১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রোহিঙ্গা ইস্যুকে ভুলে যাওয়া সঙ্কটে পরিণত হতে দেয়া হবে না : মার্কিন সহকারী মন্ত্রী

-

রোহিঙ্গা ইস্যুকে ভুলে যাওয়া সঙ্কটে পরিণত হতে দেয়া হবে না বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসনবিষয়ক সহকারী মন্ত্রী জুলিটা ভ্যালস নয়েস। তিনি বলেছেন, রোহিঙ্গা শরণার্থীদের অধিকার সমুন্নত রাখতে এবং তাদের জীবনমান উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাওয়া আমাদের অংশীদাররা ধন্যবাদ পাওয়ার যোগ্য।
গতকাল ঢাকায় জাতিসঙ্ঘ সংস্থাগুলোর সাথে বৈঠক শেষে এক টুইট বার্তায় নয়েস এ মন্তব্য করেন। বৈঠকে জাতিসঙ্ঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর, বিশ্ব খাদ্য সংস্থা (ডব্লিউএফপি), বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ (ডব্লিউএইচও) বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
অপর এক টুইট বার্তায় তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের দূতাবাসগুলো প্রতিদিন যে কঠোর পরিশ্রম করে তাতে আামি সন্তুষ্ট ও আপ্লুত। ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসও এর ব্যতিক্রম নয়। নিপীড়িতদের পাশে দাঁড়ানোর জন্য রাষ্ট্রদূত পিটার হাসকে ধন্যবাদ।
নয়েস চার দিনের সফরে গতকাল ঢাকা এসে পৌঁছান। তার সফর সম্পর্কে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র জানিয়েছেন, বাংলাদেশ সফরকালে বার্মায় (মিয়ানমার) ভয়াবহ মানবিক বিপর্যয়ের বিষয়টি বিবেচনা নিয়ে রোহিঙ্গা ও অন্যান্য শরণার্থীদের আশ্রয় দিয়ে উদারতার পরিচয় দেয়ার জন্য নয়েস সরকারি কর্মকর্তাদের সাথে দেখা করে ধন্যবাদ জানাবেন। এ দেশে আশ্রয় পাওয়া রোহিঙ্গা শরণার্থী ও স্থানীয় জনগোষ্ঠীর সহায়তায় যুক্তরাষ্ট্রের অঙ্গীকার তুলে ধরতে তিনি বেসরকারি ও আন্তর্জাতিক সহযোগী সংগঠনগুলোর কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ করবেন।
৭ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন। জুলিটা ভ্যালস নয়েস চলতি বছর ৩১ মার্চ মার্কিন পররাষ্ট্র দফতরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসনবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত তিনি ফরেন সার্ভিস ইনস্টিটিউটের ডেপুটি ডিরেক্টর ও অ্যাক্টিং ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 


আরো সংবাদ



premium cement