২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ৫ রজব ১৪৪৪
ads
`

লবিস্টের কথায় বিএনপি ১০ ডিসেম্বর সমাবেশের সিদ্ধান্ত নিয়েছে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

-

যুক্তরাষ্ট্রে নিয়োগ করা লবিস্টের কথায় বিএনপি ১০ ডিসেম্বর ঢাকায় সমাবেশের সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তিনি বলেন, গত বছর ১০ ডিসেম্বর মার্কিন প্রশাসন থেকে র্যাবের ওপর নিষেধাজ্ঞা এসেছে। বিএনপি লবিস্টদের পেছনে অনেক অর্থ ব্যয় করছে। তাদের লবিস্টরাই বলেছেন, ১০ ডিসেম্বরের মধ্যে আমরা তোমাদের আরো নিষেধাজ্ঞা আদায় করে দেবো। ওই দিন তোমরা রাজনৈতিক সভা কর। তবে বিএনপির এই প্রচেষ্টা ব্যর্থ হবে বলে মনে করেন শাহরিয়ার আলম।
গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। তিনি জানান, র্যাবের ওপর নিষেধাজ্ঞা তোলার জন্য আইনি প্রক্রিয়ায় যেসব মেকানিজম দরকার, সেগুলো সম্প্রতি সরকার হাতে পেয়েছে। নিষেধাজ্ঞা আরোপ হয়ে যাওয়ার পর এটা তুলে নেয়ার প্রক্রিয়াটি দীর্ঘ। আইনি প্রক্রিয়াই একমাত্র কার্যকর পন্থা। কূটনৈতিক পন্থাও আছে। আইনি প্রক্রিয়ার জন্য যে তথ্যগুলো আমাদের দরকার তা পেলে আমরা পরবর্তী পদক্ষেপ হিসেবে মামলা দায়ের করতে পারব।
যুক্তরাষ্ট্র থেকে নতুন কোনো নিষেধাজ্ঞা আসার ইঙ্গিত সরকার পেয়েছে কি না জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, আমাদের প্রত্যাশা নতুন করে আর কোনো নিষেধাজ্ঞা আসবে না।
সম্প্রতি ঢাকার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মার্কিন রাষ্ট্রদূতের সাথে বৈঠক সম্পর্কে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, আমরা অব্যাহত এনগেজমেন্টের অংশ হিসেবে রাষ্ট্রদূতের সাথে বৈঠক করেছি। এটা রুদ্ধদার বৈঠক ছিল। সেখানে কি আলাপ হয়েছে আমি বলব না।
র্যাবকে নতুন করে সাজানোর বিষয়ে সরকার ভাবছে কি না- এমন প্রশ্নের জবাবে শাহরিয়ার আলম বলেন, সব কিছুতে সংস্কার প্রয়োজন আছে। আমরা আমাদের স্বার্থেই সংস্কার করি।
আগামী ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস। ২০২১ সালের এই দিনে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের দায়ে র্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র।


আরো সংবাদ


premium cement