২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ৫ রজব ১৪৪৪
ads
`

সহজ জয়ে নকআউটে আর্জেন্টিনা

জিতেও দ্বিতীয় রাউন্ডে যেতে পারল না মেক্সিকো
-

মেসির পেনাল্টি মিসটা নতুন কিছু নয়। ২০১৮ বিশ্বকাপে তার পেনাল্টি মিসের খেসারতেই আইসল্যান্ডের বিপক্ষে জিততে না পারা। ২০১৬ সালের কোপা আমেরিকার ফাইনালে টাইব্রেকারে তিনি পারেননি গোল করতে। ফলে দলেরও হার। এই স্পট কিকে তার গোল করতে ব্যর্থতার আরেকটি পর্ব ঘটে গেল কাতার বিশ্বকাপের অতি গুরুত্বপূর্ণ পোল্যান্ডের বিপক্ষে ম্যাচে। তবে এবার আর হতাশা ভর করেনি দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের। তার অপর দুই সতীর্থ ম্যাক অ্যালিস্টার (৮৬ মি.) এবং জুলিয়ান আলভারেজরা ( ৬৭ মি.) জালের সন্ধান পেয়েছেন বলেই আর্জেন্টিনার ২-০ গোলে পোল্যান্ডের বিপক্ষে জয়, যা তাদের ‘সি’ গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই নিয়ে গেছে দ্বিতীয় রাউন্ডে। অন্য দিকে হেরেও খুশি পোল্যান্ড। ম্যাচ শেষে তাদেরও উল্লাস। কারণ ৩৬ বছর পর তারা বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে। কাল অন্য ম্যাচে মেক্সিকো ২-১ গোলে সৌদি আরবকে হারিয়ে মেক্সিকানরা নিজেদের নামের পাশে পোল্যান্ডের মতোই ৪ পয়েন্ট জমা করে। কিন্তু গোল পার্থক্যে পিছিয়ে থেকে বাদ মেক্সিকো। তারা ২ গোল দিয়ে হজম করেছে তিনটি। মানে গোল পার্থক্য মাইনাস ওয়ান। পোল্যান্ড ২ গোল দিয়ে খেয়েছে ২টি। তাদের গোল পার্থক্য শূন্য। দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনার প্রতিপক্ষ এখন অস্ট্রেলিয়া। আর পোল্যান্ড খেলবে ফ্রান্সের সাথে।
৩৫ মিনিটে মেসিকে ফাউলের কারণেই ভারের সহায়তায় পেনাল্টির বাঁশি বাজান রেফারি। আর্জেন্টিনা দলের পেনাল্টি স্পেশালিস্ট মেসি নিজেই। তাই তিনিই নিতে আসেন শট। কিন্তু তার বাম দিকে নেয়া শট ঝাঁপিয়ে রুখে দেন পোল্যান্ডের গোলরক্ষক ওজিস সেজেসনে। এই গোলরক্ষক সৌদি আরবের ম্যাচেও পেনাল্টি ঠেকিয়ে দিয়েছিলেন। ‘সি’ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে যেতে এই ম্যাচে পোল্যান্ডের দরকার ছিল ড্র। আর আর্জেন্টিনার জয়।
মেক্সিকোর বিপক্ষে জেতা একাদশ থেকে ৪ ফুটবলারকে বাদ দিয়ে কাল পোল্যান্ডের বিপক্ষে দল সাজান কোচ লিওনেল স্ক্যালোনি। শুরুতেই মেসির শট কর্নার করেন বিপক্ষ কিপার। তাদের দাপটে কোণঠাসা ছিল প্রতিপক্ষরা। ২৮ মিনিটে একুনার হেড পোল্যান্ডের পোস্টে বাতাস দিয়ে যায়। ৩২ মিনিটে ডি মারিয়ার কর্নার কিক সরাসরি জালে যাওয়ার সময়ই তাতে হাত লাগিয়ে কর্নার করেন ইউরোপিয়ান দেশটির গোলরক্ষক। ৩৫ মিনিটে আলভারেজের শট গোলরক্ষকে বাধা প্রাপ্ত হলে ফিরতি বলে হেড করতে গিয়েই মেসি ফাউলের শিকার এবং পেনাল্টির উপলক্ষ। ৪১ মিনিটে জুলিয়ান আলভারেজের শট গোলরক্ষক ঠেকানোর পর ফিরতি বল রদরিগো ডি পলের বুকে লেগে ফের গোলরক্ষকের কাছে যায়।
প্রথমার্ধে বিরতির পরপরই লিড আর্জেন্টিনার। বল সেন্টারের পর্ব শেষ করে একটু সময় নিয়ে চলে যায় ডান দিকে। সেখান থেকে নাহুয়েল মলিনারের কাট ব্যাক থেকে ম্যাক অ্যালিস্টারের মাটি কামড়ানো শটে গোল। ইংলিশ ক্লাব ব্রাইটনে খেলা এই ফুটবলারের শট ঠেকাতে পোল্যান্ডের কিপার পুরো শরীর ফেলেও কিছু করতে পারেননি। বল পোস্টে লেগে গোললাইন অতিক্রম করে। সাথে সাথে কনটেইনার দিয়ে নির্মিত স্টেডিয়াম ৯৭৪ এর পুরো গ্যালারি প্রকম্পিত।
৬১ মিনিটেও অ্যালিস্টার গোলে শট নিয়েছিলেন। তবে এবার বল যায় গোলরক্ষক সোজা। পিছিয়ে পড়ার পরপরই সমতা আনার দারুণ সুযোগ নষ্ট পোল্যান্ডের। তাদের এক ফুটবলারের হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।
আর্জেন্টিনার জয় নিশ্চিত হয় ৬৯ মিনিটে। এনজো ফার্নান্দেজের পাস থেকে ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার জুলিয়ান আলভারেজের বাঁকানো শট জালে। ৭০ মিনিটে মেসির শট আটকে দেন পোল্যান্ডের শেষ প্রহরী। ৭৩ মিনিটে মেসির থ্রু পাস থেকে আলভারেজ গোলরক্ষককে একা পেয়েও মারেন সাইড নেটে। ৮৫ মিনিটে বিপক্ষ ডিফেন্ডারের ভুল পাস থেকে বল পেয়েও একা গোলরক্ষককে পরাস্ত করতে ব্যর্থ স্ট্রাইকার লাউতারো মার্টিনেজ। এ কারণেই একাদশ থেকে বাদ ইন্টার মিলানের এই ফরোয়ার্ড।
ইনজুরি টাইমে নিকোলাস তেগলিয়া ফিকোর গোল প্রচেষ্টা গোললাইন থেকে হেডে ক্লিয়ার করেন পোল্যান্ডের জ্যাকুব কিউইয়র। দুই গোলে লিড নেয়ার পরও আর্জেন্টিনা প্রতিপক্ষের অর্ধেই খেলা অব্যাহত রাখে। আর পোল্যান্ড নিজেদের শক্তি জেনেই আর কোনো গোল না খেতে পুরোটাই নিচে নেমে খেলতে থাকে।
ম্যাচটি ছিল দুই গ্রেট ফুটবলার পোল্যান্ডের রবার্ত লেভানোদস্কি ও লিওনেল মেসির। তবে গোল করতে মেসির মতো লেভাও ব্যর্থ। মেসি অবশ্য গোল করতে না পারলেও মাঝ মাঠ দাবড়িয়ে বেড়িয়েছেন। লেভানোদস্কি কিছুই করতে পারেননি সতীর্থরা বলের জোগান দিতে না পারায়।
জিতেও নকআউটে যেতে পারল না মেক্সিকো
সৌদি আরব ও মেক্সিকো নকআউটে ওঠার সম্ভাবনা নিয়ে গতকাল গ্রুপ পর্বে শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল। গ্রুপ ‘সি’তে আর্জেন্টিনাকে প্রথম ম্যাচে হারিয়ে সৌদি আরব পুরো গ্রুপের চেহারাই পাল্টে দিয়েছিল। শেষ ম্যাচের আগে দুই দলের সামনেই সুযোগ ছিল পরের রাউন্ডে যাওয়ার। কিন্তু ম্যাচ জিতে নেয় মেক্সিকো ২-১ ব্যবধানে। এই জয়েও লাভ হলো না তাদের। সমান চার পয়েন্ট থাকা পোল্যান্ড দ্বিতীয় দল হিসেবে নকআউট পর্ব নিশ্চিত করল। সেই সাথে চতুর্থ স্থানে থেকেই গ্রুপ পর্ব থেকে বিদায় সৌদি আরবের।
লুসাইল স্টেডিয়ামে দল দু’টির প্রথমার্ধ শেষ করেছে গোলশূন্যে। প্রথমার্ধে মেক্সিকোর কয়েকটি গোলের প্রচেষ্টা দারুণভাবে রুখে দেন সৌদি আরবের গোলকিপার আল-ওয়াইস ।
বল পজিশনে ৬১ শতাংশ এগিয়ে থাকা মেক্সিকো দ্বিতীয়ার্ধে ৪৭ মিনিটে প্রথম গোলের দেখা পায়। সিজার মনতেসের হেড থেকে পোস্টের কাছ থেকে হেনরি মার্টিনেজের বাঁ পায়ের শট সরাসরি আশ্রয় নেয় সৌদি আরবের জালে। দ্বিতীয় গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি তিরঙ্গাদের। ম্যাচের ৫২ মিনিটে লুইস চাভেজের ফ্রি কিকের গোলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় জেরার্ডো মার্টিনোর দল।
ম্যাচের বাকি সময় মেক্সিকোর আধিপত্য থাকলেও আর কোনো গোল পায়নি। তবে ইনজুরি সময়ের পঞ্চম মিনিটে সালেম আল দাসারি একটি গোল পরিশোধ করেন। মেক্সিকোর জয়ে পোল্যান্ডের সমান চার পয়েন্ট হলেও ফিফার অন্য নিয়মে বিদায় মেক্সিকো, দ্বিতীয় রাউন্ডে পোল্যান্ড।


আরো সংবাদ


premium cement
শীতজনিত রোগে ৯৬ জনের মৃত্যু হাজার বছরের পুরনো দুর্লভ সামগ্রীর প্রদর্শনী চকরিয়ায় বাবার লাশ দাফনের দিন মেয়ের জন্ম বিশ্বের তৃতীয় ধনীর তকমা হারালেন আদানি জামায়াতের নেতাকর্মীদের গ্রেফতার সরকারের রুটিনে পরিণত হয়েছে : বুলবুল দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করেছেন শেখ হাসিনা : প্রাণিসম্পদ মন্ত্রী চীন সীমান্তে সেনা বাড়িয়েছে ভারত অনিয়মিতদের ফেরাতে বাংলাদেশসহ বিভিন্ন দেশের উপর ইইউর চাপ পেছন দরজা দিয়ে ক্ষমতায় যাওয়ার কোনো সুযোগ নেই : স্বাস্থ্যমন্ত্রী মহারাষ্ট্রে প্রথম মুসলিম হিসেবে ‘বিএইচএমএস’-এ মাস্টার্স ডিগ্রি অর্জন করলেন মারিয়া প্লাটিনাম ক্যাটাগরিতে বিশ্বের শ্রেষ্ঠ না'গঞ্জের ওভেন ডাইং কারখানা পরিদর্শনে ১৮ দেশের প্রতিনিধি

সকল