১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনের ভুগলেদার শহর দখলে চলছে তীব্র লড়াই

-

-যুদ্ধের মধ্যে থাইল্যান্ড সফর করায় এমপিকে বরখাস্ত জেলেনস্কির
-২৪ ঘণ্টায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামিয়ে দেবো : ট্রাম্প
-ইউক্রেনকে ট্যাংক দেয়ায় যুক্তরাষ্ট্রের নিন্দা উত্তর কোরিয়ার

ডোনেটস্কের দক্ষিণ-পশ্চিমে ভুগলেদার শহরের নিয়ন্ত্রণের জন্য দক্ষিণ ফ্রন্টে দু’পক্ষের যুদ্ধে ইউক্রেনীয় সৈন্যরা শুক্রবার রাশিয়ান যোদ্ধাদের সাথে একটি ‘ভয়ঙ্কর’ সংঘর্ষে অবরুদ্ধ হয়ে পড়েছিল। উভয়পক্ষই কৌশলগত পাভলিভকা গ্রাম থেকে অল্প দূরত্বে সমতল ভূমিতে অ্যাপার্টমেন্ট টাওয়ারের ছোট প্রশাসনিক কেন্দ্রের নিয়ন্ত্রণে সাফল্যের দাবি করেছে। ডোনেটস্ক অঞ্চলের মস্কো-নিযুক্ত নেতা ডেনিস পুশিলিন বলেছেন, ‘এই শহরের ঘেরাও এবং পরবর্তীতে মুক্তি অনেক সমস্যার সমাধান করবে।’ খবর : এএফপির।


রাশিয়ান সংবাদ সংস্থাগুলো তার বক্তব্য উদ্ধৃত করে বলেছে, ‘শিগগিরই, ভুগলেদার আমাদের জন্য একটি নতুন, অত্যন্ত গুরুত্বপূর্ণ সাফল্য হতে পারে।’ কিন্তু কিয়েভ বলেছে, শহরটিতে আক্রমণের আগে প্রায় ১৫ হাজার জনসংখ্যা ছিল, এখনো সেখানে লড়াই চলছে। ইউক্রেনের সামরিক মুখপাত্র সের্গেই চেরেভাটি স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, ‘সেখানে ভয়ঙ্কর যুদ্ধ চলছে’। তিনি বলেন, ‘অনেক মাস ধরে, রাশিয়ান ফেডারেশনের সামরিক বাহিনী সেখানে উল্লেখযোগ্য সাফল্য অর্জনের চেষ্টা করছে।’
ইতোমধ্যেই রাশিয়ার একটি অংশ ঘোষণা করা সমগ্র ডোনেটস্ক অঞ্চলের নিয়ন্ত্রণ বজায় রাখার প্রচেষ্টার অংশ হিসেবে ভুগলেদার দখলের জন্য মস্কো লড়াই চালিয়ে যাচ্ছে। শহরটি একটি দক্ষিণ ফ্রন্টের সাথে অবস্থিত, এতে মনে করা হচ্ছে রাশিয়ান-অধিকৃত অঞ্চল আজভ সাগরের সাথে রাশিয়ান সংযোগ কেটে ফেলার জন্য শহরটি ইউক্রেনের আক্রমণের সম্ভাব্য কেন্দ্রবিন্দু হতে পারে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার ইউক্রেনের বিরুদ্ধে আক্রমণের জন্য আন্তর্জাতিক হলোকাস্ট স্মরণ দিবস ব্যবহার করেছেন, ১১ মাসব্যাপী আগ্রাসনের ন্যায্যতা দেয়ার জন্য ইউক্রেনকে ‘নব্য-নাৎসি’ বলে অভিহিত করেছেন।


পুতিন বলেন, ‘ইতিহাসের পাঠ ভুলে যাওয়ায় তা ভয়ানক ট্র্যাজেডির পুনরাবৃত্তির দিকে নিয়ে যায়।’ তিনি বলেন, ‘সেই দুষ্টের বিরুদ্ধে আমাদের সৈন্যরা সাহসিকতার সাথে লড়াই করছে।’ কিন্তু পোল্যান্ডে, যেখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রায় তিন মিলিয়ন ইহুদি হত্যা করা হয়েছিল, এ ঘটনায় কর্মকর্তারা নাৎসি চিন্তাভাবনাকে চিরস্থায়ী হিসেবে রাশিয়ার দিকে আঙুল তুলেছিলেন।
পোলিশ প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি ফেসবুকে বলেছেন, ‘নাৎসি জার্মান ডেথ ক্যাম্প আউশউইৎস-বিরকেনাউর মুক্তির বার্ষিকীতে, আসুন আমরা মনে রাখি যে পূর্বে (পূর্ব ইউরোপে) পুতিন নতুন ক্যাম্প তৈরি করছেন।’ ‘ইতিহাস যাতে আবার ফিরে না আসে তা নিশ্চিত করার জন্য ইউক্রেনের প্রতি সংহতি এবং ধারাবাহিক সমর্থনই হচ্ছে কার্যকর উপায়।’ হলোকাস্ট স্মরণ দিবসে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বিশ্বকে ‘উদাসীনতা’ ও ‘বিদ্বেষ’-এর বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন।


এমপিকে বরখাস্ত জেলেনস্কির : রুশ বাহিনীর সাথে কঠিন যুদ্ধ চলার সময় থাইল্যান্ড ভ্রমণের জন্য এবার নিজ দল দ্য সারভেন্ট অব পিপলস পার্টির আইনপ্রণেতা মাইকোলা তাইশ্চেঙ্কোকে পার্লামেন্ট থেকে অব্যাহতি দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দলের মুখপাত্র ইউলিয়া প্যালিচুক গত শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন বলে এক খবরে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তিনি বলেছেন, পার্লামেন্টের ওয়েবসাইটের পাশাপাশি ইতোমধ্যে থাইল্যান্ডে ইউক্রেনীয় দূতাবাসের ওয়েবসাইটেও ঘোষণাটি আপলোড করা হয়েছে।
সর্বশেষ খবর অনুযায়ী, থাইল্যান্ডের একটি বিলাসবহুল হোটেলে বর্তমানে অবস্থান করছেন তাইশ্চেঙ্কো। শনিবার সেখানে প্রবাসী কয়েকজন ইউক্রেনীয়র সাথে বৈঠকের সূচিও ছিল তার। তাইশ্চেঙ্কো অবশ্য শনিবার এক ফেসবুক পোস্টে বলেছেন, তিনি পার্টির জ্যেষ্ঠ নেতাদের অনুমতি নিয়েই থাইল্যান্ডে এসেছিলেন তিনি এবং তার এই সফর মোটেই প্রমোদভ্রমণ নয়; বরং ইউক্রেনের জাতীয় স্বার্থে সংশ্লিষ্ট একটি গুরুত্বপূর্ণ কাজের অংশ হিসেবেই থাইল্যান্ডে এসেছেন তিনি।
তবে ঠিক কী উদ্দেশ্যে তার এই সফর, সে সম্পর্কে ফেসবুক পোস্টে স্পষ্ট করে কিছু বলেননি তাইশ্চেঙ্কো। এ ছাড়া ইতোমধ্যে ইউক্রেনের পার্লামেন্টের স্পিকার রাসলান স্তেফানচুক সাংবাদিকদের কাছে জানিয়েছেন, তাইশ্চেঙ্কো তার কাছ থেকে এ সফরের বিষয়ে অনুমতি নেননি।


২৪ ঘণ্টায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামিয়ে দেবো : ট্রাম্প
রাশিয়া-ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধ মাত্র ২৪ ঘণ্টায় থামিয়ে দিতে পারবেন বলে দাবি করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার ট্রাম্প তার সোশ্যাল মিডিয়ায় জানান, তিনি যদি আমেরিকার প্রেসিডেন্ট পদে থাকতেন তা হলে এক দিনের মধ্যেই এই যুদ্ধ বন্ধ করে দিতেন, খবর রয়টার্সের। তার দাবি, তিনি আমেরিকার প্রেসিডেন্ট থাকলে এই যুদ্ধ শুরুই হতো না। বৃহস্পতিবারই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে কড়া বার্তা দিয়ে ট্রাম্প বলেছিলেন, অবিলম্বে এই যুদ্ধ বন্ধ করুন।
সম্প্রতি ফেসবুক ও টুইটারে নিজের প্রোফাইল ফিরে পেয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট। তার পর থেকেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে একাধিক টুইট করেছেন তিনি। বৃহস্পতিবার বাইডেনের উদ্দেশে তিনি বলেন, ‘একবার যুদ্ধের জন্য ইউক্রেনকে ট্যাংক দিচ্ছে আমেরিকা, এরপর তো দরকার পড়লে পরমাণু অস্ত্রও দেবে। সময় নষ্ট না করে এই বিধ্বংসী যুদ্ধ থামান। খুব সহজেই এই যুদ্ধ বন্ধ করা যেতে পারে।’ রাশিয়ার পক্ষ থেকেও একাধিকবার এ দাবি করা হয়েছিল। ইউক্রেনকে অস্ত্র সাহায্য করে আসলে যুদ্ধ দীর্ঘস্থায়ী করছে আমেরিকা, এই দাবি করেছে পুতিনের দেশ।
শুক্রবার আরেকটি পোস্ট করেন ট্রাম্প। সরাসরি দাবি করেন, তিনি সুযোগ পেলে এক দিনের মধ্যেই এই যুদ্ধ থামিয়ে দিতে পারেন। ট্রাম্পের দাবি, ‘আমি যদি আমেরিকার প্রেসিডেন্ট হতাম, তা হলে রাশিয়া-ইউক্রেনের বিধ্বংসী যুদ্ধ শুরুই হতো না। এখনো যদি আমাকে প্রেসিডেন্ট পদে বসান হয়, তাহলে মাত্র ২৪ ঘণ্টা লাগবে। আলাপ-আলোচনার মাধ্যমে উভয়পক্ষের সহমতে এই যুদ্ধ বন্ধ করে দেবো। যেভাবে প্রাণ হারাচ্ছেন সাধারণ মানুষ তা মেনে নেয়া যায় না।’ এই টুইটের পরে ট্রাম্প ভক্তরাও দাবি তোলেন, একমাত্র ট্রাম্পই এই যুদ্ধ থামাতে পারেন।
যুক্তরাষ্ট্রের নিন্দা উত্তর কোরিয়ার : ইউক্রেনকে ট্যাংক দেয়ার প্রতিশ্রুতি ঘোষণা দেয়ার পর যুক্তরাষ্ট্রের তীব্র নিন্দা জানিয়েছে উত্তর কোরিয়া। কিম জং উনের ক্ষমতাধর বোন কিম ইয়ো জং হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, যুক্তরাষ্ট্র সীমা অতিক্রম করছে। শনিবার কেসিএনএকে দেয়া বিবৃতিতে কিম ইয়ো জং আরো বলেন, রাশিয়া যেমন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অবস্থান নিয়েছে, উত্তর কোরিয়ারও একই অবস্থান থাকবে। মার্কিন যুক্তরাষ্ট্র এ সপ্তাহে ঘোষণা দেয়, তারা ইউক্রেনকে সবচেয়ে উন্নত যুদ্ধ ট্যাংকগুলোর ৩১টি সরবরাহ করবে। জার্মানির লেপার্ড-২ ট্যাংক পাঠানোর ঘোষণার পরপরই যুক্তরাষ্ট্রও জানিয়ে দেয় এ তথ্য।


কিম ইয়ো জং বিবৃতিতে আরো বলেছেন, ‘আমি ইউক্রেনকে সামরিক অস্ত্র সরবরাহ করে যুদ্ধের পরিস্থিতি বাড়িয়ে দেয়ার বিষয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করছি।’ তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর ‘সার্বভৌম রাষ্ট্রগুলোর প্রতি আত্মরক্ষার নামে অপবাদ দেয়ার অধিকার বা যৌক্তিকতা নেই।’ বুধবার জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস ইউক্রেনে নিজেদের ১৪টি লেপার্ড-২ ট্যাংক পাঠানোর ঘোষণা দেন। একই দিনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ইউক্রেনে ৩১টি এম-১ আব্রামস ট্যাংক পাঠাবে যুক্তরাষ্ট্র।
আগামী সপ্তাহে ইউক্রেনে চারটি অত্যাধুনিক লেপার্ড-২ এ-ফোর ট্যাংক পাঠানোর কথা জানিয়েছে কানাডা। তা ছাড়া ট্যাংকগুলো কিভাবে চালাতে হয়, ইউক্রেনীয় সৈন্যদের তা শেখাতে কানাডিয়ান সশস্ত্র বাহিনীর প্রশিক্ষকদেরও সেখানে পাঠানো হবে। উত্তর কোরিয়া গত বছর বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। এসবের মধ্যে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও (আইসিবিএমএস) রয়েছে। যদিও পারমাণবিক অস্ত্র তৈরির প্রচেষ্টার কারণে উত্তর কোরিয়ার অস্ত্র রফতানি, জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে।
ইউক্রেনে মস্কোর আগ্রাসন সমর্থনে রাশিয়ার ‘ভাড়াটে বাহিনী’, ওয়াগনার গ্রুপ উত্তর কোরিয়ার রকেট ও ক্ষেপণাস্ত্রের একটি চালান পেয়েছিল, মার্কিন যুক্তরাষ্ট্রের এমন দাবি ‘অযৌক্তিক’ বলে নিন্দা জানিয়েছিল উত্তর কোরিয়া।

 


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল