১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভাষা আন্দোলনের উজ্জ্বল স্মৃতি রশিদ বিল্ডিং ও ফজলুল হক হল

-

তমদ্দুন মজলিস প্রথম দিকে ঢাকা বিশ্ববিদ্যালকেন্দ্রিক একটি প্রতিষ্ঠান ছিল। অধ্যাপক আবুল কাসেমের ১৯ নম্বর আজিমপুর বাসভবনে এর অফিস স্থাপন করা হয়। কিন্তু বাড়িটি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একটু দূরে হওয়ায় অনেকের যাতায়াতে বেশ সমস্যা হয়। সে জন্য বর্তমানে ঢাকা মেডিক্যাল কলেজের জরুরি বিভাগের পূর্ব দিকে রশিদ বিল্ডিংয়ের দোতলায় একটি রুমে ১৯৪৭ সালের ১ নভেম্বর তমদ্দুন মজলিসের অফিস স্থানান্তর করা হয়। ওই বছরের ৩০ ডিসেম্বর সেখানে গঠন করা হয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ।
সাহিত্যিক বুদ্ধিজীবী, সংস্কৃতিসেবী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্রছাত্রীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে রশিদ বিল্ডিং। ফলে দ্রুত গোয়েন্দাদের নজরে আসে ওই অফিস। মাত্র তিন মাসের মাথায় তালা ঝুলানো হয় অফিসে। ফজলুল হক হলের তৎকালীন ভিপি মুহম্মদ তোয়াহা তমদ্দুন মজলিসের অফিস ফজলুল হক হলে স্থানান্তরের প্রস্তাব দিলেও ২৫ জানুয়ারি তমদ্দুন মজলিসের কেন্দ্রীয় অফিস পুনরায় স্থানান্তর করা হয় ভাষা আন্দোলনের জনক অধ্যাপক আবুল কাসেমের ১৯ নম্বরের আজিমপুর বাসভবনে।


আর মুহম্মদ তোয়াহার প্রস্তাব অনুসারে রাষ্ট্রভাষা সাব কমিটির (প্রথম রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ) অফিস স্থানান্তর করা হয় ফজলুল হক হলে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুসলিম হল নামে পরিচিত ওই সময়কার ফজলুল হক ছিল নানা কারণে আলোচিত এবং বিভিন্ন আন্দোলন সংগ্রামের সাক্ষী ও চারণক্ষেত্র। কারণ এ হলের আলোকিত ছাত্ররা তখন এসব আন্দোলনে অংশ নিয়েছিলেন।
রাষ্ট্রভাষা সাব কমিটির অফিস ওই হলে স্থানান্তর হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সহজে এ আন্দোলনের সাথে একাত্ম হওয়ার সুযোগ পান। দ্বিতীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদও গঠন করা হয় সেখানেই। এর আগে তমদ্দুন মজলিসের সাথে পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগের সাথে ঐক্য হয়। এর ফলে তমদ্দুন মজলিস ও মুসলিম ছাত্রলীগের সাথে যুক্ত রাষ্ট্রভাষা সাব কমিটি গঠিত হয়। এটিই ছিল দ্বিতীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ। এসব কারণে ভাষা আন্দোলনের ইতিহাসে রশিদ বিল্ডিং এবং ফজলুল হক হল উজ্জ্বল স্মৃতি বহন করছে।

 


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল