১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

অজানা জটিলতায় ফের আটকে গেল ‘শনিবার বিকেল’

অজানা জটিলতায় ফের আটকে গেল ‘শনিবার বিকেল’ -

সেন্সর বোর্ডের আপিল কমিটির রায়ের পরও অজানা জটিলতায় ফের আটকে গেল নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর বহুল আলোচিত ছবি ‘শনিবার বিকেল’। গতকাল ছবিটি মুক্তির কথা থাকলেও সেন্সর বোর্ড থেকে মুক্তির অনুমতি না পাওয়ায় সব প্রস্তুতির পর ছবিটির মুক্তি সম্ভব হয়নি বলে জানিয়েছেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী।
গতকাল তিনি নয়া দিগন্তকে জানান, ছবিটি মুক্তিতে কোনো বাধা নেই আপিল বিভাগের দেয়া এমন রায়ের ১১ দিন পরও ছবিটি মুক্তি না দিতে পারায় তিনি লোকসানের মুখে পড়েছেন। তিনি বলেন, আমি এখনো সেন্সর বোর্ডের ছাড়পত্র হাতে পাইনি। তাই গতকাল ছবিটি মুক্তি দেয়ার কথা থাকলেও তা সম্ভব হয়নি। এমনকি সেন্সর বোর্ড থেকে এ বিষয়ে গতকাল বিকলে পর্যন্ত তাকে কিছু জানানোও হয়নি। যদিও সিনেমাটি ইতোমধ্যে একাধিক আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছে। কিন্তু তার পরও অদৃশ্য কারণে দেশে মুক্তিতে নানান জটিলতায় পড়তে হচ্ছে। এর আগে গত ২১ জানুয়ারি সেন্সর বোর্ডের আপিল কমিটি ছবিটি আবার দেখার পর ছবিটি মুক্তিতে কোনো বাধা নেই বলে রায় দেন।
এ বিষয়ে সেন্সর আপিল কমিটির সদস্য শ্যামল দত্ত সাংবাদিকদের বলেন, ‘আপিল বোর্ডের সিদ্ধান্তের পর ছবিটিকে আটকে রাখার কোনো যুক্তি নেই। কেন আটকে রাখা হচ্ছে সেটা আমি বলতে পারব না।’ আর সেন্সর বোর্ডের দুই সদস্য অভিনেত্রী অরুণা বিশ্বাস ও পরিচালক মুশফিকুর রহমান গুলজার এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।


অন্য দিকে সেন্সর বোর্ডের উপপরিচালক মো: মঈনউদ্দীন সাংবাদিকদের বলেন, ‘আমরা এখনো আপিল কমিটি থেকে নো অবজেকশনের কাগজ পাইনি। ছবিটি যে মুক্তিতে বাধা নেই লিখিত আকারে ওই কাগজটি না পেলে তো আমরা এ বিষয়ে কিছুই বলতে পারব না।’ তবে কাগজ পেতে সপ্তাহখানেক সময় লাগতে পারে বলে তিনি জানান।
‘শনিবার বিকেল’ ছবিটি ২০১৬ সালে রাজধানীর গুলশানে হোলে আর্টিজানে উগ্রবাদী হামলার ঘটনার ছায়া অবলম্বনে নির্মিত। একই ঘটনা নিয়ে বলিউডেও ছবি নির্মিত হয়েছে ‘ফারাজ’ নামের আরেকটি চলচ্চিত্র। ছবিটির পরিচালক হানসাল মেহতা।
এর আগে ফারুকী জানিয়েছিলেন ‘ফারাজ’ মুক্তির এক ঘণ্টা আগে হলেও শনিবার বিকেল মুক্তি দিতে চান। আপিল বিভাগের মুক্তিতে বাধা নেই রায়ের পর ‘ফারাজ’ মুক্তির দিন ৩ ফেব্রুয়ারি এই ছবিটিও মুক্তির প্রস্তুতি নেয় জাজ মাল্টিমিডিয়া।
সেন্সর বোর্ডের আপিল কমিটির রায়ের পর ছবিটির অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার পক্ষ থেকে জানানো হয়, বলিউডের সিনেমা ‘ফারাজ’-এর আগে অথবা একই দিন দেশেও মুক্তি পাবে ‘শনিবার বিকেল’। কিন্তু সেন্সর বোর্ডের জটিলতায় গতকাল তা আর সম্ভব হয়নি।
ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, জাহিদ হাসান, পরমব্রত চট্টোপাধ্যায়, ইয়াদ হুরানি, নাদের চৌধুরী, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার প্রমুখ।


আরো সংবাদ



premium cement