২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

শান্তিপূর্ণ সমাবেশের অধিকার নিশ্চিত করতে হবে : জাতিসঙ্ঘের বিশেষজ্ঞ

-

সমাবেশের স্বাধীনতা বিষয়ক জাতিসঙ্ঘের স্পেশাল রেপোর্টিয়ার (বিশেষজ্ঞ) ক্লিমো ভলি বলেছেন, বাংলাদেশের কর্তৃপক্ষকে শান্তিপূর্ণ সমাবেশের অধিকার অবশ্যই নিশ্চিত করতে হবে। একই সাথে বিক্ষোভকারীদের বিরুদ্ধে অতিরিক্ত শক্তি প্রয়োগ থেকে বিরত থাকতে হবে। গতকাল এক টুইট বার্তায় তিনি এ মন্তব্য করেন। টুইটে বলা হয়, গত জুলাইয়ে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর আক্রমণ ও প্রাণঘাতী শক্তি ব্যবহারের কারণে হতাহতের ঘটনার পর থেকে বাংলাদেশের পরিস্থিতির ওপর আমি গভীর নজর রাখছি। শান্তিপূর্ণ সমাবেশের ওপর আইন প্রয়োগকারী সংস্থার প্রাণঘাতী শক্তি ব্যবহারের অনুরূপ ঘটনার পর গত বছর বাংলাদেশ সরকারের কাছে লেখা চিঠিতে আমি উদ্বেগ প্রকাশ করেছিলাম।
আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে বাকস্বাধীনতা, গণমাধ্যমের স্বাধীনতা ও শান্তিপূর্ণ সমাবেশের প্রতি বাংলাদেশের প্রতিশ্রুতির কথা ইতঃপূর্বে স্মরণ করিয়ে দিয়েছে জাতিসঙ্ঘ। আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে গত বুধবার দেয়া এক বিবৃতিতে জাতিসঙ্ঘের আবাসিক সমন্বয়ক (ইউএনআরসি) গোয়েন লুইস বলেছেন, আগামী বছর জাতীয় নির্বাচন ঘনিয়ে আসছে। সদস্য রাষ্ট্র হিসেবে জাতিসঙ্ঘ সনদে বর্ণিত প্রতিশ্রুতিগুলো আমি বাংলাদেশকে স্মরণ করিয়ে দিতে চাই। সনদে অন্যান্য বিষয়ের মধ্যে বাকস্বাধীনতা, গণমাধ্যমের স্বাধীনতা ও শান্তিপূর্ণ সমাবেশের কথা লেখা রয়েছে। সনদের প্রতিশ্রুতিগুলো বাস্তবায়নে বাংলাদেশকে পূর্ণ সমর্থন দিতে জাতিসঙ্ঘ প্রস্তুত রয়েছে।


আরো সংবাদ



premium cement
মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান বদলে যেতে পারে এসএসসি পরীক্ষার নাম সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের

সকল