১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

মরক্কোর ফুটবলের পুনর্জাগরণ

-

‘কাতার বিশ্বকাপের ফাইনালে খেলবে মরক্কো ও ক্যামেরুন।’ বিশ্বকাপ শুরুর কয়েক দিন আগে স্যামুয়েল ইতোর এমন মন্তব্যে অবাক হয়েছিলেন অনেকেই। ইতোর নিজ দেশ ক্যামেরুন এবার প্রথম রাউন্ডেই বিদায় নেয়। এখন দেখা যাচ্ছে আর দুই ম্যাচ পার হলেই বার্সেলোনার সাবেক এই স্ট্রাইকারের ভবিষ্যদ্বাণীই সত্য প্রমাণিত হবে। নক আউটের পরের দুই খেলায় জিতলেই মরক্কোর ঠিকানা হবে ১৮ ডিসেম্বর লুসাইল স্টেডিয়ামের ফাইনাল ম্যাচে। এ জন্য অবশ্য তাদের প্রথমে পেরোতে হবে কোয়ার্টারে পর্তুগাল বাধা। পরশু রাতে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনকে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে টাইব্রেকারে হারিয়ে মরক্কো হলো চতুর্থ আফ্রিকান দেশ, যারা খেলছে বিশ্বকাপের শেষ আটে। পশ্চিম আফ্রিকান এই দেশটিতে চলছে এখন বিশ্ব ফুটবলে পুনর্জাগরণের পর্ব।


বিশ্বকাপে আফ্রিকান দেশ বলতেই সবার আগে আসে ক্যামেরুন, নাইজেরিয়া আর সেনেগালের নাম। ২০১০ সালের চমক ছিল ঘানা। এর বাইরে তিউনিশিয়া, আলজেরিয়া ও মিসর আশা জাগিয়েও যেতে পারেনি বেশিদূর। আলজেরিয়া অবশ্য ২০১৪ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে উঠেছিল। মরক্কো সেই ১৯৮৬ সালের বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে খেলা দল। এরপর আর তাদের গ্রুপ পর্ব টপকানো হয়নি। সেই দলটিই এবার কাতার বিশ্বকাপের টানা চার ম্যাচে অপরাজিত। গ্রুপ পর্ব থেকে চ্যাম্পিয়ন হয়ে এবং ৭ পয়েন্ট নিয়ে নক আউটে উন্নীত হওয়া তিন দলের একটি তারা।
আফ্রিকান ফুটবলের অন্যতম শক্তি ৪৪ বছর ফ্রান্সের দখলে এই দেশ। তবে মহাদেশীয় ফুটবল টুর্নামেন্ট আফ্রিকান নেশনস কাপে দলটির একটিমাত্র শিরোপা। তা তারা জিতেছিল সেই ৪৬ বছর আগে। ১৯৭৬ সালে। এ আসরে আর একবারই ফাইনালে খেলা। তা ২০০৪ সালে। ২০১২ সালের আরব কাপেরও শিরোপাজয়ী দল তারা। বিশ্বকাপেও এই দলটি নিয়মিত নয়। ১৯৭০-এর মেক্সিকো বিশ্বকাপের পর ১৯৮৬ সালে ফের মেক্সিকোতে অনুষ্ঠিত আসরে। মাঝে দুই বিশ্বকাপ মিস করে ১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপে আবার তাদের উপস্থিতি। ২০০২ থেকে ২০১৪ সাল পর্যন্ত চার টুর্নামেন্টে ছিল না তারা। তবে ২০১৮ সাল থেকে নিয়মিত। রাশিয়ায় তারা কোনো ম্যাচ জিততে না পারলেও স্পেনকে ২-২ গোলে রুখে দিয়েছিল। পর্তুগালের কাছে রোনালদো গোলে ০-১ ও ইরানের কাছে ইনজুরি টাইমের আত্মঘাতী গোলে ০-১ হার। সেবারই মরক্কানদের ইঙ্গিত ছিল আগামীতে আরো ভালো হয়ে আসছে তারা। সেটিই এবার মাঠ কাঁপিয়ে দেখাচ্ছে রাজাশাসিত এই দেশ। এবার স্পেনের বিপক্ষে টাইব্রেকারে জিতেছে এই বলে তাদের খাটো করার কোনো সুযোগ নেই। ৯০ মিনিটের ম্যাচেই ৩-৪টি গোলের সুযোগ মিস করে তারা। অতিরিক্ত সময়েও তাদের স্ট্রাইকার ওয়ালিদ চেদদিরা দুই গোল করতে ব্যর্থ। ময়দানি লড়াইয়েও ছিল সেরা।


এবার গ্রুপ পর্বে তাদের কাছে হেরেছে বেলজিয়াম (২-০) ও কানাডা (২-১)। গোলশূন্য ড্র ক্রোয়েশিয়ার সাথে। এ বছরটা দারুণ যাচ্ছে সাবেক বিশ্বকাপের ফুটবলার মোস্তফা হাজির এই দেশের। ১০ জানুয়ারি থেকে পরশু রাত পর্যন্ত তারা ২২টি ম্যাচ খেলেছে। এর মধ্যে হার মাত্র দু’টিতে। একটি আফ্রিকান নেশনস কাপে মিসরের কাছে অতিরিক্ত সময়ের গোল ১-২। অপরটি যুক্তরাষ্ট্রের কাছে ফিফা প্রস্তুতি ম্যাচে ০-৩ গোলে। বাকি ২০ ম্যাচের ১৬টিতেই জয় আশরাফ হাকিমি ও হাকিম জিয়াসদের।
ফিফা র্যাংকিংয়ে ২২ নম্বরে থাকা দলটির মূল শক্তি ইউরোপে খেলা ফুটবলাররা। আশরাফ হাকিমি খেলেন মেসি-নেইমার-এমবাপ্পেদের সাথে পিএসজিতে। হাকিম জিয়াসের ক্লাব চেলসি। দুই টাইব্রেকার ঠেকানো গোলরক্ষক ইয়াসিন বোনো খেলেন স্পেনের ক্লাব সেভিয়াতে। নাউসায়ের মাজরায়ি খেলেন বায়ার্ন মিউনিখে। অন্যদের কেউ ফ্রান্সের লিগে, কেউবা বেলজিয়াম ও তুরস্কের লিগে। আর পুরো এ দলটির উল্কার গতিতে ছুটে চলা নিজেদের কোচ ওয়ালিদ রেগরিগির তত্ত্বাবধানে।


কোয়ার্টার ফাইনালে খেলাটা মরক্কোর জন্য নতুন হলেও আফ্রিকান দেশ হিসেবে প্রথম নয়। ১৯৯০ সালে ক্যামেরুন, ২০০২ সালে সেনেগাল ও ২০১০ সালে ঘানা বিশ্বকাপের কোর্য়াটার ফাইনালে এই মহাদেশের প্রতিনিধি ছিল। এখন তারা যদি ১০ ডিসেম্বরও আল থুমামা স্টেডিয়ামে হারাতে পারে পর্তুগালকে, তা হলে সেটিই হবে আফ্রিকানদের জন্য নতুন ইতিহাস। প্রথম আফ্রিকান দেশ হিসেবে টিকিট পাবে সেমিফাইনালে খেলার।
বিশ্বকাপে মরক্কো ১৯৮৬ সালেও জিতে ছিল পর্তুগালের বিপক্ষে। সে ম্যাচে তাদের স্কোর ছিল ৩-১। এ ছাড়া পোল্যান্ড ও ইংল্যান্ডের সাথে গোলশূন্য ড্র করা। সেই দলই এখন নতুনভাবে এগোচ্ছে আশরাফ হাকিমি ও হাকিম জিয়াসদের কাঁধে ভর দিয়ে।
কাতার কর্তৃপক্ষও বেশ খুশি এই আরব দেশটির সাফল্যে। পরশু রাতে দোহার সব লাইট পোস্টে শোভা পায় মরক্কোর পতাকা। যেমনটি হয়েছিল আর্জেন্টিনার বিপক্ষে সৌদি আরবের জয়ে। কাতারে চাকরি করা লাখ লাখ মরক্কানও নেচে-গেয়ে মাতিয়ে রাখেন সারা রাত।


আরো সংবাদ



premium cement
ঢাকা লিগে মোহামেডানকে হারাল শাইনপুকুর বিশাল ব্যবধানে ব্রাদার্স ইউনিয়নকে হারালো গাজী গ্রুপ চকরিয়ায় আধিপত্য বিস্তারে কুপিয়ে হত্যা আবারো বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে আইএমএফ বুয়েটে নতুন ছাত্রকল্যাণ পরিচালক নিয়োগ পঞ্চগড়ে নৌকা ডুবে নিহতদের পরিবারের সাথে জামায়াত আমিরের সাক্ষাৎ সখীপুরে সাংবাদিকের ওপর হামলাকারী সেই আ'লীগ নেতা কারাগারে ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪

সকল