২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

১০ দফা দাবি আদায় না হলে দেশ ব্যর্থ রাষ্ট্র হবে : ফখরুল

১২ দলের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর : নয়া দিগন্ত -


বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ১০ দফা দাবিকে হালকাভাবে নেয়ার কোনো অবকাশ নেই। আজকে যদি এই দাবি আদায়ে আমরা ব্যর্থ হই তা হলে আপনারা নিশ্চিত থাকতে পারেন এই জাতি ব্যর্থ জাতিতে পরিণত হবে। এই দেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে। গণতন্ত্র ছাড়া আমাদের কোনো ভবিষ্যৎ নেই এবং আমরা কলোনিতে পরিণত হবো। গতকাল সন্ধ্যায় সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ঘোষিত ‘রাষ্ট্রকাঠামো মেরামতের রূপরেখা’ : ব্যাখ্যা ও বিশ্লেষণ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম এ আলোচনা সভার আয়োজন করে।


মির্জা ফখরুল বলেন, তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা সংবিধান থেকে তুলে দিয়ে বিচারপতি এ বি এম খায়রুল হক দেশকে অনিশ্চয়তার দিকে ঠেলে দিয়েছেন। অথচ এ মামলায় আদালত ৯ জন অ্যামিকাস কিউরি নিয়োগ দিয়েছিল, তাদের মধ্যে ৮ জন তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা রাখার পক্ষে অভিমত দিয়েছিলেন। এ ছাড়া পার্লামেন্টের যে কমিটি হয়েছিল সেখানেও ৯৯ ভাগ রাজনৈতিক দল এবং নাগরিক সমাজ তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা রাখার পক্ষে মতামত দিয়েছিল। কিন্তু তা উল্টিয়ে দিয়ে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা বাতিল করা হয়।
তিনি বলেন, দেশ আজ গভীর সঙ্কটে। দেশে চরম নৈরাজ্য অবস্থা তৈরি করেছে আওয়ামী লীগ। শুধু বিএনপির ৪০ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। এটা কি আমরা চিন্তা করতে পারি? তিনি প্রশ্ন রেখে বলেন, ক্যাসিনো সম্রাটের জামিন হয়, হাজী সেলিম, মায়ার জামিন হয় কিন্তু গণতন্ত্রের জন্য যিনি সবকিছু ত্যাগ করেছেন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জামিন হয় না। জাতি পুরোপুরি বিভাজন হয়ে গেছে। এখন বিরোধী দলের নেতাকর্মীদের, বিএনপির নেতাকর্মীদের কোথাও চাকরি হয় না। চাকরিতে এখনো ডিএনএ টেস্ট করা হয়।


চাপার জোরে আওয়ামী লীগ দেশকে উন্নয়নশীল দেশ থেকে উন্নত রাষ্ট্রে পরিণত করেছে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, দেশের ৪২ ভাগ মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করে। অথচ চাপার জোরে আওয়ামী লীগের নেতারা অনুন্নত দেশকে উন্নত রাষ্ট্র বানিয়েছে।
সাবেক অ্যাটর্নি জেনারেল ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি এ জে মোহাম্মদ আলীর সভাপতিত্বে বিএনপির আইন সম্পাদক ও আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামালের সঞ্চালনায় আলোচনা সভায় সাবেক স্পিকার ও বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, বিএনপির ভাইস চেয়ারম্যান মীর মোহাম্মদ নাছির উদ্দীন, জয়নুল আবেদীন, বিএনপি নেতা ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম, আইনজীবী ফজলুর রহমান, আইনজীবী ফোরাম ঢাকা বার ইউনিটের সভাপতি মাসুদ আহমেদ তালুকদার, সুপ্রিম কোর্ট ইউনিটের সভাপতি আবদুল জব্বার ভূইয়া, সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল, ঢাকা বার ইউনিটের সাধারণ সম্পাদক ওমর ফারুক ফারুকী প্রমুখ বক্তব্য রাখেন। এ সময় সুপ্রম কোর্ট বারের সাবেক সম্পাদক মাহবুব উদ্দিন খোকন, বদরুদ্দোজা বাদল, রুহুল কুদ্দুস কাজল, সুপ্রিম কোর্ট বারের ট্রেজারার মো: কামাল হোসেন, আইনজীবী মোহাম্মদ আলী, শফিউল আলম মাহমুদ, সুপ্রিম কোর্ট বারের সহ-সম্পাদক মো: মাহবুবুর রহমান খান, সাবেক সহসম্পাদক মোরশেদ আল মামুন লিটন, আইনজীবী সগীর হোসেন লিওন, জহিরুল ইসলাম সুমন প্রমুখ উপস্থিত ছিলেন।
ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলেন, আমরা একটা নিরেপক্ষ নির্বাচন চাই, এটাই তাদের সহ্য হচ্ছে না। বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নিরপেক্ষ সরকারের অধীনে হতেই হবে। তিনি বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ১৯ দফা বিএনপির ১০ দফা দাবির মধ্যে রয়েছে।

 


আরো সংবাদ



premium cement
নেতাদের মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে নয়াপল্টনে বিএনপির মিছিল বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত ঢাকায় ‘হিট স্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার

সকল