ ছাড়া অফিসের সময়ের পর বন্ধ হয়ে যায় গবেষণাগার। অর্থাৎ সকাল ৯ থেকে ৫টা পর্যন্ত খোলা থাকে এটি।
এ বিষয়ে রসায়ন বিভাগের অধ্যাপক কুদরত-ই-জাহান বলেন, একটা বিশ্ববিদ্যালয়ের গবেষণাগার সবসময় খোলা থাকা দরকার। সেখানে দেখভাল করার মানুষ থাকতে হয়। কিন্তু আমাদের বিশ্ববিদ্যালয়ের গবেষণাগার থাকলেও সেখানে নেই সংরক্ষণের মানুষ। আবার গবেষণাগার অফিস সময়ে চলে, যার ফলে আমাদের খুব বেশি কাজ হয় না। একটা স্যাম্পলের রিপোর্ট পেতে গেলে সময় চলে যায় অনেক। একজন শিক্ষার্থীর একের অধিক স্যাম্পল থাকে যার ফলে শিক্ষার্থীকে বিপাকে পড়তে হয়।
তবে শিক্ষক-শিক্ষার্থীদের এই অভিযোগ স্বীকার করে পরিচালক অধ্যাপক ড. সৈয়দ মুস্তাফিজুর রহমান বলেন, অফিস সময়ে গবেষণাগার খোলা থাকলেও আমরা মাঝে মধে এই সময়ের বাইরেও কাজ করে থাকি।
এ ছাড়াও অনেক সময় পরিচিত শিক্ষকেরা এসে তাদের কাজটা আগে করে দেয়ার জন্য বলেন। সেখানে অনেক সময় না করা সম্ভব হয় না। তবে এই বিষয়ে যদি শিক্ষকেরা আমাকে সহযোগিতা করে তাহলে আমি স্বচ্ছ থাকতে পারব বলেও জানান তিনি।
বিশ্ববিদ্যালয় গবেষণাগারের এমন অচলাবস্থা থেকে দ্রুত উত্তরণের দাবি জানিয়ে রাবি সায়েন্স ক্লাবের সভাপতি আবিদ হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গবেষণাগার এভাবে চলতে পারে না। এভাবে চলতে থাকলে মানসম্মত গবেষণা থেকে আমরা অনেক পিছিয়ে পড়ব, যা শুধু আমাদেরকেই ক্ষতিগ্রস্ত করবে না বরং এটি গোটা জাতিতে ক্ষতিগ্রস্ত করবে। গবেষণা কার্যক্রমকে আরো বেশি গতিশীল করতে গবেষকদের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় যন্ত্রপাতি ক্রয় করা এবং দক্ষ জনবল নিয়োগ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন তিনি।

 

 


আরো সংবাদ



premium cement
বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী

সকল