২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ভারতের সাথে সিরিজ বৈঠক শুরু হতে যাচ্ছে

আসছেন কৌয়াত্রা
-

ভারতের সাথে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়সহ পানিসম্পদ, স্বরাষ্ট্র, নৌ-পরিবহন ও পরিবেশ মন্ত্রণালয়ের সিরিজ বৈঠক শুরু হতে যাচ্ছে। ফেব্রুয়ারিতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্র সচিব ভিনয় মোহন কৌয়াত্রা। মার্চে জি-২০ বৈঠকে যোগ দিতে দিল্লি যাবেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন। আর সেপ্টেম্বরে জি-২০ শীর্ষ সম্মেলনে ভারতের আমন্ত্রিত অতিথি হিসেবে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর দিল্লি সফরের আগে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠক হবে।
ভারতের পররাষ্ট্র সচিব আগামী মাসের মাঝামাঝি ঢাকা আসবেন। পররাষ্ট্র সচিব হিসেবে নিয়োগ পাওয়ার পর কৌয়াত্রা গত বছর এপ্রিলে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সফরসঙ্গী হিসেবে বাংলাদেশে এসেছিলেন। কৌয়াত্রার সফরে ২০২১ সালে ঢাকায় দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে অনুষ্ঠিত বৈঠকের সিদ্ধান্তগুলো বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পিত দিল্লি সফরের প্রাথমিক প্রস্তুতির পাশাপাশি পানিসম্পদ ব্যবস্থাপনা, বিদ্যুৎ খাতে সহযোগিতা, বাণিজ্য বাধা দূরীকরণ, ভারতের লাইন অব ক্রেডিটের আওতায় নেয়া প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি, কানেক্টিভিটি, নিরাপত্তা, রোহিঙ্গা সঙ্কটসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে আলোচনা হতে পারে।


চলতি বছর বাংলাদেশ ও ভারতের মধ্যে ২০টির বেশি উচ্চপর্যায়ের বৈঠক হবে। এর মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের জেসিসি বৈঠক ছাড়াও পানিসম্পদ মন্ত্রী পর্যায়ের যৌথ নদী কমিশন (জেআরসি), স্বরাষ্ট্রমন্ত্রী, নৌ-পরিবহনমন্ত্রী ও পরিবেশমন্ত্রীদের মধ্যে বৈঠক হবে। বাণিজ্য ও জ্বালানি মন্ত্রীদের মধ্যে বৈঠক ইতোপূর্বে হয়ে গেছে। এ ছাড়া দুই দেশের সীমান্তরক্ষীদের নিয়মিত শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে। ২০২৪ সালে বাংলাদেশ ও ভারতের জাতীয় নির্বাচনকে সামনে রেখে বৈঠকগুলোকে গুরুত্বপূর্ণ বিবেচনা করা হচ্ছে।
এ বছর জি-২০’র সভাপতিত্বকারী দেশ হিসেবে বাংলাদেশ ছাড়াও সংযুক্ত আরব আমিরাত (ইউএই), ওমান, মিসর, স্পেন, সিঙ্গাপুর, নেদারল্যান্ডস, মরিশাস ও নাইজেরিয়ার সরকার ও রাষ্ট্র প্রধানদের অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছে ভারত। জি-২০ আন্তর্জাতিক অর্থনৈতিক স্থিতিশীলতা, জলবায়ু পরিবর্তন ও টেকসই উন্নয়নের মতো বৈশ্বিক অর্থনীতিতে প্রভাব বিস্তারকারী প্রধান ইস্যুগুলো নিয়ে আলোচনা করে থাকে। জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে ভেটো ক্ষমতার অধিকারী যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া ও চীনসহ ১৯টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়নকে নিয়ে জি-২০ গঠিত।


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল