২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইসলামী ব্যাংকগুলোর জন্য নগদ অর্থ সরবরাহের ঘোষণা

-

শরিয়াহভিত্তিক ইসলামী ধারার ব্যাংকে টাকার সঙ্কট মেটাতে নগদ অর্থ সরবরাহের ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এজন্য ব্যাংকগুলোকে ধার দেয়ার নতুন একটি উপকরণ চালু করা হয়েছে। এর নাম দেয়া হয়েছে ‘ইসলামিক ব্যাংকস লিকুডিটি ফ্যাসিলিটি (আইবিএলএফ)’। এর আওতায় এ ধারার ব্যাংকগুলোর হাতে থাকা বিভিন্ন ইসলামী বন্ড কেন্দ্রীয় ব্যাংকের কাছে বন্ধক রাখার বিপরীতে নির্ধারিত হারে সর্বোচ্চ ১৪ দিনের জন্য ধার নিয়ে সঙ্কট মেটাতে পারবে। তবে ১৪ দিনের মধ্যে আবার এ অর্থ ফেরত দিতে হবে। আর এজন্য কেন্দ্রীয় ব্যাংকের কাছে মুনাফা গুনতে হবে ব্যাংকগুলোর তিন মাসের জন্য মুদারাবা মেয়াদি আমানতের বিপরীতে ঘোষিত মুনাফা। এই মুনাফার হার সাময়িক।


বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এত দিন শুধু প্রচলিত ধারার সুদি ব্যাংকগুলো সাময়িক সময়ের জন্য টাকার সঙ্কট মেটাতে কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে ধার নিতে পারত। কেন্দ্রীয় ব্যাংক থেকেও ব্যাংকগুলোর চাহিদা মোতাবেক রেপো, বিশেষ রেপো ও তারল্য সহায়তার আওতায় ট্রেজারি বিল ও বন্ড বন্ধক রেখে ধার দেয়া হয়ে থাকে। শরিয়াহভিত্তিক ব্যাংকগুলোর জন্য এ সুবিধা ছিল না। তবে আমানতের বিপরীতে তাদেরকে কম এসএলআর ও সিআরআর রাখতে হতো।


দেশে বর্তমানে ১০টি পূর্ণাঙ্গ শরিয়াহ ধারার ব্যাংক রয়েছে। সর্বশেষ এ ধারায় যুক্ত হয়েছে স্টান্ডার্ড ও গ্লোবাল ইসলামী ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের এক বৈঠকেই ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে এগুলোর অনুমোদন দেয়া হয়। শরিয়াহ ব্যবস্থাপনায় চলে যাওয়ার পর এনআরবি গ্লোবাল ব্যাংকের নাম বদলে রাখা হয় গ্লোবাল ইসলামী ব্যাংক। সংশ্লিষ্টরা জানিয়েছেন, ইসলামী ধারার ব্যাংকগুলোকে তারল্য সুবিধা দেয়ার ঘোষণা এমন সময়ে এলো, যখন এ ধারার কয়েকটি ব্যাংকের ঋণ অনিয়ম ও কেলেঙ্কারির কথা সংবাদ মাধ্যমে আসছে।


নীতি ঘোষণার আগে বাংলাদেশ ব্যাংক বিষয়টি নিয়ে আলোচনা করছিল দেশের ইসলামী ধারার ব্যাংক, শরিয়াহ বিশেষজ্ঞদের সাথে। মাস খানেক আগেও ইসলামী ধারার ব্যাংকগুলো ও ইসলামিক উইন্ডো বা সেবা রয়েছে এমন ব্যাংকের শরিয়াহ সদস্যদের সংগঠন সেন্ট্রাল শরিয়াহ্ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশের (সিএসবিআইবি) সাথেও বৈঠক করেছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল কেন্দ্রীয় ব্যাংক থেকে দেয়া এক নীতিমালায় বলা হয়েছে, শরিয়াহভিত্তিক ব্যাংকগুলোর সুষ্ঠু তারল্য ব্যবস্থাপনার স্বার্থে এবং ইসলামিক আর্থিক ব্যবস্থাকে অধিকতর শক্তিশালী করার লক্ষ্যে ১৪ দিন মেয়াদি তারল্য সুবিধা প্রবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সপ্তাহের যেকোনো কার্যদিবসে কেন্দ্রীয় ব্যাংক থেকে তারল্য সুবিধা চেয়ে আবেদন করতে পারবে ইসলামী ধারার ব্যাংক। এর ‘মুনাফা’ সম্পর্কে বলা হয়েছে, ব্যাংকগুলোর তিন মাসের জন্য ‘মুদারাবা মেয়াদি আমানতের’ বিপরীতে ঘোষিত মুনাফা। এই মুনাফার হার সাময়িয়ীক। বছর শেষে সংশ্লিষ্ট ব্যাংকের ঘোষিত চূড়ান্ত মুনাফা অনুযায়ী তারল্য সুবিধার মুনাফা সমন্বয় করা হবে। সে ক্ষেত্রে চূড়ান্ত মুনাফা কম বা বেশি হলে তাও মেনে নিবে বাংলাদেশ ব্যাংক। যেসব ব্যাংকের ‘বাংলাদেশ সরকারের ইসলামিক সুকুক বন্ডে (বিজিআইএস) বিনিয়োগ রয়েছে সেই সব ব্যাংক তারল্য সুবিধা নিতে পারবে। আর এই সুকুক বন্ডকে জামানত হিসেবে রাখতে হবে কেন্দ্রীয় ব্যাংকের কাছে। কমপক্ষে এক কোটি টাকা নেয়ার জন্য এই আবেদন করতে পারবে ব্যাংকগুলো।


কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, আইবিএলএফের মাধ্যমে তারল্যসুবিধা নেয়ার জন্য কেন্দ্রীয় ব্যাংকের সাথে চুক্তিবদ্ধ হতে হবে ব্যাংকগুলোকে প্রতিটি লেনদেনের জন্য। প্রচলিত (সুদব্যবস্থা) ধারার ব্যাংকগুলোর মধ্যে ইসলামিক ব্যাংকিং শাখা পরিচালনা করছি ৯টি ও ইসলামিক উইন্ডো পরিচালনা করছে ১৪টি ব্যাংক।


আরো সংবাদ



premium cement
পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার

সকল