২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

আগামী সপ্তাহে কমবে তাপমাত্রা

বঙ্গোপসাগরে নিম্নচাপ
-


সামনের সপ্তাহে আরো একটি কম তাপমাত্রার অভিজ্ঞতা হতে পারে বাংলাদেশে। এর আলামত শুরু হয়ে গেছে। আজ বৃহস্পতিবার দেশের বিভিন্ন স্থানের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। গতকাল বুধবার রাত পর্যন্ত বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অবস্থান করছিল। নিম্নচাপটি আজো সাগরের একই স্থানে অথবা এর কাছাকাছি কোনো অবস্থান করতে পারে। এটা ঝড় হওয়ার আশঙ্কা না থাকলেও গতকাল রাত পর্যন্ত আবহাওয়া অফিসের পক্ষ থেকে কোনো সতর্ক বাণী ছিল না। নিম্নচাপটি কেটে গেলেই তাপমাত্রা এখন থেকে আরো কিছুটা কমে যেতে পারে এবং উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের বিহারের অবস্থান থেকে পশ্চিমবঙ্গ এলাকায় বাংলাদেশের সীমান্তের কাছাকাছি আসতে পারে। তখনই দেশে মৃদু ধরনের একটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে সামনের শৈত্যপ্রবাহটি খুব স্বল্প সময়ের জন্য অবস্থান করবে বলে আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ জানিয়েছেন।
মোস্তফা কামাল গতকাল বুধবার বলেন, ফেব্রুয়ারির ৭ থেকে ১১ তারিখ পর্যন্ত বাংলাদেশের ওপর দিয়ে আরেকটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। বৃহস্পতিবার সকাল থেকে আবার দেশব্যাপী তাপমাত্রা কমে যেতে পারে। পরদিন শুক্রবার থেকে রোববার পর্যন্ত রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের জেলাগুলোতে মাঝারি থেকে ভারী কুয়াশার চাদরে ঢেকে যাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।


এ সময়ের মধ্যে রংপুর ও রাজশাহী বিভাগের বেশির ভাগ জেলায় দিনে সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সম্ভাব্য এই শৈত্যপ্রবাহের প্রভাব অনেক কম পড়বে ঢাকা, বরিশাল, চট্টগ্রাম বিভাগের জেলাগুলোতে। এই সময় ঢাকা শহরের সর্বনিম্ন তাপমাত্রাও ১৩ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকার সম্ভাবনা রয়েছে। ফলে শৈত্য প্রবাহের আঁচ ঢাকা শহরে লাগার কোনো সম্ভাবনা নেই।
নিম্নচাপ সম্বন্ধে আবহাওয়া অফিস থেকে জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম দিকে অগ্রসর হয়ে গতকাল বৃহস্পতিবার একই এলাকায় অবস্থান করছিল। এটি পশ্চিম ও দক্ষিণ পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
গতকাল সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায় ১৪.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজার ও চট্টগ্রামের সীতাকুণ্ডে ৩১ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ২৫.৭ ও ২১ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া অফিস আজ বৃহস্পতিবার সারা দেশের আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে, আজ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় ও সংলগ্ন এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা থাকতে পারে।

 

 


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল