১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

আইএমএফের ৪৭০ কোটি ডলার ঋণ অনুমোদন

শর্ত না মানলে আটকে যেতে পারে কিস্তি
-


বিভিন্ন সংস্কারের শর্ত জুড়ে দিয়ে বাংলাদেশ সরকারকে দু’টি খাতে ৪৭০ কোটি ডলার ঋণ অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এই ঋণের প্রথম কিস্তি আগামী ১০ ফেব্রুয়ারির মধ্যে পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে। সাত কিস্তিতে এই ঋণ দেয়া হবে। ঋণের প্রথম কিস্তির পরিমাণ হবে ৪৭ কোটি ৬০ লাখ ডলার। অবশিষ্ট ছয় কিস্তির প্রতিটিতে ৭০ কোটি ৪ লাখ ডলার করে ঋণ ছাড় করা হবে। ঋণের শেষ কিস্তি আসবে ২০২৬ সালে। বাংলাদেশ সরকারের হিসাবে, ঋণের গড় সুদ হার ২ দশমিক ২ শতাংশ।


গত সোমবার বাংলাদেশ সময় রাত ৯টায় অনুষ্ঠিত আইএমএফ নির্বাহী পর্ষদের বৈঠকে এ ঋণ অনুমোদন দেয়া হয়। সংস্থাটির অফিসিয়াল সাইটে গতকাল মঙ্গলবার প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। জানা যায়, আর্থিক খাতে শাসনব্যবস্থার উন্নয়ন, সার্বিক ভর্তুকি কমিয়ে আনা, খেলাপি ঋণের সংজ্ঞা পরিবর্তন ও রাষ্ট্রায়ত্ত ব্যাংকের খেলাপিঋণ ১০ শতাংশে নামিয়ে আনা, খেলাপি ঋণ পুনরুদ্ধারে সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি স্থাপন এবং বিনিময় হার বাজারের ওপর ছেড়ে দেয়াসহ বিভিন্ন শর্তসাপেক্ষে এই ঋণ অনুমোদন করা হয়েছে। শর্ত পালনে ব্যর্থ হলে ঋণের যেকোনো কিস্তি আটকে দিতে পারে আইএমএফ।


সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, এই ঋণের মধ্যে ‘বর্ধিত ঋণসুবিধা’ (ইসিএফ) ও ‘এক্সটেন্ডেড ফান্ড ফ্যাসিলিটি’ (ইএফএফ)-এর অধীনে প্রায় ৩৩০ কোটি ডলার এবং নবগঠিত ‘রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি ফ্যাসিলিটি’ (আরএসএফ)-এর অধীনে অবশিষ্ট ১৪০ কোটি ডলার ঋণ পাবে বাংলাদেশ। এ ফান্ড থেকে এশিয়ার কোনো দেশ এই প্রথম অর্থ পাচ্ছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্থনি মনসিও সায়েহ বলেন, বাংলাদেশকে ৪২ মাসে নানা কর্মসূচির আওতায় এ ঋণ দেয়া হবে। এ ঋণ বাংলাদেশের সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা রক্ষায় সহায়তা করবে। একই সাথে বাংলাদেশ সরকার যে সংস্কার কর্মসূচি হাতে নিয়েছে, তা বাস্তবায়নেও সহায়তা করবে এই ঋণ। দেশের সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীল করা, পিছিয়ে পড়া মানুষদের সুরক্ষা এবং অন্তর্ভুক্তিমূলক সবুজ প্রবৃদ্ধি উৎসাহিত করতে এ ঋণ ব্যবহার করা হবে। বৃহত্তর সামাজিক ও উন্নয়নমূলক ব্যয় সক্ষম করার জন্য আর্থিক খাত সৃষ্টিতে ফোকাস করবে আইএমএফ ঋণ। আর্থিক খাত উন্নত ও শক্তিশালীকরণ, নীতি কাঠামো আধুনিকীকরণ এবং জলবায়ু স্থিতিস্থাপকতা সৃষ্টিতে সহায়তা করবে এ ঋণ।


তিনি বলেন, বৈশ্বিক অর্থনৈতিক প্রতিকূলতার মধ্যে আরো টেকসই ও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জন করতে সরকারকে তার উচ্চাভিলাষী সংস্কার কার্যক্রমের গতি বাড়াতে হবে। ২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশ হতে গেলে মানবসম্পদ ও অবকাঠামো খাতে আরো বিপুল বিনিয়োগ করতে হবে। একই সাথে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনেও তা জরুরি। বাংলাদেশ সরকার এসব চ্যালেঞ্জ সম্পর্কে ওয়াকিবহাল এবং একই সাথে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলার প্রয়োজনীয়তা সম্পর্কেও বাংলাদেশ অবগত।
মনসিও সায়েহ বলেন, রাজস্ব খাতে সংস্কার করলে বাংলাদেশ সামাজিক খাত, উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ব্যয় বৃদ্ধি করতে পারবে। তবে সে জন্য করনীতি ও রাজস্ব প্রশাসন উভয় খাতেই হাত দিতে হবে। রাজস্ব সংস্কার হলে সরকারি অর্থায়ন, বিনিয়োগ ও ঋণব্যবস্থাপনা উন্নত হবে। এতে সরকারের ব্যয় সক্ষমতা ও স্বচ্ছতা বাড়বে এবং শাসনব্যবস্থা উন্নত হবে। তিনি আরো বলেন, আর্থিক খাতের দুর্বলতা কমলে, নিয়ন্ত্রণব্যবস্থা উন্নত করা হলে এবং পুঁজিবাজারের উন্নতি করা গেলে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনে প্রয়োজনীয় অর্থায়ন করা সম্ভব হবে।


এ ছাড়া প্রবৃদ্ধির সম্ভাবনা বাড়াতে কাঠামোগত সংস্কার প্রয়োজন বলে মনে করেন আইএমএফের ডিএমডি। সে জন্য দরকার, বাণিজ্য ও প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ বৃদ্ধির সহায়ক পরিবেশ সৃষ্টি, মানবসম্পদ উন্নয়ন ও শাসন ব্যবস্থার উন্নয়ন।
এ দিকে আইএমএফের বোর্ড সভায় ঋণ প্রস্তাব অনুমোদনের পর গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিবৃতিতে প্রতিক্রিয়া ব্যক্ত করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘আমরা অবশ্যই আইএমএফের প্রতি এই ঋণের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। বিশেষ করে আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্থনি মনসিও সায়েহ এবং মিশনপ্রধান রাহুল আনন্দসহ যে দলটি এই ঋণের বিষয়ে বাংলাদেশ সফর করেছিলেন, তাদের প্রতি জানাই ধন্যবাদ ও কৃতজ্ঞতা। বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার এবং অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিনসহ অর্থ মন্ত্রণালায়ের সংশ্লিষ্ট কর্মকর্তা, যারা এই ঋণ প্রোগ্রাম নিয়ে কাজ করেছেন, তাদের প্রতিও রইল আমার কৃতজ্ঞতা।’
তিনি বলেন, ‘অনেকেই সন্দেহ পোষণ করেছিলেন আইএমএফ হয়তোবা এই ঋণ দেবে না। তারা ভেবেছিল আমাদের সামষ্টিক অর্থনীতির মৌলিক এলাকাগুলো দুর্বল, তাই আইএমএফ এ ঋণ প্রদান থেকে বিরত থাকবে। এ ঋণ অনুমোদনের মাধ্যমে এটাও প্রমাণিত হলো, আমাদের সামষ্টিক অর্থনীতির মৌলিক এলাকাগুলো শক্ত ভিতের ওপরে দাঁড়িয়ে আছে এবং অন্যান্য অনেক দেশের তুলনায় তা ভালো।’

 


আরো সংবাদ



premium cement
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩ চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রতিদ্বন্দ্বী আ'লীগ নেতাকে ইসির শোকজ

সকল